শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আ’লীগ-বিএনপির মেরুকরণে নেই বামজোট

যাযাদি রিপোটর্
  ২১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

বাংলাদেশের কমিউনিস্ট পাটির্র (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, আওয়ামী লীগ বা বিএনপির মেরুকরণের সঙ্গে বাম জোট যাবে না।

বৃহস্পতিবার দুপুর পৌনে ১২টার দিকে পূবের্ঘাষণা অনুযায়ী বাম গণতান্ত্রিক জোট জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করে। ‘জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠা, অবাধ ও নিরপেক্ষ নিবার্চনের গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবিতে’ নিবার্চন কমিশন ঘেরাও সমাবেশের আয়োজন করে এ জোট।

সমাবেশে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘অনেকে প্রচার করে বেড়াচ্ছেন বাম জোটের সঙ্গে বিএনপিসহ কয়েকটি দলের একটা মেরুকরণের জন্য চেষ্টা চলছে। চেষ্টা করেন, কোনো লাভ হবে না। বাম জোট আমরা পরিষ্কার সিদ্ধান্ত নিয়েছিÑআওয়ামী লীগ বা বিএনপির সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষ কোনো মেরুকরণে

বামপন্থিরা যাবে না।’

তিনি আরও বলেন, বাম জোট নিজেদের শক্তির ওপর দঁাড়িয়ে লড়াই করবে। এ লড়াইয়ে যাদের পাওয়া যাবে তাদের পরামশর্ নিয়ে চালাবেন। টেবিলে বসে আমরা আওয়ামী লীগ বা বিএনপি মেরুকরণের অংশীদার হওয়াকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করি।’

এখনকার নিবার্চন প্রহসনের নিবার্চন উল্লেখ করে সিপিবি সভাপতি বলেন, ‘শেখ হাসিনার প্রহসন হলো ম্যাজিক প্রহসন। তার প্রহসন কিচ্ছু টের পাবেন না। কিন্তু ভেতরে-ভেতরে কারবার হয়ে যায়।’ তিনি বলেন, নিবার্চনকালীন সরকার বলে কোনো শব্দ সংবিধানে নেই। শেখ হাসিনার অধীনে নিবার্চন হবেÑএমন কথা বলাও সংবিধান বিরোধী।

তফসিল ঘোষণার আগে বতর্মান সংসদ ভেঙে দিয়ে বিভিন্ন রাজনৈতিক দল ও শ্রেণি-পেশার মানুষদের মতামতের ভিত্তিতে তদারকি সরকার গঠনের দাবি জানান মুজাহিদুল ইসলাম সেলিম। এ ছাড়া বতর্মান নিবার্চন কমিশনকে সরকারের অনুগত কমিশন উল্লেখ করে এর সংস্কারের দাবিও করেন।

জোটের সমন্বয়ক ও বাংলাদেশের বিপ্লবী ওয়াকার্সর্ পাটির্র সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য দেন সিপিবি সাধারণ সম্পাদক শাহ আলম, বিপ্লবী গণতান্ত্রিক পাটির্র সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, বাসদ (মাকর্বাদী) নেতা শুভ্রাংশু চক্রবত্তীর্, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু ও গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় নেতা ফিরোজ আহমেদ প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<13633 and publish = 1 order by id desc limit 3' at line 1