logo
বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৭ ফাল্গুন ১৪২৬

  স্টাফ রিপোর্টার, নীলফামারী   ২৪ জানুয়ারি ২০২০, ০০:০০  

শতরঞ্জি পলিস্ন হচ্ছে নীলফামারীতে

শতরঞ্জি পলিস্ন হচ্ছে নীলফামারীতে
নীলফামারীতে শতরঞ্জি পলিস্ন গড়ে তোলার প্রচেষ্টা চলছে। দেশ ছাড়িয়ে বিদেশের বাজারেও শতরঞ্জির ব্যাপক চাহিদা রয়েছে। এটাকে কাজে লাগানো যাচ্ছে না। এজন্য নেটওয়ার্ক তৈরিসহ প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে জেলা প্রশাসন।

বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) আওতায় শতরঞ্জি শিল্পের উন্নয়ন, রংপুর দ্বিতীয় পর্যায়ে প্রশিক্ষণ নেওয়া ৬০ জনের মাঝে ভাতা ও সনদপত্র প্রদান অনুষ্ঠানে জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী এসব কথা বলেন। জেলা বিসিক শিল্প সহায়ক কেন্দ্রের উপ-ব্যবস্থাপক হুসনে আরা খাতুনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক আজাহারুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান শাহিদ মাহমুদ ও প্রকল্পের কোর্স সমন্বয়কারী এহছানুল হক।

আয়োজক দপ্তর জানায়, এক গ্রম্নপে ১৫ জন মখমল, কটন ও পাটের সুতলির সাহায্যে ট্যাপেস্ট্রে তৈরি, আরেক গ্রম্নপে ৩০ জন মখমল ও কটন সুতার সাহায্যে শতরঞ্জি তৈরি এবং অপর গ্রম্নপে ১৫ জন পাটের সাহায্যে শতরঞ্জি তৈরি করেন। উপ ব্যবস্থাপক হুসনে আরা বলেন, প্রশিক্ষণ নেওয়া প্রত্যেককে ২০ হাজার করে টাকা দেওয়া হয়েছে। এই ভাতা দিয়ে তারা বাড়িতে শতরঞ্জি তৈরিসহ নিজেদের আত্মকর্মসংস্থানে নিয়োজিত রাখতে পারবেন।

শহরের উত্তর হাড়োয়া ময়দানপাড়ায় ১৯ নভেম্বর থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এতে ৬০ জন অংশগ্রহণ করেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে