শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ত্রাণ হাতে নিম্নবিত্তের পাশে

স্বদেশ ডেস্ক
  ০৩ এপ্রিল ২০২০, ০০:০০
খুলনা সার্কিট হাউস চত্বরে প্রতিবন্ধীদের ত্রাণ বিতরণ করেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক -যাযাদি

মহামারি করোনার প্রকোপে কর্মহীন হয়ে পড়েছে লাখ লাখ মানুষ। খাদ্য ও ত্রাণসামগ্রী নিয়ে অসহায় অসচ্ছল মানুষের পাশে দাঁড়িয়েছেন স্থানীয় সংসদ সদস্য, জনপ্রতিনিধি, জেলা ও উপজেলা প্রশাসন। তারা গ্রামে গ্রামে ঘুরে মানুষের হাতে তুলে দিয়েছেন এই খাদ্যসামগ্রী। এছাড়াও অসহায় মানুষের সাহায্যে এগিয়ে এসেছে বিভিন্ন সামাজিক সংগঠন। আমাদের স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর:

মাদারীপুর: মাদারীপুরে করোনাভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া অসহায় মানুষের মাঝে বুধবার সকালে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। বিশিষ্ট ব্যবসায়ী মরহুম খন্দকার আব্দুল হামিদ-এর নাতি ব্যবসায়ী রাসেল খন্দকারের উদ্যোগে শহরের আমিরাবাদ এলাকায় অবস্থিত তার অফিসে বসে চাল, ডাল, আলু, পিঁয়াজ, সাবান, তেল খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

গোপালগঞ্জ : করোনাভাইরাস মোকাবেলায় গোপালগঞ্জে অসহায় প্রান্তিক মানুষের পাশে দাঁড়িয়েছেন গোপালগঞ্জ জেলা পরিষদ সদস্য রিয়াজ রহমান। বৃহস্পতিবার সকালে ৫শ' অসহায়, অসচ্ছল ও হঠাৎ কর্মহীন হওয়া পরিবারের মাঝে খাদ্য সহায়তা দিয়েছেন তিনি। গোপালগঞ্জ সদর উপজেলার বোড়াশী ইউনিয়নের প্রতিটি গ্রাম ঘুরে ঘুরে খাদ্য সামগ্রী তুলে দেন তিনি। এসব খাদ্য সহায়তার মধ্যে রয়েছে ৫ কেজি চাল, ৫ কেজি আটা, ২ কেজি ডাল, ২ কেজি আলু, ২ কেজি পেঁয়াজ, ১ কেজি লবণ, ১ লিটার তেল, ১টি সাবান, ২টি মাস্ক ও একটি সচেতনতামূলক লিফলেট।

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গা সদর উপজেলার ছয়ঘরিয়া গ্রামের চাকরিজীবী সেবা সংস্থার আয়োজনে দরিদ্রদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে ঘরে থাকা নিম্নবিত্তদের মাঝে এ খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। অনুষ্ঠানে ১২০টি পরিবারের প্রত্যেককে ১০ কেজি চাল, এক কেজি ডাল, দুই কেজি আলু, এক কেজি পেঁয়াজ, এক কেজি লবণ, আধা কেজি সয়াবিন তেল ও আধা কেজি মরিচ দেয়া হয়।

ঝিনাইদহ : জেলার জোহান কোম্পানি লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান শহরের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে ১৫ কেজি চাল, দুই কেজি ডাল, আড়াই কেজি আলু, তেল ও সাবান বিতরণ করে। সামাজিক দুরত্ব বজায় রেখে কোম্পানির চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন তাদের মাঝে খাবার তুলে দেন। একই দিন জেলা শহরসহ ছয় উপজেলার বিভিন্ন এলাকায় দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করে সুজুকি কোম্পানির ডিলার শাহাদৎ অটোস।

নাটোর : নাটোরে বৃহস্পতিবার শহরের কানাইখালী মহলস্নায় ১৫০ পরিবারের মাঝে এই সব সামগ্রী বিতরণ করেন নাটোর ও নওগাঁ সংরক্ষিত আসনের সংসদ সদস্য রত্না আহমেদ। এসব সামগ্রীর মধ্যে ছিল পরিবার প্রতি ৫ কেজি চাল, ১ কেজি আলু, ৫০০ গ্রাম ডাল, ২৫০ গ্রাম পেঁয়াজ ও ১ পিস সাবান। এসময় জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোর্তজা আলী বাবলু, ওয়ার্ড কাউন্সিলর কোহিনুর বেগম পান্নাসহ অন্যরা উপস্থিত ছিলেন।

রাজবাড়ী : ভিক্ষুকরা যাতে বাড়ি থেকে বের না হয় সেজন্য রাজবাড়ীর বালিয়াকান্দিতে ২১২ জন ভিক্ষুকের বাড়িতে খাবার পৌঁছে দিলেন উপজেলা নির্বাহী অফিসার একেএম হেদায়েতুল ইসলাম। বৃহস্পতিবার ভোর থেকে উপজেলা ৭টি ইউনিয়নের ২১২ জন ভিক্ষুকের বাড়িতে চাল, ডাল ও আলু পৌঁছে দেওয়ার কাজ শুরু করেছেন উপজেলা নির্বাহী অফিসার একেএম হেদায়েতুল ইসলাম।

সাভার : সাভারের আশুলিয়ায় করোনাভাইরাস প্রতিরোধ কর্মসূচিতে কর্মহীন হয়ে পড়া অসহায়, দরিদ্র, দুস্থ ও খেটে খাওয়া মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। আশুলিয়ার গাজিরচট বগাবাড়ি এলাকায় ২৫০টি পরিবারের মাঝে খাদ্য সহায়তা প্রদান করা হয়। এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহাদাৎ হোসেন খাঁন।

দুর্গাপুর (নেত্রকোনা) : নেত্রকোনার দুর্গাপুর পৌরসভার ৪নং ওয়ার্ডের অতিদরিদ্র ও গৃহবন্দি মানুষের ঘরে ঘরে গিয়ে নিজ অর্থায়নে ১০০ প্যাকেট খাদ্যসামগ্রী বিতরণ করেন ৪নং ওয়ার্ডের পৌর কাউন্সিলর ও প্যানেল মেয়র শীতল চন্দ্র সরকার। বৃহস্পতিবার সকালে স্বেচ্ছাসেবকদের সহায়তায় নিরাপদ দূরত্ব বজায় রেখে সরকারি নির্দেশনা মেনে ঘরে অবস্থানের আহ্বান জানিয়ে খাদ্যসামগ্রীর প্যাকেট চাল, ডাল আলু, তেল, সাবান হতদরিদ্রদের ঘরে ঘরে পৌঁছে দেন।

কাহারোল (দিনাজপুর) : দিনাজপুরের কাহারোলে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে পৌরিয়া পুলিয়া পাড়ায় নবীনদের উদ্যোগে বুধবার বিকালে বাড়ি বাড়ি গিয়ে গরিব অসহায় ও দুস্থ ৮০টি পরিবারের মাঝে চাল, আলু, লবণ, সাবান সামগ্রী ত্রাণ বিতরণ করেন।

গৌরীপুর (ময়মনসিংহ) : খাদ্যসামগ্রী দিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন মায়ের মমতা কল্যাণ সংস্থা। বুধবার সকালে ময়মনসিংহের গৌরীপুরের ভাংনামারি ইউনিয়নের বারুয়ামারী গ্রামে সংগঠনের প্রধান কার্যালয়ে শতাধিক কর্মহীনের মাঝে এ খাদ্যসামগ্রী তুলে দেন মায়ের মমতা কল্যাণ সংস্থার সভাপতি ফজলুল হক।

দশমিনা (পটুয়াখালী) : পটুয়াখালীর দশমিনায় করোনাভাইরাসে কর্মহীন হয়ে পড়া ৩১ জন নিম্নআয়ের মানুষের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেছেন দশমিনা থানা পুলিশ। বৃহস্পতিবার সকাল ১১টায় দশমিনা থানার অফিসার ইনচার্জ এস এম জালাল উদ্দিনের নেতৃত্বে থানা প্রাঙ্গণে উপজেলা বিভিন্ন এলাকার কর্মহীন জনসাধারণের মাঝে দশ কেজি চাল, দুই কেজি আলু, এক কেজি ডাল ও এক লিটার ত্রাণ বিতরণ করেন দশমিনা থানা পুলিশ।

চাটমোহর (পাবনা) : করোনায় বেকার হয়ে পড়া স'মিলস শ্রমিক, ভ্যানচালক, ইটভাটা শ্রমিক, সেলুন শ্রমিক, চায়ের দোকানি, হিজড়া ও নিম্নআয়ের দিনমজুর ১২শ' পরিবারের মধ্যে খাদ্য সহায়তা দিলেন চাটমোহর উপজেলা চেয়ারম্যান ও পাবনা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ মো. আ. হামিদ মাস্টার। বুধবার ও গতকাল বৃহস্পতিবার তিনি নিজস্ব অর্থায়নে বিভিন্ন এলাকায় গিয়ে নিজ হাতে প্রতিটি পরিবারকে ৫ কেজি চাল, ২ কেজি আলু ও আধা কেজি করে ডাল প্রদান করেন। এর মধ্যে ১০টি হিজড়া পরিবার রয়েছে।

কচুয়া (চাঁদপুর) : অসহায় ও কর্মহীন মানুষদের খুঁজে খুঁজে তাদের হাতে ত্রাণসামগ্রী তুলে দিচ্ছেন, কচুয়ার ৫নং পশ্চিম সহদেবপুর ইউপি চেয়ারম্যার আব্দুস সামাদ আজাদ। বৃহস্পতিবার দিনভর ওই ইউনিয়নের ৯টি ওয়ার্ডের বিভিন্ন গ্রামে বাড়ি বাড়ি গিয়ে অসহায় ও গৃহবন্দি পরিবারের মাঝে চাউল পৗঁছে দেন।

বদলগাছী (নওগাঁ) : নওগাঁর বদলগাছীতে ব্যক্তিগত তহবিল থেকে ত্রাণ সহায়তা প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় বদলগাছী চারমাথা মোড়ের মাতাজী রোডের মেসার্স মাতাজী সেনেটারিজ-এর স্বত্বাধিকারী ও উপজেলা ক্রীড়া সংস্থার সম্পাদক এম জামান পিন্টু তার ব্যবসায়ী প্রতিষ্ঠান থেকে ৩০০ পরিবারকে পাঁচ কেজি চাল, দুই কেজি আলু, আধা কেজি ডাল ও একটি সাবান প্রদান করেন।

আনোয়ারা (চট্টগ্রাম) : আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের অর্থ সম্পাদক আনোয়ার হোসেন কন্ট্রাকটারের ব্যক্তিগত সহায়তায় খাদ্য সহায়তা পেলেন উপজেলার বৈরাগ ইউনিয়নের ৩ ওয়ার্ডের ৪ শত পরিবার। বৃহস্পতিবার সকালে স্থানীয় গরিব মানুষের ঘরে ঘরে তিনি এসব সামগ্রী পৌঁছে দেন।

শিবালয় (মানিকগঞ্জ) : করোনা আতঙ্কে ঘরবন্দি কর্মহীন নিম্নআয়ের মানুষের দ্বারে দ্বারে খাদ্য পৌঁছে দেয় শিবালয় থানা পুলিশ। বৃহস্পতিবার মানিকগঞ্জ জেলা পুলিশের উদ্যোগে শিবালয় থানা পুলিশ অর্ধশত পরিবারে চাল, ডাল, তেল, আলু, পেঁয়াজ, লবণ প্যাকেট বিতরণ করা হয়। এ সময় শিবালয় সার্কেল এএসপি তানিয়া সুলতানা, ওসি মো. মিজানুর রহমান, ওসি (তদন্ত) মো. নজরুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

হালুয়াঘাট (ময়মনসিংহ) : ময়মনসিংহের হালুয়াঘাটে বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছেন হালুয়াঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিম। তিনি ১ এপ্রিল বুধবার অপরাহ্ন থেকে সন্ধ্যা পর্যন্ত পৌরশহরসহ উপজেলার প্রত্যান্ত গ্রামাঞ্চলে ঘুরে ঘুরে প্রায় ২শ' দুস্থ অসহায় শ্রমজীবী মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন।

সদরপুর (ফরিদপুর) : ফরিদপুরের সদরপুরে ১১ জন মানসিক ভারসাম্যহীনকে তিন বেলা খাওয়ানোর দায়িত্ব নিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পূরবী গোলদার। করোনা মোকাবিলায় যতদিন পর্যন্ত দোকানপাট বন্ধ থাকবে, তাদের খাবার ব্যবস্থা না হবে, ততদিন পর্যন্ত তাদেরকে এভাবেই খাওয়াবেন এই ইউএনও। চরভদ্রাসন (ফরিদপুর) : ফরিদপুরের চরভদ্রাসনে করোনার প্রভাবে কর্মহীন ও দুস্থ ১ শত পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রোকসানা রহমান। হরিরামপুর ইউনিয়নের আরজ খার ডাঙ্গী গ্রামে বৃহস্পতিবার সকাল ১০টার দিকে এ খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<95041 and publish = 1 order by id desc limit 3' at line 1