logo
  • Thu, 20 Sep, 2018

  যাযাদি রিপোটর্   ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

সংশোধিত শ্রম আইনে শ্রমিকবান্ধব ৪৯টি সংশোধনী

সংশোধিত শ্রম আইনে শ্রমিকবান্ধব ৪৯টি সংশোধনী আসছে। যা মালিক, শ্রমিক ও সরকারের অংশগ্রহণে গঠিত ত্রিপক্ষীয় পরামশর্ক পরিষদের সবর্সম্মত মতামতের ভিত্তিতে হচ্ছে।

বুধবার বেলা ১১টায় সচিবালয়ে অনুষ্ঠিত বৈঠকে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু আন্তজাির্তক শ্রম সংস্থাকে (আইএলও) এ কথা জানিয়েছেন। পরে সাংবাদিকদের ব্রিফ করেন তিনি।

এর আগে শ্রম মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর কাযার্লয়ে বাংলাদেশ সফররত আইএলও প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন প্রতিমন্ত্রী। চার সদস্যের এই সফরকারী দলের নেতৃত্ব দেন সংস্থার পরিচালক এনি ডারউইন।

প্রতিমন্ত্রী চুন্নু জানান, আইএলও বাংলাদেশের কল-কারখানায় কমর্রত শ্রমিকদের ক্ষেত্রে দুঘর্টনা পরের স্বাস্থ্য ও আথির্ক ঝুঁকি দূর করতে ‘ইনজুরি স্কিম’ চালুর বিষয়ে সহায়তার প্রস্তাব দিয়েছে।

‘‘জবাবে আমি তাদের বলেছি, আমাদের সামাজিক ও আথির্ক প্রেক্ষাপট এই ‘ইনজুরি স্কিম’চালুর জন্য এখনো উপযুক্ত নয়। আমাদের যারা কল-কারখানা মালিক রয়েছেন, তারাও মানসিকভাবে এই প্রস্তাব শুনতে প্রস্তুত নন।’’

প্রতিমন্ত্রী বলেন, তবে প্রস্তাবটা ভালো। আমাদের শিল্প খাত ক্রমশ বিকশিত হচ্ছে। শিল্পের সক্ষমতা ও আথির্ক ভলিউম বড় হচ্ছে। ভারী শিল্পের বিকাশের সঙ্গে সঙ্গে শ্রমিকের ঝুঁকিও বেড়ে যাচ্ছে। তাই এই ধরনের উদ্যোগ অবশ্যই বিবেচনাযোগ্য।

‘আমি তাদের কাছ থেকে এ-সংক্রান্ত সুস্পষ্ট প্রস্তাব চেয়েছি। কাগজ-পত্র চেয়েছি। আমরা এসব নিয়ে কাজ করব। গবেষণা করব। স্টেক হোল্ডারদের (শ্রমিক ও মালিক) সঙ্গে কথা বলব। তাদের মানসিকভাবে প্রস্তুত করব। এরপর দেখা যাবে এটা কিভাবে শুরু করা যায়।’

মুজিবুল হক চুন্নু বলেন, ‘সামনে নিবার্চন। কিছুদিন পরই নিবার্চনকালীন সরকার আসছে। তাই আপাতত এটা চালু হওয়ার সম্ভাবনা নেই। আগামী সরকার ক্ষমতায় এসে এটা ভাববে বলেও আমি তাদের (আইএলও) জানিয়েছি।’

বতর্মান সরকার শ্রমিকবান্ধব সরকার উল্লেখ করে তিনি জানান, এই কারণে বতর্মাম শ্রম আইনে ৪৯টি ধারা সংশোধনের মাধ্যমে শ্রমিকবান্ধব ধারায় পরিণত করা হচ্ছে। বতর্মানে তা আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য রয়েছে। সেখান থেকে তা মন্ত্রিপরিষদ হয়ে সংসদে যাবে।

‘অক্টোবরের অধিবেশনে তা পাস হবে। এই আইনকে মূল ধরেই ইপিজেড ওয়াকার্সর্ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশন আইন করা হচ্ছে,’ যোগ করেন প্রতিমন্ত্রী।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে