বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

মাঝারি বন্যার পূবার্ভাস

যাযাদি রিপোটর্
  ০৪ জুলাই ২০১৮, ০০:০০

দেশে মাঝারি একটি বন্যা হতে পারে। দেশের উত্তর ও মধ্যাঞ্চলের ১০টি জেলার নিম্নাঞ্চল ওই বন্যায় প্লাবিত হতে পারে। এ বন্যা অঞ্চল বেঁধে তিন থেকে সাত দিন স্থায়ী হতে পারে। বন্যা পূবার্ভাস ও সতকীর্করণ কেন্দ্রের পূবার্ভাসে এমন আভাস পাওয়া গেছে।

বন্যা পূবার্ভাস ও সতকীর্করণ কেন্দ্রের পযের্বক্ষণ অনুযায়ী, দেশের উত্তর ও পূবার্ঞ্চলের উজানে ভারতীয় অংশে কয়েক দিন ধরে টানা বৃষ্টি হচ্ছে। আগামী কয়েক দিন ওই বৃষ্টি অব্যাহত থাকতে পারে। ফলে বাংলাদেশের নদ-নদীর পানি বেড়ে নতুন নতুন এলাকা প্লাবিত হতে পারে।

এ ব্যাপারে বন্যা পূবার্ভাস ও সতকীর্করণ কেন্দ্রের তত্ত¡াবধায়ক প্রকৌশলী আরিফুজ্জামান ভ‚ঁইয়া বলেন, দেশের উত্তর-মধ্যাঞ্চলে যে বন্যাটি আসছে এটি অনেকটা মাঝারি ধরনের। গত রোববার তিস্তার পানি বিপদসীমা প্রায় অতিক্রম করছিল। আগামী দুই-এক দিনের মধ্যে তিস্তা অববাহিকার বাংলাদেশ অংশে অথার্ৎ নীলফামারী, লালমনিরহাট, রংপুর ও দিনাজপুরের নিম্নাঞ্চল বন্যার পানি প্লাবিত করতে পারে। তা দুই থেকে তিন দিন স্থায়ী হতে পারে। পদ্মা ও ব্রহ্মপুত্রের পানি যেভাবে বাড়ছে তাতে আগামী পাঁচ থেকে ছয় দিনের মধ্যে গাইবান্ধা, কুড়িগ্রাম, জামালপুর, টাঙ্গাইল ও মানিকগঞ্জে বন্যা হতে পারে। এই বন্যা এক সপ্তাহ থাকতে পারে।

পূবার্ভাস কেন্দ্রের পযের্বক্ষণ অনুযায়ী, দেশের বিভিন্ন নদ-নদীর ৯০টি পয়েন্টের মধ্যে সোমবার ৫৪টি পয়েন্টে পানি বেড়েছে। কমেছে ৩৮টি পয়েন্টে ও তিনটিতে পানি অপরিবতির্ত অবস্থায় আছে। সুরমা, কুশিয়ারা, সারিগোয়াইন ও পুরনো সুরমার পঁাচটি পয়েন্টে পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূবার্ভাসে বলা হয়েছে, মঙ্গলবার সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগের অনেক স্থানে এবং দেশের বাকি এলাকার কিছু স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সে সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। সোমবার নেত্রকোনায় দেশের সবোর্চ্চ ১১৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে