বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
কক্সবাজারে ওবায়দুল কাদের

এটা জগাখিচুড়ির ঐক্য বেশি দিন টিকবে না

শনিবার সড়কপথে ঢাকা-কক্সবাজার সাংগঠনিক সফর শুরু করেন আ’লীগের সাধারণ সম্পাদক। পথে বিভিন্ন স্থানে আয়োজিত সভায় বক্তব্য ও আগামী নিবার্চনে দলীয় প্রাথীের্দর পরিচয় করে দেন তিনি।
যাযাদি ডেস্ক
  ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০
সোমবার কক্সবাজারে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের সঙ্গে কথা বলেন Ñযাযাদি

কারও নাম উল্লেখ না করে গণফোরাম নেতা ড. কামাল হোসেনের নেতৃত্বে গঠিত ‘জাতীয় ঐক্যের’ কঠোর সমালোচনা করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, ‘এই ঐক্য জগাখিচুড়ির ঐক্য। এটি বেশি দিন টিকবে না।’

সোমবার সকাল সাড়ে ১০টায় কক্সবাজারের কলাতলীতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

গত শনিবার ঢাকা থেকে সড়কপথে কক্সবাজার পযর্ন্ত সাংগঠনিক সফর শুরু করেন ওবায়দুল কাদের। তার সঙ্গী হয়েছেন একাধিক কেন্দ্রীয় নেতা। পথে বিভিন্ন জায়গায় আয়োজিত সভায় বক্তব্য দিয়েছেন কাদের ও তার সঙ্গে থাকা নেতারা। বিভিন্ন জায়গায় তিনি আগামী নিবার্চনে দলীয় প্রাথীের্দরও পরিচয় করে দেন। কাদের দাউদকান্দি, কুমিল্লা শহর, ফেনীর বিভিন্ন সভায় বক্তব্য রাখেন। শনিবার চট্টগ্রামে রাত কাটায় আওয়ামী লীগের এই দল। রোববার আবার সফর শুরু হয়। প্রথমে কণর্ফুলীতে বক্তব্য রাখেন কাদের। এরপর চট্টগ্রামের লোহাগাড়া, কক্সবাজারের চকরিয়া ও রামুতে পথসভা করেন। এসব সভায় সরকারের উন্নয়ন কমর্কাÐের বণর্না যেমন দেন, তেমনি বিরোধী দল বিএনপি ও নবগঠিত জাতীয় ঐক্যের সমালোচনা করেন।

শনিবার ঢাকার মহানগর নাট্যমঞ্চে আয়োজিত সভায় অংশ নেন ড. কামাল হোসেন, বিকল্পধারার নেতা বদরুদ্দোজা চৌধুরী, বিএনপির মহাসচিব মিজার্ ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির শীষর্ কয়েক নেতা। সেখানে নেতারা বলেন, তাদের ‘জাতীয় ঐক্যের প্রক্রিয়া’ এই সমাবেশের মাধ্যমে আরও এগিয়ে গেল। অনুষ্ঠানে বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের কয়েকটি ছোট দলের নেতারা উপস্থিত ছিলেন। তবে জোটের অন্যতম প্রধান দল জামায়াতে ইসলামীর কোনো নেতা অংশ নেননি।

শনিবারই কক্সবাজারমুখী সাংগঠনিক সফরে থাকা কাদের এই ঐক্য প্রসঙ্গে বলেন, ‘আওয়ামী লীগের মতো জনপ্রিয় দলকে বাদ দিয়ে বাংলাদেশে কোনো জাতীয় ঐক্য হবে না। ওইদিন বিকালে ফেনী শহরের ট্রাংক রোডের শহীদ মিনার চত্বরে জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় একটি আন্তজাির্তক সমীক্ষার হিসাব দিয়ে ওবায়দুল কাদের এই মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, আন্তজাির্তক সমীক্ষা বলছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনপ্রিয়তা ৬৬ ভাগ, আর আওয়ামী লীগের জনপ্রিয়তা ৬৪ ভাগ। আওয়ামী লীগের মতো জনপ্রিয় দলকে বাদ দিয়ে দেশে কোনো জাতীয় ঐক্য হবে না। তারা (ড. কামাল হোসেনের জাতীয় ঐক্য প্রক্রিয়া ও একিউএম বদরুদ্দোজা চৌধুরীর যুক্তফ্রন্ট) যে ঐক্য করতে চায়, সেই ঐক্য হবে জাতীয়তাবাদী ও সাম্প্রদায়িক ঐক্য। এই ঐক্য দেশের মানুষ মেনে নেবে না।

আর আজ আবার ‘জাতীয় ঐক্যের’ সমালোচনা করলেন কাদের। ঐক্য প্রক্রিয়ার সমালোচনার পাশাপাশি কাদের বিএনপিরও সমালোচনা করেন। তিনি বলেন, ‘রেল ও সড়কপথে আওয়ামী লীগের সাংগঠনিক সফরে বিপুল সাড়া দেখে বিএনপি হতাশ হয়ে গেছে।’

শনিবার সড়কপথে যাত্রার আগে ৮ সেপ্টেম্বর রেলপথে প্রথম সাংগঠনিক সফর করে আওয়ামী লীগ। নীলসাগর ট্রেনে করে নীলফামারীর উদ্দেশে যাওয়ার পথে টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা, নাটোর, বগুড়া, জয়পুরহাট, দিনাজপুর ও নীলফামারী জেলার অন্তভুর্ক্ত রেলস্টেশনগুলোয় পথসভা করেন ওবায়দুল কাদের। ওই সময়ও তার সঙ্গে একাধিক কেন্দ্রীয় নেতা ছিলেন। ট্রেন থামিয়ে পথসভা করার কারণে ওইদিন ট্রেনটি নিধাির্রত সময়ের পঁাচ ঘণ্টারও বেশি সময় দেরিতে গন্তব্যে পেঁৗছে।

সোমবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় কাদের দাবি করেন, এসব সাংগঠনিক সফরে তিনি বিপুল সাড়া পেয়েছেন। কাদের বলেন, ‘জনগণের বিপুল জোয়ারের কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ম্যাজিক। তার সততা ও নেতৃত্বই মানুষের মধ্যে আশা জাগিয়েছে।

কক্সবাজারের উন্নয়ন নিয়েও কাদের বলেন, দ্রæত রাস্তাঘাটের উন্নয়ন হবে। আর শহরের সড়ক ও সৈকতে উন্নত মানের বৈদ্যুতিক বাতির ব্যবস্থা করা হবে।

কাদের সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম, কক্সবাজারের উখিয়া-টেকনাফ আসনে আওয়ামী লীগের দলীয় সংসদ সদস্য আবদুর রহমান বদি উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<14201 and publish = 1 order by id desc limit 3' at line 1