শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ০৬ জুন ২০২০, ০০:০০

টাক মাথার

করোনা ঝুঁকি

যাযাদি ডেস্ক

টাক মাথার লোকজন সম্ভবত করোনার উচ্চ ঝুঁকিতে রয়েছেন। সাম্প্রতিক সময়ের এক গবেষণা তাই বলছে। গবেষকরা বলছেন, টাক মাথার সঙ্গে করোনাভাইরাসের সম্পর্ক বেশ তীব্র।

মার্কিন চিকিৎসক ডা. ফ্রাংক গ্যাব্রিনের মৃতু্যর পর এ বিষয়টি নিয়ে গবেষণা শুরু হয়। ওই চিকিৎসকও টাক মাথার ছিলেন। টাক মাথায় করোনার ঝুঁকির বিষয়টিকে গ্যাব্রিন সাইন হিসেবে উলেস্নখ করে থাকেন গবেষকরা। গবেষকরা বলছেন, পুরুষের শরীরের বেশ কিছু হরমোন যেমন টেস্টোস্টেরোনের মতো হরমোন কেবলমাত্র চুল পড়ার জন্যই দায়ী নয় বরং এটি কোষে করোনার আক্রমণের ক্ষমতা বাড়িয়ে দেয়। সে কারণেই যাদের টাক পড়ছে তাদের শরীরে খুব সহজেই বাসা বাঁধতে সক্ষম প্রাণঘাতী করোনা। সম্প্রতি স্পেনের এক গবেষণায় দেখা গেছে যে, কোভিড-১৯য়ে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়াদের মধ্যে অধিকাংশের মাথায় টাক ছিল।

করোনায় আটকে

গেল ফুলশয্যা

যাযাদি ডেস্ক

লকডাউনের দীর্ঘ বাধা পেরিয়ে অবশেষে বিয়ের পিঁড়িতে বসেছিলেন এক যুগল। কিন্তু বৌভাতের আগেই বাদ সাধল করোনা। বিয়ের পরদিনই রিপোর্ট এলো, বর করোনা পজিটিভ। ফলে অন্তত ১৪ দিনের জন্য আটকে গেছে তাদের ফুলশয্যা। সম্প্রতি এ ঘটনা ঘটেছে পশ্চিমবঙ্গের হাওড়া জেলায়।

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, নববিবাহিত ওই যুবক পেশায় হাওড়া সিটি পুলিশের দাশনগর থানার সিভিক ভলান্টিয়ার। পূর্বনির্ধারিত দিনক্ষণ মেনে গত মঙ্গলবার বিয়ে হয় ওই যুবকের। বিয়ের পরের দিনই রিপোর্টে দেখা যায় তার করোনা পজিটিভ। ফলে বৃহস্পতিবার বৌভাতের অনুষ্ঠান বাতিল করে দেওয়া হয়। বরকে ভর্তি করা হয় স্থানীয় করোনা হাসপাতালে। জানা গেছে, বিয়ের দিন অনুষ্ঠানে কারা উপস্থিত ছিলেন তার তালিকা করা হয়েছে। নববধূসহ তাদের সবাইকেই ১৪ দিনের জন্য কোয়ারেন্টিনে পাঠানো হবে।

বিদু্যৎস্পৃষ্টে স্কুল

শিক্ষকের মৃতু্য

স্টাফ রিপোর্টার, নেত্রকোনা

নেত্রকোনার বারহাট্টা উপজেলার সিংধা ইউনিয়নের তেলীকুড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জামান আকন্দ (৩৫) বৃহস্পতিবার বিকালে বিদু্যৎস্পৃষ্টে মারা গেছেন। তিনি তেলীকুড়ি গ্রামের মৌলা মিয়ার ছেলে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, বারহাট্টা উপজেলার তেলীকুড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জামান আকন্দ বৃহস্পতিবার বিকাল ৪টার দিকে বাড়ির অদূরে ফিসারিতে মাছ দেখতে যান। এ সময় তিনি পলস্নী বিদু্যতের তারে জড়িয়ে মাটিতে লুটিয়ে পড়েন। তাকে পার্শ্ববর্তী মোহনগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

রামগঞ্জে গৃহবধূর

লাশ উদ্ধার

রামগঞ্জ (লক্ষ্ণীপুর) প্রতিনিধি

লক্ষ্ণীপুরের রামগঞ্জ থানা পুলিশ শুক্রবার সকালে দরবেশপুর গ্রাম থেকে গৃহবধূ খাদিজাতুজ জোহরার লাশ উদ্ধার এবং স্বামী আব্দুল মালেককে আটক করেছে। লাশ ময়নাতদন্ত করতে লক্ষ্ণীপুর মর্গে প্রেরণ করেছে।

সূত্র জানায়, উপজেলার দরভেমপুর গ্রামের গাব্বার বাড়ির আ. মালের সঙ্গে স্ত্রী খাদিজাতুজ জোহরার দীর্ঘদিন থেকে পারিবারিক বিরোধ চলে আসছিল। শুক্রবার সকালে বাড়ির লোকজন তার লাশ বসতঘরে ঝুলতে দেখে পুলিশকে খবর দেয়। পুলিশ লাশ উদ্ধার ও স্বামী আব্দুল মালেককে আটক করে। থানার ওসি আনোয়ার হোসেন বলেন, লাশ উদ্ধার করে মর্গে পাঠানো হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<101466 and publish = 1 order by id desc limit 3' at line 1