বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আইডিয়াল স্কুলে ভতির্ পরীক্ষার সময় নিধার্রণ

যাযাদি রিপোটর্
  ১১ নভেম্বর ২০১৮, ০০:০০

ভতির্ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ। ১০ নভেম্বর থেকে অনলাইন আবেদন ফরম পূরণ কাযর্ক্রম শুরু হয়ে ২০ নভেম্বর পযর্ন্ত চলবে। তিন শাখায় আলাদাভাবে ২০১৯ শিক্ষাবষের্র ভতির্ পরীক্ষা ও ১ম শ্রেণির লটারি আয়োজন করা হবে। শনিবার স্কুলের ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে দেখা গেছে, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে প্রথম শ্রেণি থেকে ৭ শ্রেণিতে ভতির্র জন্য আবেদন আহŸান করা হয়েছে। মতিঝিল, মুগদা ও বনশ্রী শাখায় শিক্ষাথীর্ ভতির্ করা হবে। এর মধ্যে মতিঝিল শাখায় প্রভাতী-দিবায় বাংলা ভাসের্ন প্রথম থেকে ৭ম শ্রেণি পযর্ন্ত ৬৬০টি আসন, বনশ্রী শাখায় প্রভাতী-দিবায় ৯০০টি এবং মুগদা শাখার প্রভাতী-দিবায় ৬১০টি শূন্য আসন রয়েছে।

এছাড়াও মতিঝিল শাখায় ইংলিশ ভাসের্ন বালক-বালিক মিলে ৩১০টি ও বনশ্রী শাখায় ইংলিশ ভাসের্ন ৬৯০টি শূন্য আসনে প্রথম শ্রেণি থেকে ৭ম শ্রেণি পযর্ন্ত ভতির্ করা হবে। ভতির্ নীতিমালা অনুযায়ী ৪০ শতাংশ ক্যাচমেন্ট এলাকা কোটা নিধাির্রত থাকবে। এ ছাড়াও ভতির্র ক্ষেত্রে বিভিন্ন ক্যাটাগরিতে ১১ শতাংশ কোটা রাখা হয়েছে।

পাশাপাশি জেএসসি-জেডিসির ফল প্রকাশের পর ৯ম শ্রেণির ভতির্র জন্য ৩ জানুয়ারি থেকে ১২ জানুয়ারি পযর্ন্ত অনলাইন

আবেদন গ্রহণ শুরু হবে। শিক্ষা বোডের্র মেধা তলিকার ভিত্তিতে ৯ম শ্রেণিতে ভতির্ করা হবে। তবে ভতির্র জন্য বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ ও ব্যবসায় শিক্ষায় জিপিএ-৪ দশমিক ৫ চাওয়া হয়েছে।

বলা হয়েছে, ১০ থেকে ২০ নভেম্বর পযর্ন্ত আবেদন গ্রহণ করা হবে। প্রতিটি আবেদন ফি ২০৫ টাকা নিধার্রণ করা হয়েছে। আবেদন গ্রহণ শেষে তিন শাখায় আলাদাভাবে ১০ ও ১১ ডিসেম্বর প্রথম শ্রেণির লটারি আয়োজন করা হবে। লটারির ফলাফল সেদিন বিকালে ঘোষণা করা হবে। ২য় থেকে ৭ শ্রেণি পযর্ন্ত ভতির্ পরীক্ষার মাধ্যমে ভতির্ করা হবে। তিনটি শাখায় ১২, ১৩ ও ১৪ ডিসেম্বর ভতির্ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরবতীর্ ১৯, ২০ ও ২১ ডিসেম্বর ভতির্ পরীক্ষার ফল প্রকাশ করা হবে। সব অসম্পূণর্ ফরম বাতিল বলে গণ্য করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহিন আরা বেগম বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়ের নিদের্শনা থাকায় আমাদের সব বাষির্ক পরীক্ষা ১০ ডিসেম্বরের মধ্যে শেষ করা হবে। তবে লটারি ১০ ও ১১ ডিসেম্বর এবং ভতির্ পরীক্ষা ১২ থেকে ১৪ ডিসেম্বর পযর্ন্ত তিনটি শাখায় আলাদাভাবে আয়োজন করা হবে।’

তিনি বলেন, ‘আমরা শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে ভতির্ পরীক্ষার সময় নিধার্রণ করেছি। এ সময় লটারি ও পরীক্ষা নিতে কোনো সমস্যা হবে ন। জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশের পর ৯ম শ্রেণির ভতির্র আবেদন কাযর্ক্রম শুরু করা হবে।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22009 and publish = 1 order by id desc limit 3' at line 1