logo
বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৫

  শেরপুর প্রতিনিধি   ২৭ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

শেরপুরে জমেছে বইমেলা

শেরপুরে জমেছে বইমেলা
শেরপুরের একুশে বইমেলায় দর্শনার্থী ও ক্রেতাদের উপচেপড়া ভিড় -যাযাদি
শেরপুরে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ৯ দিনব্যাপী বইমেলা ২১ ফেব্রম্নয়ারি বিকালে শহরের ডিসি উদ্যান চত্বরে শুরু হয়েছে। প্রথম দিন থেকে শুরু করে ২৫ ফেব্রম্নয়ারি পর্যন্ত ক্রেতা-দর্শনার্থীদের ভিড়ে বেশ জমে উঠেছে বইমেলা। এবারের বইমেলায় শেরপুরের ২০ জন কবি-লেখকের প্রায় ৫০টি বই প্রকাশিত হয়েছে। যা গতবারের তুলনায় দ্বিগুণ।

মেলার স্টলের স্থান পাওয়া কবি-লেখকদের প্রকাশিত বইগুলো হচ্ছে : বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ আজিজুর রহমান মন্ডলের 'রক্তে ভেজা মাটি', নুরুল ইসলাম মনির 'তুমি', কবি-সাংবাদিক রফিক মজিদের 'অদৃশ্য অনুভূতি, যৌথ কাব্যগ্রন্থ 'শেরপুর গাঙচিলকণ্ঠ ও 'সাহিত্যের সোনালী কাব্য, কালাম বিন্‌ আবদুর রশিদের 'দেশরত্ন', মুহাম্মদ শহিদুল ইসলাম ফকিরের 'বর্ণবাতি', হাসান শরাফতের 'স্মৃতির পাতায় তুমি' ও 'নিয়তী', জোবায়দা খাতুনের 'ভোগাই নদীর আত্মকথন', জাহাঙ্গীর আলমের 'ভাষার গান' ও রোজিনা তাসমিনের সঙ্গে যৌথ কাব্যগ্রন্থ 'আবীর ছোঁয়া স্মৃতি', 'সাহিত্যের সোনালী কাব্য', 'মাঝি তীরে ভিড়াও নাও' ও 'ভাঙ্গা ঘরের ছাওনী', বিপস্নব সাহার 'অধরা মাধুরী', আজাদ সরকারের 'মেঘের জলছাপ', নাছরীন লিপার 'ডাইনি এলো চুপিসারে'।

এদিকে, এবারের বইমেলায় কবি-লেখক-ছড়াকার মোস্তাফিজুল হকের একক-যৌথ মিলে সর্বোচ্চ ১৫টি বই প্রকাশিত হয়েছে। এগুলো হলো কাব্যগ্রন্থ-ইচ্ছে ডানার পাখি, পরির মেয়ে ও মধুমতির তীরে। গল্পগ্রন্থ- বিদেশি মজার গল্প, জ্ঞানের আলো, তিন রসিকের হাসির মেলা ও হাট্টিমাটিম টিমের ১০০ গল্প। এ ছাড়া পাঠ্যবই এসেছে- সহজভাবে গুনতে শিখি, বাংলা ছড়া ও জঐণগঊঝ, মায়ের কাছে প্রথম পড়া, সহজভাবে ছোটদের সাধারণ জ্ঞান, এসো সহজভাবে আঁকতে শিখি, বাংলা বর্ণমালা লিখতে শিখি, ঊধংু যধহফ ৎিরঃঃরহম ঢ়ৎবপঃরপব এবং ১০০০ ড়িৎফং।

কবি-লেখক-ছড়াকার মহিউদ্দিন বিন্‌ জোবায়েদের ৫টি একক কাব্যগ্রন্থ এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে। এগুলো হলো জীবন ও কবিতা, এক পশলা বৃষ্টি, দুঃখিনী মা, সাহসের বহমান নদী ও মায়াবী ডাক।

আশরাফ আলী চারুর দুটি গ্রন্থ এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে। এগুলো হলো মুখোশের মুখোশ ও লাল পুটি ব্যাঙ মাসি। এ ছাড়া যৌথ কাব্যগ্রন্থ এসেছে ৫টি। এগুলো হলো ভাঙ্গা বেহালা, আবীর ছোঁয়া স্মৃতি, মাঝি তীরে নাও ভিড়াও, কবি ও কবিতা ও হাট্টিমাটিম টিমের ১০০ গল্প। কবি আল হেলালের তিনটি একক কাব্যগ্রন্থ এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে। এগুলো হলো মেঘলা আকাশ, বিজয়িনী ও শিমুল ডাঙ্গার পথে।

এ ছাড়া ইসলামী লেখক মোহাম্মদ মনিরুজ্জামানের তিনটি একক বই এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে। এগুলো হলো জান্নাতের পথে, রবের আদেশ ও কবরের প্রশ্ন।

\হউলেস্নখ্য, মেলায় ২০টি স্টল স্থান পেয়েছে। মেলার সমাপনী দিনে সেরা স্টল ও অংশগ্রহণকারী বই ব্যবসায়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে। ডিসি উদ্যান চত্বরে ৯ দিনব্যাপী এই মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক আনার কলি মাহবুব। মেলার সমাপ্তি ঘটবে ২৯ ফেব্রম্নয়ারি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে