বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

১০ বছরে ১৮ লাখ কোটি টাকার উন্নয়ন বরাদ্দ

দুই মেয়াদে মোট ব্যয় অনুমোদন ১৭,৮২,৯০৪ কোটি টাকা অবকাঠামো খাতে অথর্ বরাদ্দ সবচেয়ে বেশি প্রথম মেয়াদে মোট ব্যয় ৪,৪৯,৮৩০ কোটি টাকা ২০১৬-১৭ অথর্বছরে সবোর্চ্চ বরাদ্দ ৩,৮৪,৫২৮ কোটি টাকা ২০১৭-১৮ অথর্বছরে সবোর্চ্চ ৩১৮টি প্রকল্প অনুমোদন
যাযাদি রিপোটর্
  ০৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

বতর্মান সরকারের দুই মেয়াদে নেয়া হয়েছে মোট দুই হাজার ১৩৫টি উন্নয়ন প্রকল্প। এসব প্রকল্পে প্রায় ১৮ লাখ কোটি (১৭ লাখ ৮২ হাজার ৯০৪ কোটি) টাকা ব্যয়ের অনুমোদন দেয়া হয়। এই অথের্র বড় একটি অংশ বরাদ্দ হয়েছে রাস্তাঘাটসহ অবকাঠামো উন্নয়ন খাতে। এ ছাড়া কৃষি, আথর্-সামাজিক ও প্রযুক্তি খাতের উন্নয়নে দেয়া হয়েছে রেকডর্সংখ্যক প্রকল্প।

গত ১০ বছরে সরকারের বিভিন্ন উন্নয়ন কমর্কাÐের ওপর তৈরি করা পরিকল্পনা মন্ত্রণালয়ের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, দেশের এমন কোনো জায়গা পাওয়া যাবে না, যেখানে সরকারের উন্নয়নের ছেঁায়া লাগেনি। এই সরকার উন্নয়নমুখী। ধারাবাহিকতা বাজায় থাকার কারণে উন্নয়ন কমর্কাÐে মনোযোগ বাড়ানো সম্ভব হয়েছে।

তিনি বলেন, এ সময় সরকার অনেক উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে। এখন সময় এসেছে টেকসই উন্নয়নের প্রতি নজর দেয়ার। আগামীতে ক্ষমতায় এলে অবশ্যই এ বিষয়ে গুরুত্ব দেয়া হবে। কেননা, এতদিন আমাদের অভিজ্ঞতার ঘাটতি ছিল, এখন সেটা অজির্ত হয়েছে।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, উন্নয়নের জন্য এই সরকার টানা ২০০৮-০৯ থেকে ২০১৭-১৮ অথর্বছর পযর্ন্ত সময় পায়। এই ১০ বছরে জাতীয় অথৈর্নতিক পরিষদের নিবার্হী কমিটির (একনেক) বৈঠকে উন্নয়ন প্রকল্প অনুমোদন হয়েছে ১৭ লাখ ৮২ হাজার ৯০৪ কোটি টাকার। মোট দুই হাজার ১৩৫টি উন্নয়ন প্রকল্পের অনুক‚লে এই অথর্ অনুমোদন হয়েছে। এর মধ্যে গত তিন অথর্বছরেই অনুমোদন হয়েছে প্রায় ১০ লাখ ২২ হাজার ৯০৬ কোটি টাকার প্রকল্প, যেটা গত ১০ বছরে অনুমোদিত ব্যয়ের প্রায় ৫৭ শতাংশ।

দেশে বড় বাজেটের উন্নয়ন প্রকল্প অনুমোদন দেয় একনেক। বতর্মান সরকারের প্রথম মেয়াদে দায়িত্ব গ্রহণের পর ২০০৮-০৯ অথর্বছরের ১৩ জানুয়ারি অনুষ্ঠিত হয় অথর্বছরটির প্রথম একনেক সভা। ২০১৭-১৮ অথর্বছরের শেষ একনেক সভা হয় গত অথর্বছরের ২৬ জুন। এসব সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়।

সংশ্লিষ্টরা বলছেন, সরকারের সবোর্চ্চ অগ্রাধিকার থাকা প্রকল্পগুলোর বাস্তবায়ন কাজও এগিয়ে চলছে। প্রকল্পগুলোর বাস্তবায়ন যাতে নিবিের্ঘœ হয়, সে জন্য যুক্ত করা হয়েছে ফাস্টর্ ট্র্যাক। প্রতি মাসে প্রকল্পগুলোর অগ্রগতি খতিয়ে দেখছে অথৈর্নতিক সম্পকর্ বিভাগ (ইআরডি)। আর প্রধানমন্ত্রীর কাযার্লয়ে পাঠানো হচ্ছে এ-সংক্রান্ত প্রতিবেদন।

প্রতিবেদনে পদ্মা সেতুসহ বেশির ভাগ প্রকল্পের সন্তোষজনক অগ্রগতির চিত্র উঠে এসেছে। ফাস্টর্ ট্র্যাকভুক্ত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- পদ্মা সেতু, পদ্মা সেতুতে রেল সংযোগ, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, মেট্রোরেল, মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র, রামপাল বিদ্যুৎকেন্দ্র, রামু-মিয়ানমারের কাছে ঘুমধুম পযর্ন্ত সিঙ্গেল লাইন ডুয়েল গেজ ট্র্যাক নিমার্ণ, এলএনজি টামির্নাল নিমার্ণ, পায়রা গভীর সমুদ্রবন্দর এবং সোনাদিয়া গভীর সমুদ্রবন্দর প্রকল্প।

এসব প্রকল্পের কাজ শেষ হলে দেশের অবকাঠামোগত চিত্র অনেকটাই বদলে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তথ্য অনুসারে, বতর্মান সরকারের প্রথম মেয়াদে অনুমোদিত প্রকল্প ব্যয়ের পরিমাণ চার লাখ ৪৯ হাজার ৮৩০ কোটি টাকা। দ্বিতীয় মেয়াদে এক হাজার ১৩৫টি উন্নয়ন প্রকল্পের বিপরীতে অনুমোদন হয়েছে ১৩ লাখ ৩৩ হাজার ৭৪ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় ধরা হয়েছে সাত লাখ ৮৩ হাজার কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে পঁাচ লাখ ১৩ হাজার কোটি এবং বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে ৩৭ হাজার কোটি টাকা। যদিও ২০০৫-০৬ অথর্বছরে মোট ৪৩ প্রকল্পে ব্যয় হয়েছিল মাত্র ১০ হাজার ৪২৪ কোটি টাকা।

পরিকল্পনা মন্ত্রণালয়ের দাবি, বড় ধরনের পরিবতের্নর মাধ্যমে স্বপ্ন বাস্তবায়নের ক্ষেত্রে শুরুতে কিছুটা সক্ষমতার অভাব থাকলেও এখন যেকোনো প্রকল্প বাস্তবায়নে শতভাগ সক্ষমতা অজর্ন করেছে বাংলাদেশ। এর মাধ্যমে বাংলাদেশের অথর্নীতি একটি টেকসই গতিশীলতার মধ্যে এসেছে। সেই গতিশীলতা ধরে রাখতে উন্নয়ন প্রকল্প গ্রহণে সবসময়ই পিছিয়ে পড়া এলাকা, প্রান্তিক মানুষের ভাগ্যোন্নয়নের পাশাপাশি সব জনগোষ্ঠীর উন্নয়নকে গুরুত্ব দেয়া হয়েছে।

পরিকল্পনামন্ত্রী কামাল জানান, দারিদ্র্য বিমোচন ও আয়বৈষম্য কমিয়ে আনার পাশাপাশি আথর্সামাজিক উন্নয়নই প্রকল্প গ্রহণের অন্যতম লক্ষ্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষকে যে স্বপ্ন দেখিয়েছেন, সেই স্বপ্ন বাস্তবায়নে পরিকল্পনা মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। এ জন্য ষষ্ঠ পঞ্চবাষির্ক পরিকল্পনার মেয়াদে অজির্ত অথৈর্নতিক ও আথর্সামাজিক উন্নয়নের সাফল্যের ধারাবাহিকতায় সপ্তম পঞ্চবাষির্ক পরিকল্পনা প্রণয়ন হয়েছে। এতে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) পরবতীের্ত জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলো (এসডিজি) অন্তভুর্ক্ত হয়েছে। এর মাধ্যমে ২০২১ সালের আগেই মধ্যম আয়ের দেশে উত্তরণ এবং ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হওয়ার নীতি-কৌশল ও লক্ষ্য বাস্তবায়ন হচ্ছে। উন্নয়ন প্রকল্পও গ্রহণ করা হচ্ছে সেভাবেই।

১০ বছরের প্রকল্প ও ব্যয় অনুমোদন

২০০৮-০৯ অথর্বছরে ৬৯টি প্রকল্পে ১৩,৭৮৩ কোটি টাকা, ২০০৯-১০ অথর্বছরে ২২৫টি প্রকল্পে ৮০,৪৬৯ কোটি টাকা, ২০১০-১১ অথর্বছরে ২৫০টি প্রকল্পে ১১২,১২৬ কোটি টাকা, ২০১১-১২ অথর্বছরে ১৬৮টি প্রকল্পে ১৬১,২৬০ কোটি টাকা, ২০১২-১৩ অথর্বছরে ১৫১টি প্রকল্পে ১৬,৪০৬ কোটি টাকা, ২০১৩-১৪ অথর্বছরে ২১২টি প্রকল্পে ১২১,৯৬২ কোটি টাকা, ২০১৪-১৫ অথর্বছরে ২১২টি প্রকল্পে ১৬৩,৯৯২ কোটি টাকা, ২০১৫-১৬ অথর্বছরে ২৭৮টি প্রকল্পে ২৭১,৯৪৯ কোটি টাকা, ২০১৬-১৭ অথর্বছরে ২৫২টি প্রকল্পে ৩,৮৪,৫২৮ কোটি টাকা এবং ২০১৭-১৮ অথর্বছরে ৩১৮টি প্রকল্পে ৩,৬৬,৪২৯ কোটি টাকা।

১০ অথর্বছরে মোট প্রকল্প ২১৩৫টি মোট ব্যয় অনুমোদন ১৭ লাখ ৮২ হাজার ৯০৪ কোটি টাকা। বতর্মান সরকার ক্ষমতায় এসে ২০০৮-০৯ অথর্বছরের (২০০৯ সালের ১৩ জানুয়ারি শুরু) ৬৯ প্রকল্পে ব্যয় অনুমোদন করে ১৩ হাজার ৭৮৩ কোটি টাকা। ২০০৯-১০ অথর্বছরে ২২৫টি প্রকল্পে ব্যয় অনুমোদন হয় ৮০ হাজার ৪৬৯ কোটি টাকা। এর পরের অথর্বছরই প্রথমবারের মতো প্রকল্প ব্যয় অনুমোদন এক লাখ কোটি টাকা ছাড়িয়ে যায়। ২০১০-১১ অথর্বছরে ২৫০টি প্রকল্পে ব্যয় অনুমোদন হয় এক লাখ ১২ হাজার ১২৬ কোটি টাকা।

২০১১-১২ অথর্বছর ১৬৮টি প্রকল্পে ব্যয় অনুমোদন হয় এক লাখ ৬১ হাজার ২৬০ কোটি টাকা। ২০১২-১৩ অথর্বছরে ১৫১টি প্রকল্পে ব্যয় অনুমোদন হয় এক লাখ ছয় হাজার ৪০৬ কোটি, ২০১৩-১৪ অথর্বছর ২১২টি প্রকল্পে এক লাখ ২১ হাজার ৯৬২ কোটি এবং ২০১৪-১৫ অথর্বছরে ২১২টি প্রকল্পে এক লাখ ৬৩ হাজার ৯৯২ কোটি টাকার অনুমোদন দেয়া হয়।

২০১৫-১৬ অথর্বছরে প্রথমবারের মতো প্রকল্প ব্যয় দুই লাখ কোটি টাকা ছাড়িয়ে যায়। এই অথর্বছর ২৭৮টি প্রকল্পের বিপরীতে ব্যয় অনুমোদন হয় দুই লাখ ৭১ হাজার ৯৪৯ কোটি টাকা। ২০১৬-১৭ অথর্বছর ২৫২টি প্রকল্পের বিপরীতে তিন লাখ ৮৪ হাজার ৫২৮ কোটি টাকা এবং সদ্যসমাপ্ত ২০১৭-১৮ অথর্বছরে সবোর্চ্চ ৩১৮টি প্রকল্পের বিপরীতে তিন লাখ ৬৬ হাজার ৪২৯ কোটি টাকার ব্যয় অনুমোদন দেয় একনেক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<10974 and publish = 1 order by id desc limit 3' at line 1