শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ০৯ আগস্ট ২০২০, ০০:০০
প্রতীকী ছবি

মঙ্গলে ভাসছে

বরফের খন্ড!

যাযাদি ডেস্ক

মঙ্গলের পিঠজুড়ে নদী বয়ে যাওয়ার কোনো প্রমাণ এখনো মেলেনি। তবে ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়ার বিজ্ঞানীরা দাবি করেছেন, মঙ্গলের পিঠে জমে রয়েছে বরফের খন্ড। মাথা তুলে দাঁড়িয়ে আছে বরফের বিশাল পাহাড়। তারই নিচে অন্তঃসলিল হয়ে আছে জলস্রোত। 'নেচার জিওসায়েন্স' জার্নালে এই গবেষণার রিপোর্ট সামনে এসেছে।

ব্রিটিশ কলম্বিয়ার আর্থ, ওসেন অ্যান্ড অ্যাটমসফিয়ার সায়েন্সের বিজ্ঞানী আন্না গ্যালোফ্রে বলেছেন, মঙ্গলের মাটিতে হাজারের বেশি উপত্যকার বিশ্লেষণ করা হয়েছে এক নতুন পদ্ধতিতে। তাতেই বোঝা গেছে, নদী নয়, বরফের স্তর রয়েছে লাল গ্রহে। সেই বরফ গলে পানি হচ্ছে। বড় বড় বরফের চাঙরের নিচে সেই পানি সুপ্ত হয়ে আছে। ব্রিটিশ কলম্বিয়ার গবেষকরা বলছেন, গত ৪০ বছর ধরে এমন শতাধিক উপত্যকার খোঁজ মিলেছে মঙ্গলে। এই উপত্যকাগুলো আকারে, পরিধিতে একে অপরের থেকে আলাদা। অনেকটা পৃথিবীরই মতো।

গৃহবধূর ঝুলন্ত

মরদেহ উদ্ধার

যাযাদি ডেস্ক

নীলফামারীর সৈয়দপুরে রিনা আক্তার (২৫) নামে এক গৃহবধূ গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করেছেন। শনিবার দুপুরের দিকে উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের প্রামাণিকপাড়া থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

সৈয়দপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পাল জানান, স্থানীয়দের দেওয়া খবর পেয়ে ঘটনাস্থল থেকে ওই গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়। তার স্বামী খাজা মঈনুদ্দীন কুমিলস্নায় ওষুধ কোম্পানিতে চাকরি করেন। পারিবারিক কলহে আত্মহত্যার ঘটনাটি ঘটতে পারে বলে জানান তিনি। তিনি আরও জানান, ময়নাতদন্তের জন্য মরদেহ নীলফামারী আধুনিক সদর হাসপাতালে পাঠানো হয়েছে। ময়নাতদন্তের প্রতিবেদন দেখে মৃতু্যর প্রকৃত কারণ জানা যাবে। এ ঘটনায় থানায় একটি অপমৃতু্য (ইউডি) মামলা দায়ের করা হয়েছে।

পানিতে ডুবে

শিশুর মৃতু্য

যাযাদি ডেস্ক

নীলফামারীর কিশোরগঞ্জে পুকুরের পানিতে ডুবে মারুফ হোসেন (৮) নামে এক শিশুর মৃতু্য হয়েছে। শনিবার উপজেলার বড়ভিটা ইউনিয়নের পশ্চিমপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। মারুফ ওই গ্রামের শফিকুল ইসলামের ছেলে।

এলাকাবাসী জানায়, শুক্রবার সকালে একই গ্রামে নানা মজিবর রহমানের বাড়িতে পরিবারের সবাই ঈদের দাওয়াত খেতে যায়। ওই দিন দুপুরে মারুফ সবার অগোচরে বাড়ি থেকে বের হয়ে যায়। পরে অনেক খোঁজাখুঁজির পর শনিবার সকাল ১০টায় বড়ভিটা পশ্চিমপাড়া হুসাইনিয়া আলিম মাদ্রাসাসংলগ্ন পুকুরে তার মরদেহ ভেসে ওঠে। খবর পেয়ে পরিবারের লোকজন পুকুর থেকে শিশু মারুফের মরদেহ উদ্ধার করেন। কিশোরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম হারুন-অর-রশিদ মৃতু্যর বিষয়টি নিশ্চিত করেন।

ইয়াবাসহ আটক

২ ব্যবসায়ী

যাযাদি রিপোর্ট

রাজধানীর দারুসসালাম থানা এলাকা থেকে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ীকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের মিরপুর বিভাগের একটি দল। শনিবার দারুসসালাম থানা এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটকরা হলেন আসলাম হাওলাদার (৪০) ও ফয়সাল (২৪)।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) ওয়ালিদ হোসেন বলেন, আটক দুইজনের কাছ থেকে দুই হাজার ৮৩০ পিস ইয়াবা উদ্ধার করা হয়। আটক আসামিদের বিরুদ্ধে রাজধানীর দারুসসালাম এলাকায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<108222 and publish = 1 order by id desc limit 3' at line 1