শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চিনি রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে ভারত

যাযাদি রিপোটর্
  ০২ নভেম্বর ২০১৮, ০০:০০

বাংলাদেশে চিনি রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা চেয়েছে ভারত। বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে দেখা করে এ দাবি জানিয়েছেন সে দেশের ‘ফুড অ্যান্ড পাবলিক ডিস্ট্রিবিউশন’র সেক্রেটারি শ্রী রভিকান্ত।

দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ সংক্রান্ত এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, ভোক্তাদের কথা ভেবে বাংলাদেশ এটা নিয়ে চিন্তা করছে।

তিনি বলেন, ভারত বাংলাদেশে চিনি রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা চায়। এজন্য শুক্রবার ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ বা টিসিবি এবং সে দেশের ‘এসটিসি’র মধ্যে একটি সমঝোতা স্বাক্ষর হবে।

মন্ত্রী বলেন, আমরা ‘সাফটা’র আওতায় ‘এলডিসি’ভুক্ত দেশ হিসেবে ভারতে শুল্ক ও কোটামুক্ত সুবিধা পেয়ে থাকি। ভারত এখন আমাদের কাছে চিনি রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা দাবি করছে। বতর্মানে বাংলাদেশে চিনি আমদানি পণ্য হিসেবে ‘নেগেটিভ’ লিস্টে আছে এবং এজন্য আমদানিকারককে ৪০ শতাংশ শুল্ক দিতে হয়। তারা চিনিকে পজেটিভ লিস্টে আনার জন্যও অনুরোধ করেছে।

তোফায়েল আহমেদ বলেন, ভারতে ভোজ্যতেল রপ্তানিতে বতর্মানে বাংলাদেশ ভালো করছে। এরইমধ্যে সিটি গ্রæপ, বসুন্ধরা, মেঘনা গ্রæপ, টিকে ও সেনাকল্যাণকে ভোজ্যতেল রপ্তানির অনুমোদন দেয়া হয়েছে। ভারত বলছে, ভোজ্যতেল রপ্ততানিতে আমদানির পর যেন আরও ৩০ ভাগ মূল্যসংযোজন করা হয়। বতর্মানে এ খাতে বাংলাদেশ শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে।

পাটপণ্য রপ্তানিতে এন্টি ডাম্পিং নিয়েও কথা হয়েছে। এটা সম্ভবত থাকছে না। ভারতও এটা নিয়ে চিন্তা করছে বলে জানান তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<20548 and publish = 1 order by id desc limit 3' at line 1