logo
শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ০৬ জুলাই ২০২০, ০০:০০  

কিট নিয়ে ঔষধ প্রশাসন পজিটিভ দাবি গণস্বাস্থ্যের

কিট নিয়ে ঔষধ প্রশাসন পজিটিভ দাবি গণস্বাস্থ্যের
গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কোভিড-১৯র্ যাপিড ডট বস্নট কিট নিয়ে ঔষধ প্রশাসন অধিদপ্তরে আলোচনা হয়েছে। তারা এ বিষয়ে পজিটিভ বলে জানিয়েছেন গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ও কিট প্রকল্পের সমন্বয়ক ডা. মুহিব উলস্নাহ খোন্দকার।

রোববার বিকালে ঔষধ প্রশাসন অধিদপ্তরে গিয়ে কর্মকর্তাদের সঙ্গে আলোচনা শেষে বেরিয়ে এসে এ তথ্য জানান তিনি।

এর আগে দুপুর ১২টার দিকে ডা. মুহিব উলস্নাহ খোন্দকার ও কিট উন্নয়ন দলের কয়েকজন বিজ্ঞানী ঔষধ প্রশাসন অধিদপ্তরে যান।

মিটিং শেষে মুহিব উলস্নাহ খোন্দকার বলেন, 'তাদের সঙ্গে কথা হয়েছে। কিট নিয়ে আমরা আশাবাদী। খুব শিগগির আমরা উদ্ভাবিত কিট সরবরাহ করতে পারব বলে আশাবাদী।'

এর আগে সকালে মুহিব উলস্নাহ জানিয়েছিলেন, আলোচনার জন্য আমরা আবেদন করেছিলাম। তারা অ্যাপয়েন্টমেন্ট শিডিউল দিয়েছেন। অ্যান্টিবডি কিট ফল প্রকাশ-পরবর্তী বৈঠকের জন্য আমাদের ডাকা হয়েছে।

গণস্বাস্থ্যকে ঔষধ প্রশাসন অধিদপ্তরে ডাকার বিষয়টি জাতীয় ঐক্যফ্রন্টের দপ্তরপ্রধান জাহাঙ্গীর আলম মিন্টুও জানিয়েছেন।

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডা. জাফরুলস্নাহর

\হঘনিষ্ঠ মিন্টু বলেন, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক রোববার গণস্বাস্থ্য কেন্দ্রের আপডেটেড অ্যান্টিবডি কিটের তথ্য-উপাত্ত জানতে কর্মকর্তাদের ডেকেছেন। এরপর ঔষধ প্রশাসন অধিদফতর যদি কিটের অনুমতি দেয় তাহলে গণস্বাস্থ্য ১৫ দিনের মধ্যে ৫০০০ অ্যান্টিবডি কিট তৈরি করবে। গণস্বাস্থ্যের গবেষকরা এরই মধ্যে ঔষধ প্রশাসনের নির্দেশিকা বজায় রাখার জন্য অ্যান্টিবডি কিট আপডেট করেছে বলেও জানান মিন্টু।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুলস্নাহর চৌধুরী কিটের বিষয়ে সরকারি এ প্রতিষ্ঠানটি পুরোপুরি সন্তুষ্ট হবে এবং অনুমতি দেবে বলে আশাবাদী বলে জানান মিন্টু।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, 'কিট উন্নয়ন দলের প্রধান বিজ্ঞানী বিজন কুমার শিলের সঙ্গে কথা বলে জানা যায় যে, তারা কিটের সংবেদনশীলতা আরও বৃদ্ধি করেছে। এখন এটি অ্যান্টিবডিটিকে আরও দক্ষতার সঙ্গে শনাক্ত করতে পারে। বিজন শীল আরও বলেছিলেন যে, ডিজিডিএ ৯০ শতাংশ সংবেদনশীলতা এবং ৯৫ শতাংশের সুনির্দিষ্টতা নির্ধারণ করেছে যে, অনুমোদনের জন্য জিকে কিটটি অবশ্যই অর্জন করবে।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে