logo
শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৬

  হাসান মোলস্না   ০৮ জুলাই ২০২০, ০০:০০  

প্রতিকূল পরিস্থিতিতে নির্বাচনী রাজনীতিতে অনীহা বিএনপির

করোনার সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি বগুড়ায় বন্যা এবং যশোরে ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে সৃষ্ট ক্ষতির কারণে আসন্ন এই দুটি উপনির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি

প্রতিকূল পরিস্থিতিতে নির্বাচনী রাজনীতিতে অনীহা বিএনপির
মহামারি ও প্রাকৃতিক দুর্যোগসহ নানা কারণে চলমান অস্বাভাবিক পরিস্থিতিতে নির্বাচনী রাজনীতি থেকে নিজেদের দূরে রাখতে চায় বিএনপি। এর অংশ হিসেবে বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে দলটি। এর বাইরে পরিস্থিতি স্বাভাবিক না হলে শূন্য হওয়া অন্য সংসদীয় আসনসহ সব ধরনের নির্বাচনে অংশ না নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত রয়েছে বিএনপি।

নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৪ জুলাই বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই নির্বাচন দুটিতে দলের অবস্থান কি হবে, সেটা ঠিক করতে স্থানীয় ও কেন্দ্রীয় পর্যায়ে গত দুইদিন একাধিক বৈঠক করেছেন বিএনপির নেতারা। প্রথমে তৃণমূল নেতাদের মত নিয়েছে দলটির হাইকমান্ড। এরপর নীতিনির্ধারণী ফোরামের নেতাদের সঙ্গে বৈঠক করে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ার পাশাপাশি বগুড়ায় বন্যা দেখা দেওয়ায় এবং যশোরে ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে সৃষ্ট ক্ষতি এখনো কাটিয়ে উঠতে না পারায় আসন্ন এই দুটি উপনির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

বিএনপি নেতারা মনে করেন, করোনা পরিস্থিতির মধ্যে এই নির্বাচনে থাকাটা বিএনপির জন্য ঠিক হবে না। যেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে সরকারের স্বাস্থ্য বিভাগ ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে- করোনাভাইরাস পরিস্থিতিতে সংক্রমণ প্রতিরোধে সামাজিক দূরত্ব মেনে চলা। করোনার কারণে দেশের পুরো ব্যবসা-বাণিজ্য স্থবির। এ অবস্থায় দলীয় নেতাকর্মীদের প্রশ্ন- কোনটা জরুরি- জীবন নাকি নির্বাচন? এ ছাড়া বগুড়া-১ আসনে যেখানে উপনির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে, সেখানে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। অনেক ভোটকেন্দ্র পানিতে তলিয়ে গেছে। এ ছাড়া সম্প্রতি দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে অন্যান্য জেলার মতো যশোরও ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিএনপির নীতিনির্ধারণী ফোরামের এক নেতা বলেন, দেশের পরিস্থিতি স্বাভাবিক দেখাতে সরকার নির্বাচনী রাজনীতি শুরু করেছে। এরই অংশ হিসেবে চলমান মহামারিতে ইসিকে দিয়ে নির্বাচন করাচ্ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতামত যদি সঠিক হয়, তা হলে সরকারের এই সিদ্ধান্তে করোনা পরিস্থিতি আরও ভয়াবহ হবে। কিন্তু এই নির্বাচন করে পরিস্থিতি স্বাভাবিক দেখাতে চাচ্ছে সরকার। বিএনপি দেশ ও মানুষের স্বার্থে রাজনীতি করে। এ জন্য এমন পরিস্থিতিতে নির্বাচনী রাজনীতি করবে না বিএনপি। অন্যদিকে করোনা মহামারি ঠেকাতে সরকার কোনো কার্যকরী উদ্যোগ তো নেয়ইনি বরং এ সময় নির্বাচনী রাজনীতি করেছে। বিএনপি মনে করে, করোনা সংক্রমণ ও বন্যা পরিস্থিতিতে ১৮০ দিনের মধ্যে উপনির্বাচন করার সাংবিধানিক বিষয়টি সামনে রেখে ইসির নেওয়া সিদ্ধান্ত সরকারের সিদ্ধান্তের বাইরে হয়নি। সঙ্গত কারণেই নির্বাচনে যাবে না বিএনপি।

সংসদীয় আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিন এবং দৈব-দুর্বিপাকের কারণে সম্ভব না হলে আরও ৯০ দিন- সব মিলিয়ে ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে। গত ১৮ জানুয়ারি সংসদ সদস্য আবদুল মান্নানের মৃতু্যতে বগুড়া-১ ও ২১ জানুয়ারি ইসমাত আরা সাদেকের মৃতু্যতে যশোর-৬ আসন শূন্য হয়। গত ২৯ মার্চ এই দুটি উপনির্বাচন হওয়ার কথা ছিল। করোনাভাইরাস সংকটের কারণে ভোটের সপ্তাহখানেক আগে স্থগিত করা হয় নির্বাচন। একই কারণে আটকে আছে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনও। এদিকে গত ২ এপ্রিল পাবনা-৪ আসনের সংসদ সদস্য শামসুর রহমান শরীফ, ৬ মে ঢাকা-৫ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান মোলস্না এবং ১৩ জুন সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোহাম্মদ নাসিমের মৃতু্যতে তিনটি আসন শূন্য হয়। কবে নাগাদ এসব আসনে উপনির্বাচন হবে; ইসি এখনো কোনো সিদ্ধান্ত জানায়নি। তবে পরিস্থিতি স্বাভাবিক না হওয়ার আগেই যদি এসব আসনেও নির্বাচনের তারিখ নির্ধারিত হয় তাহলে বিএনপি নির্বাচন বর্জন করবে।

উপনির্বাচনে বিএনপির অংশগ্রহণের বিষয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনের তফসিল একেবারেই সময়োপযোগী হয়নি। দেশের এই চরম দুঃসময় করোনাভাইরাসের সংক্রমণে যখন হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছে, প্রতিদিন যখন মানুষ মারা যাচ্ছে, যখন আতঙ্ক ছড়িয়ে আছে সারাদেশে। যেখানে সরকার থেকেও সোশ্যাল ডিসটেনসিং এবং সমস্ত স্বাস্থ্যবিধি মেনে চলার কথা বলা হচ্ছে, সেই সময় ভোটগ্রহণ একেবারেই গ্রহণযোগ্য নয়। করোনার এই সময় এ ধরনের ভোটগ্রহণের পরিকল্পনা রাজনীতির উদ্দেশ্যপ্রণোদিত। এ কারণে এই উপনির্বাচনে বিএনপির অংশগ্রহণ করা সম্ভব হচ্ছে না। বিএনপি এর আগে সব নির্বাচনে অংশগ্রহণ করেছে। কিন্তু বর্তমান পরিপ্রেক্ষিতে এই নির্বাচনে অংশগ্রহণ করা সম্ভব নয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে