logo
  • Fri, 21 Sep, 2018

  যাযাদি রিপোটর্   ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে অভিন্ন নীতিমালা

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগের একটি অভিন্ন নীতিমালা প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, এ জন্য সবার মতামত নেয়া হয়েছে। এর ভিত্তিতে চ‚ড়ান্ত নীতিমালা প্রণীত হবে। সব বিশ্ববিদ্যালয়ে একই নিয়মে নিয়োগ ও পদোন্নতি হবে।

বুধবার রাজধানীর আগারগঁাওয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সম্মেলন কক্ষে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচাযর্সহ অংশীজনদের নিয়ে আয়োজিত কমর্শালায় প্রধান অতিথির বক্তব্যে একথা জানান শিক্ষামন্ত্রী। কমিশন কতৃর্ক প্রণীত পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক নিয়োগ, পদোন্নতি/পদোন্নয়ন সংক্রান্ত অভিন্ন নীতিমালার বিষয়ে এ কমর্শালা অনুষ্ঠিত হয়।

শিক্ষামন্ত্রী বলেন, অভিন্ন শিক্ষক নিয়োগ, পদোন্নতি/পদোন্নয়ন নীতিমালা চ‚ড়ান্ত করা হবে। আলোচনার মাধ্যমে সবার মতামত যাচাই ও তুলনা করা সম্ভব হয়েছে। উপাচাযর্রা অভিজ্ঞতার আলোকে মতামত দিয়েছেন। এর ভিত্তিতে এ বিষয়ে গঠিত কমিটি নীতিমালা চ‚ড়ান্ত করবে। এ নীতিমালা বাস্তবায়িত হলে শিক্ষক নিয়োগে স্বচ্ছতা আরও বৃদ্ধি পাবে এবং যোগ্যতম প্রাথীর্রা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিয়োগ পাবেন।

শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ে যুগের সঙ্গে সঙ্গতিপূণর্ শিক্ষা দিতে হবে। এ জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে। বিশ্ববিদ্যালয়ে গবেষণা, জ্ঞানচচার্ বাড়াতে হবে। জ্ঞান অনুসন্ধান ও নতুন জ্ঞান সৃষ্টি করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরীর সভাপতিত্বে কমর্শালায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি এ এস এম মাকসুদ কামাল এবং ইউজিসির সদস্য ড. মো. আখতার হোসেন বক্তব্য রাখেন।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচাযর্রা আলোচনায় অংশগ্রহণ করেন এবং এ বিষয়ে তাদের মতামত তুলে ধরেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে