বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মুখরোচক ‘ঝুরি’খ্যাত পঁাচগ্রাম

কালাই (জয়পুরহাট) সংবাদদাতা
  ১১ নভেম্বর ২০১৮, ০০:০০

জয়পুরহাটের কালাই উপজেলার পঁাচগ্রাম এখন ঝুরির গ্রাম হিসেবে পরিচিত হয়ে উঠেছে। এ গ্রামের অনেকেই এখন ঝুরি তৈরি ও বিক্রিকে পেশা হিসেবে নিয়েছে। এ পেশা তাদের সংসারে বাড়তি সচ্ছলতা এনে দিয়েছে।

জানা যায়, চালের আটা, লবণ, পানি ও তেল দিয়ে ভাজা কুড়কুড়ে, মুড়মুড়ে মজাদার খাবার নাম ‘ঝুরিভাজা’। খাবারটির প্রচলন ঘটে ভারতের তামিলনাড়– রাজ্য থেকে। সেখানে এটি ‘মুরুক্কু’ নামে পরিচিত। যার অথর্ প্যঁাচানো। বাংলাদেশে এটি ঝুরিভাজা নামে পরিচিত। খাবারটি বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, মালয়েশিয়ায় বেশ জনপ্রিয়।

এলাকাবাসী জানান, এক যুগ আগে উপজেলার পঁাচগ্রামের তায়বর ফকির সবর্ প্রথম ঝুরি তৈরি ও বিক্রিকে পেশা হিসেবে গ্রহণ করেন। এতে তার অভাব দূর হয়। সংসারে আসে সচ্ছলতা । পেশাটি লাভজনক মনে হওয়ায় দিন দিন এর প্রসার ঘটতে থাকে। তার দেখাদেখি এ গ্রামের অনেকেই এখন ঝুরি তৈরি ও বিক্রিকে পেশা হিসেবে বেছে নিয়েছেন।

ঝুরি ব্যবসায়ীরা জানান, এ এলাকার বিভিন্ন গ্রাম-মহল্লা, হাটবাজারে বিভিন্ন উপলক্ষে নানা অনুষ্ঠান ও উৎসব-পাবর্ণ হয়। যেমনÑ নবান্ন, ধমীর্য় সভা, পূজাঅচর্না, গ্রাম্য নাটক। এ ছাড়াও স্থানীয় প্রশাসনের উদ্যোগেও উপজেলা সদরে বছরব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়; যেখানে মেলার আদলে বসে অস্থায়ী নানা স্টল আর দোকান। বণির্ত এ স্পটগুলোতে ঝুরি ভেজে বিক্রি করে তারা লাভের মুখ দেখেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22022 and publish = 1 order by id desc limit 3' at line 1