শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চকরিয়ায় পরিবেশ বিধ্বংসী তামাকের ভয়াবহ আগ্রাসন

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ২৬ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০

কক্সবাজারের চকরিয়ায় সংরক্ষিত বনভূমির ভেতর খাসজমি ও মাতামুহুরী নদীর তীর সংলগ্ন এলাকায় পরিবেশ বিধ্বংসী তামাক চাষ এখন ভয়াবহ আকার ধারণ করেছে। প্রতি মৌসুমে শুরু থেকে তামাক চাষে নিরুৎসাহিত করতে মাঠপর্যায়ের চাষিদের নিয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জনসচেতনতামূলক নানা কার্যক্রম পরিচালনা করলেও কোনো কাজে আসেনি এ উদ্যোগ।

তামাক কোম্পানির লোভনীয় ফাঁদে পড়ে চলতি বছরও রেকর্ড পরিমাণ জমিতে তামাক চাষে মাঠে নেমেছে চাষিরা। ব্যক্তি মালিকানাধীন কৃষিজমির পাশাপাশি সংরক্ষিত বনাঞ্চল লাগোয়া ও মাতামুহুরী নদীর দুই তীরের খাস জমিতেও তামাক চাষের ভয়াবহ আগ্রাসন শুরু হয়েছে। সংরক্ষিত বনের ভেতর ও নদীর তীরে তামাক চাষে সরকারিভাবে নিষেধাজ্ঞা থাকলেও তা মানা হচ্ছে না। তামাক কোম্পানি চাষিদের তামাক পোড়ানোর সরঞ্জাম সরবরাহ ও অগ্রিম টাকা দেয়ার প্রলোভনে পরিবেশ বিধ্বংসী এ তামাক চাষে উৎসাহিত করছে। কৃষিজমিতে তামাক চাষের ফলে চলতি মৌসুমে বোরো ও রবিশস্য উৎপাদনে বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তানবীর হোসেন বলেন, চলতি মৌসুমে মাতামুহুরী নদীর দুই তীরের কোনো সরকারি খাসজমি দখল করে তামাকের চাষ করলে তদন্ত করে আইনানুগ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। কোন কোন এলাকায় খাসজমি দখল করে তামাকের চাষ হচ্ছে সে ব্যাপারে তথ্য সংগ্রহ করে জানাতে সংশ্লিষ্ট এলাকার তহসিলদারদের নির্দেশ দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<90099 and publish = 1 order by id desc limit 3' at line 1