শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

নবমের গুরুদায়িত্ব একাদশেও থাকছে লিটনের কঁাধে

রাজশাহী অফিস
  ২৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
এএইচএম খায়রুজ্জামান লিটন

২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নিবার্চনে রাজশাহীর ছয়টি আসনে জয় পান আওয়ামী লীগের মনোনীত প্রাথীর্রা। একসময়ের বিএনপির ঘঁাটি হিসেবে পরিচিত রাজশাহীর ছয়টি আসনে আওয়ামী লীগের সেই বড় জয়ের পেছনে বড় ভূমিকা পালন করেছিলেন সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নিবার্চনেও সেই গুরুদায়িত্ব লিটনের ওপর পড়ছে। ইতোমধ্যেই তিনি দলের হাইকমান্ড থেকে সবুজসংকেতও পেয়েছেন। সেই সঙ্গে লিটন রাজশাহীর ছয়টি আসনে আওয়ামী লীগের অবস্থান, দ্ব›দ্ব, কোন্দল নিয়ে বাড়তি খেঁাজখবর রাখছেন; এমনটাই জানিয়েছেন দলটির সূত্রগুলো।

রাজশাহী আওয়ামী লীগের একাধিক সূত্রমতে, ২০০৮ সালের ১৫ জুন সিটি করপোরেশন নিবার্চনে বিপুল ভোটে মেয়র নিবাির্চত হন জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের পুত্র এএইচএম খায়রুজ্জামান লিটন। এর ছয় মাস পর ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হয় নবম জাতীয় সংসদ নিবার্চন। ওই নিবার্চনে আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা রাজশাহীর ছয়টি আসনের দায়িত্ব দেন খায়রুজ্জামান লিটনকে।

সূত্রমতে, ২০০৮ সালের নিবার্চনে রাজশাহী-২ (সদর) আসনে মনোনয়ন পান ওয়াকার্সর্ পাটির্র সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। জোটের সীদ্ধান্তে তিনি মনোনয়ন পেয়েছিলেন। তবে অপর পঁাচ আসনের মনোনয়নে ছিল মেয়র খায়রুজ্জামান লিটনের তদবির। ওই নিবার্চনে মনোনয়ন পান রাজশাহী-১ আসনে জেলা আওয়ামী লীগের সভাপতি ওমর ফারুক চৌধুরী, রাজশাহী-৩ আসনে মেরাজ উদ্দিন মোল্লা, রাজশাহী-৪ আসনে ইঞ্জিনিয়ার এনামুল হক, রাজশাহী-৫ আসনে আব্দুল ওয়াদুদ দারা ও রাজশাহী-৬ আসনে শাহরিয়ার আলম। এদের মধ্যে ওমর ফারুক চৌধুরী ও মেরাজ উদ্দিন মোল্লা আওয়ামী লীগের পুরনো মুখ হলেও বাকি তিনজন ছিলেন নতুন। ফলে তাদের জন্য বিশেষভাবে তদবির করে মনোনয়ন পাইয়ে দিতে গুরুত্বপূণর্ ভ‚মিকা রাখেন খায়রুজ্জামান লিটন। এর পর রাজশাহীর ছয়টি আসনের নিবার্চনী এলাকায় ছুটে বেড়িয়ে নৌকার বিজয় নিশ্চিত করতে গুরুত্বপূণর্ ভ‚মিকা রাখেন তিনি।

রাজশাহী আওয়ামী লীগের একটি নিভর্রযোগ্য সূত্রের ভাষ্য, চলতি মাসেই আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দলের শীষর্ নেতাদের সঙ্গে দুদফা সাক্ষাৎ হয়েছে খায়রুজ্জামান লিটনের। এর মধ্যে একবার মেয়র হিসেবে শপথ নেয়ার সময়, আর দ্বিতীয় বার কেন্দ্রীয় কাযির্নবার্হী কমিটির সভায়।

দলের হাইকমান্ড থেকে খায়রুজ্জামান লিটনকে বলা হয়, নবম জাতীয় সংসদ নিবার্চনে রাজশাহীর ছয়টি আসনে আ’লীগ ভালো করেছে। একাদশেও তারা ছয়টি আসনেই জয় চায়। এবার সেটি নিয়ে তাকেই ভাবতে হবে।

সূত্রমতে, অন্তকর্লহ মেটাতে ২২ সেপ্টেম্বর রাজশাহীতে নগর ও জেলার যৌথ সমঝোতা সভা করার কথা ছিল আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের। কিন্তু পরবতিের্ত সে সভা বাতিল করা হয়। তবে এখনো দিন ঠিক না হলেও শিগগির রাজশাহীতে এ সভার আয়োজন করা হবে। ওই সভার পর একাদশ জাতীয় সংসদ নিবার্চনে রাজশাহীর ছয়টি আসনে আওয়ামী লীগের মনোনীত প্রাথীের্দর জিতাতে মাঠে নামবেন মেয়র খায়রুজ্জামান লিটন।

সূত্রগুলোর ভাষ্য, একাদশ জাতীয় সংসদ নিবার্চনেও রাজশাহীর ছয়টির মধ্যে সদর আসনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের শরিক ওয়াকার্সর্ পাটির্র সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশার মনোনয়ন অনেকটা নিশ্চিত বলে মনে করা হয়। তবে অপর পঁাচটি আসনে এবার বতর্মান সংসদ সদস্যরা ছাড়াও মনোনয়ন চাইছেন একাধিক আওয়ামী লীগ নেতা। যাদের অনেকেই মনোনয়ন পাওয়ার যোগ্য। আর এই মনোনয়ন চাওয়া নিয়ে প্রতিটি আসনে রয়েছে নেতায় নেতায় কোন্দল। সে ক্ষেত্রে মনোনয়নবঞ্চিতদের ঐক্যবদ্ধ করে দলীয় প্রাথীের্ক বিজয়ী করা বড় চ্যালেঞ্জ দেখা হচ্ছে।

নিবার্চন কমিশনের পরিকল্পনা অনুযায়ী ডিসেম্বরের শেষের দিকে একাদশ জাতীয় সংসদ নিবার্চন অনুষ্ঠিত হবে। আর তফসিল হওয়ার কথা রয়েছে অক্টোবরের শেষে।

লিটন দায়িত্ব নেবেন

১০ অক্টোবর

এদিকে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন নগর ভবনে যাবেন আগামী ১০ অক্টোবর। এদিন তিনি মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। ওই দিন নতুন মেয়রকে বরণ ও দায়িত্ব বুঝিয়ে দিতে আনুষ্ঠানিকতার আয়োজন করবে রাসিক। নগর ভবনের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

গত ৫ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কাযার্লয়ে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন শপথগ্রহণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেয়র লিটনকে শপথবাক্য পাঠ করান।

এর আগে গত ৩০ জুলাই সিটি করপোরেশন নিবার্চনে এক লাখ ৬৫ হাজার ৯৪ ভোট পেয়ে মেয়র নিবাির্চত হন খায়রুজ্জামান লিটন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী বিএনপির মেয়র প্রাথীর্ মোসাদ্দেক হোসেন বুলবুল ভোট পান ৭৭ হাজার ৭০০। এর আগে ২০০৮ সালে প্রথমবারের মতো মেয়র নিবাির্চত হন খায়রুজ্জামান লিটন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<13831 and publish = 1 order by id desc limit 3' at line 1