শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ওবায়দুল কাদেরের মন্তব্য

ঐক্যফ্রন্টের নিবার্চনে আসার ঘোষণা এখন আনুষ্ঠানিকতা মাত্র

যাযাদি রিপোটর্
  ১১ নভেম্বর ২০১৮, ০০:০০

আগামী ২৩ ডিসেম্বর অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নিবার্চনে বিএনপির ও জাতীয় ঐক্যফ্রন্টের অংশগ্রহণের ঘোষণা আনুষ্ঠানিকতা মাত্র বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘নিবার্চন নিয়ে তাদের হতাশা কেন জানি না। তবে হতাশার মধ্যেও আশার আলো আছে। তারা নিবার্চনের জন্য প্রস্তুতি নিচ্ছে। তারা নিবার্চনে আসবে। নিবার্চনে অংশগ্রহণের ব্যাপারে তাদের ঘোষণা আনুষ্ঠানিকতা মাত্র।’

শনিবার সকালে শহীদ নূর হোসেন দিবস উপলক্ষে রাজধানীর জিরো পয়েন্টে নূর হোসেন চত্বরে ফুল দিয়ে স্বৈরাচারবিরোধী আন্দোলনে শহীদ নূর হোসেনের প্রতি শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, নিরপেক্ষ নিবার্চনের জন্য নিরপেক্ষ সরকার নয়, নিরপেক্ষ নিবার্চন কমিশন (ইসি) প্রয়োজন। ইসি তফসিল ঘোষণা দিয়ে নিরপেক্ষ নিবার্চনের প্রস্তুতির কথা জানিয়েছে। নিবার্চনের তফসিল ঘোষণা করার পর এখন লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করা ইসির হাতে। প্রধান নিবার্চন কমিশনার যে ভাষণ দিয়েছেন তাতে আমার মনে হয় নিবার্চন নিয়ে কারো হতাশা থাকার কথা নয়। একটি নিরপেক্ষ নিবার্চনের জন্য ইসির কতৃর্ত্বপূণর্

ভ‚মিকা পালনের জন্য আমরা সবার্ত্মক সহযোগিতা করব।

তিনি বলেন, বাংলাদেশের গণতন্ত্রের পথ সুগম ছিল না। শেখ হাসিনার নেতৃত্বে অনেক আন্দোলন-সংগ্রাম ও ত্যাগের মধ্য দিয়ে এ গণতন্ত্র এসেছে। এই গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য নূর হোসেন জীবন দিয়ে গেছেন। তার এই ত্যাগ স্মরণীয় হয়ে থাকবে। আগামী নিবার্চনের মাধ্যমে দেশের গণতন্ত্র আরও একধাপ এগিয়ে যাবে।

শহীদ নূর হোসেনের প্রতি আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদনের পর যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগসহ আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

বিএনপির শ্রদ্ধা

বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন বলেছেন, যেই অথের্ শহীদ নূর হোসেন জীবন উৎসগর্ করেছেন, সেই অথের্ কাযর্ত কোনো গণতন্ত্রই দেশে বিদ্যমান নেই। নূর হোসেনের জীবন থেকে শিক্ষা নিয়ে গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলন বেগবান করতে হবে।

শনিবার সকাল সাড়ে ৮টায় রাজধানীর গুলিস্তানস্থ শহীদ নূর হোসেন চত্বরে বিএনপির পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন তিনি।

খায়রুল কবির বলেন, ‘আজ দখলদারিত্বের একটি সরকার জাতির ঘাড়ে চেপে বসেছে। তারা চায় না অবাধ ও গ্রহণযোগ্য নিবার্চন হোক। তড়িঘড়ি করে তফসিল ঘোষণা দেশের মানুষ ভালোভাবে নেয়নি। ’

আওয়ামী লীগ আবারও ১৪ সালের মতো পাতানো নিবার্চন করতে চায় অভিযোগ করে খোকন বলেন, জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপ শেষ না করেই তাদের নীলনকশা অনুযায়ী নিবার্চন কমিশন (ইসি) তফসিল দিয়েছে। নিবার্চনে লেভেল প্লেয়িং ফিল্ড না করলে বিরোধী দল কেমনে প্রচার-প্রচারণা চালাবে। তারা যদি নীলনকশার নিবার্চন করতে চায়, তাহলে সেটা কতটুকু ফলপ্রসূ হবে, তা-ও প্রশ্ন রাখেন বিএনপির এই নেতা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22011 and publish = 1 order by id desc limit 3' at line 1