শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

তথ্য না দেয়ায় উপসচিবকে জরিমানা

যাযাদি রিপোটর্
  ০৪ জুলাই ২০১৮, ০০:০০

তথ্য অধিকার আইনে তথ্য না দেয়ায় বাংলাদেশ ওয়াকফ্ প্রশাসক কাযার্লয়ের সহকারী ওয়াকফ্ প্রশাসক মো. রায়হান কাওসারকে (উপসচিব) পঁাচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আগারগঁাওয়ে তথ্য কমিশন কাযার্লয়ে মঙ্গলবার শুনানি শেষে তথ্য কমিশন রায়হান কাওসারকে জরিমানার পাশাপাশি তথ্যপ্রাথীের্ক আগামী সাতদিনের মধ্যে তথ্য দেয়ারও নিদের্শ দিয়েছে বলে কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, ওয়াকফ্ প্রশাসক বাংলাদেশের নিয়ন্ত্রণাধীন আল-আমিন জামে মসজিদ ও ইবতেদায়ী মাদ্রাসা ওয়াকফ্ এস্টেটের ওয়াফিক মরহুম আবদুল মজিদ মিয়া ওই মসজিদের অজুখানার জন্য কোনো ভ‚মি ওয়াকফ্ করেছিলেন কি না; ওয়াকফ্ করে থাকলে কোন মৌজা, কোন খতিয়ান ও কোন দাগে কতটুকু ভ‚মি এবং অজুখানার জন্য ওয়াকফকৃত (যদি ওয়াকফ্ করা হয়) ভ‚মিতে অজুখানা নিমার্ণ করা হয়েছে কি নাÑ এসব তথ্য চেয়ে নারায়ণগঞ্জের জনৈক শেখ আলী আহাম্মদ বাংলাদেশ ওয়াকফ্ প্রশাসক কাযার্লয়ের সহকারী ওয়াকফ্ প্রশাসক রায়হান কাওসারের কাছে তথ্য অধিকার আইনে আবেদন করেছিলেন।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, কিন্তু দায়িত্বপ্রাপ্ত কমর্কতার্ আবেদন গ্রহণ না করে তাকে হয়রানি করেন এবং পুনরায় আবেদন করতে বলেন। আবেদনকারী পরবতীর্কালে আপিল করেও তথ্য না পেয়ে কমিশনে অভিযোগ দায়ের করেন।

যার ওপর শুনানি নিয়ে রায়হান কাওসারকে পঁাচ হাজার টাকা জরিমানা ও আগামী সাতদিনের মধ্যে আবেদনকারীকে তথ্য দেয়ার নিদের্শ দেয় কমিশন। সোমবার তথ্য কমিশন ১১টি অভিযোগের শুনানি করে ছয়টি তাৎক্ষণিক নিষ্পত্তি, তিনটির পরবতীর্ শুনানির তারিখ নিধার্রণ এবং দুটি অভিযোগ খারিজ করে দিয়েছে।

প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার এবং তথ্য কমিশনার সুরাইয়া বেগম শুনানিতে অংশ নেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে