logo
রবিবার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৬

  রংপুর প্রতিনিধি   ০৮ এপ্রিল ২০২০, ০০:০০  

সাধারণ ছুটির আওতায় নেই তামাক কোম্পানিগুলো!

জনস্বাস্থ্য রক্ষায় তামাক কোম্পানিগুলোর কার্যক্রম বন্ধের দাবি জানিয়েছে অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি)। মঙ্গলবার অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি) মিডিয়া ম্যানেজার আমজাদ হোসেন শিমুল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় দেশে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। কিন্তু যেই তামাক সেবনের ফলে ধূমপায়ীদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি অধূমপায়ীদের তুলনায় ১৪ গুণ বেশি। অথচ তামাক উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে (তামাক কোম্পানি) এই ছুটির আওতার বাইরে রাখা হয়েছে। এতে করোনাভাইরাসের সংক্রমণ দ্রম্নত ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা সংবাদ বিজ্ঞপ্তিতে। তাই এমন পরিস্থিতিতে জনস্বাস্থ্য রক্ষায় তামাক কোম্পানিগুলোর কার্যক্রম বন্ধের দাবি জানিয়েছে এসিডি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সিগারেটসহ তামাকজাত দ্রব্য কোনো নিত্যপ্রয়োজনীয় পণ্য নয়। বরং যারা ধূমপায়ী তাদের করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতু্যর হার বেশি বলে বিভিন্ন আন্তর্জাতিক গবেষণায় উঠে এসেছে। সম্প্রতি বিশ্বস্বাস্থ্য সংস্থার মহাপরিচালক করোনার ভয়াবহতা থেকে বাঁচতে ধূমপায়ীদের ধূমপান পরিত্যাগ করার আহ্বানও জানিয়েছেন।

অথচ সম্প্রতি শিল্প মন্ত্রণালয় জনস্বাস্থ্যের কথা বিবেচনায় না নিয়ে তামাকের দুই বহুজাতিক কোম্পানি ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো-বিএটি ও জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল-জেটিআইকে সিগারেট উৎপাদন ও বিপণনসহ সবধরনের কার্যক্রম চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে। শিল্প মন্ত্রণালয়ের বিরাষ্ট্রীয়করণ অধিশাখার উপসচিব মো. মোখলেসুর রহমান আকন্দ স্বাক্ষরিত গত ৩ এপ্রিলের একটি চিঠিতে দেশের সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর তামাক পাতা সংগ্রহ, পণ্য উৎপাদন ও বিপণনে প্রয়োজনীয় সহায়তা দিতে বলা হয়। একইভাবে ৫ এপ্রিলের একটি চিঠিতে জেটিআই কোম্পানিকেও একই সহায়তা দিতে বলা হয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে