বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সৃষ্টি হচ্ছে আরও ২৫৩ অতিরিক্ত এএসপি পদ

সিনিয়র সহকারী পুলিশ সুপার পদ বিলুপ্তির প্রস্তাব অতিরিক্ত খরচ ২ কোটি ৮৬ লাখ ১৯ হাজার টাকা
যাযাদি রিপোটর্
  ১২ নভেম্বর ২০১৮, ০০:০০

বাংলাদেশ পুলিশে জাতীয় বেতন স্কেলে ‘গ্রেড-৬’-এ অতিরিক্ত পুলিশ সুপার (অতিরিক্ত এএসপি) পদ রয়েছে ৮৯৭টি। নতুন করে আরও ২৫৩ পদ সৃষ্টি করা হচ্ছে। এতে অতিরিক্ত এএসপির সংখ্যা দঁাড়াবে এক হাজার ১৫০ জন।

গত ৫ নভেম্বর অথির্বভাগের ভারপ্রাপ্ত সচিব (বতর্মানে সচিব) আব্দুল রউফ তালুকদার বিষয়টি অনুমোদনের জন্য একটি সারসংক্ষেপ অথর্মন্ত্রীর কাছে পাঠিয়েছেন। অথর্ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সারসংক্ষেপে বলা হয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে বাংলাদেশ পুলিশের সাংগঠনিক কাঠামোতে মঞ্জুরিকৃত ২৫৩টি ‘সিনিয়র সহকারী পুলিশ সুপার’ পদকে বিলুপ্ত করে অনুরূপ ২৫৩টি ‘অতিরিক্ত পুলিশ সুপার’ পদ সৃজনে অথর্ বিভাগের সম্মতির জন্য প্রস্তাব পাঠানো হয়েছে।

বিবেচ্য পত্রের সঙ্গে প্রেরিত পুলিশ হেডকোয়াটাের্সর্র পত্রে উল্লেখ আছে যে, বাংলাদেশ পুলিশের সাংগঠনিক কাঠামোতে বতর্মানে ২৫৩টি ‘সিনিয়র সহকারী পুলিশ সুপার’ পদের মঞ্জুরি রয়েছে। যা ১৯৮৩-২০১২ সাল পযর্ন্ত একাধিক জিও’র (গভমেন্ট অডার্র) মাধ্যমে পুলিশের বিভিন্ন ইউনিটে সৃজন করা হয়েছে। এছাড়া বতর্মানে এক হাজার ৩৫৪টি সহকারী পুলিশ সুপার পদের মঞ্জুরি রয়েছে। সহকারী পুলিশ সুপার পদে কমর্রত নবম গ্রেডের কমর্কতাের্দর চাকরি স্থায়ীকরণের পর বাংলাদেশ সিভিল সাভির্স (পদোন্নতির জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৭ এর প্রযোজ্য শতার্নুযায়ী সিনিয়র স্কেল পরীক্ষায় উত্তীণর্ এবং চাকরির মেয়াদ চার বছর পূণর্ হওয়া সাপেক্ষে সরকারি প্রজ্ঞাপন জারির মাধ্যমে কমর্কতাের্দর সিলেকশন গ্রেড (জাতীয় বেতন স্কেলের সপ্তম গ্রেড) প্রদান করা হলে তারা ‘সিনিয়র সহকারী পুলিশ সুপার’ পদের কমর্কতার্ বলে বিবেচিত হতেন।

পরবতীের্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১১১ সিনিয়র সহকারী পুলিশ সুপারের পদকে সিনিয়র স্কেল অথার্ৎ ২০০৫ সালের জাতীয় বেতন স্কেল অনুযায়ী ১১০০০-১৭৬৫০ টাকায় (৬ষ্ঠ গ্রেড) উন্নীত করা হয়।

আরও জানানো হয়েছে, চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ- ২০১৫ এর বিধি-৬ মোতাবেক সিলেকশন গ্রেড স্কেল ও উচ্চতর স্কেল (টাইম স্কেল) পদ্ধতি বিলুপ্তি করা হয়েছে। সিলেকশন গ্রেড পদ্ধতি বিলুপ্ত এবং নিয়োগ বিধি না থাকায় বিদ্যমান ২৫৩টি মঞ্জুরিকৃত সিনিয়র সহকারী পুলিশ সুপার পদে পূবের্র মতো সরকারি প্রজ্ঞাপন জারির মাধ্যমে সহকারী পুলিশ সুপারদের সিনিয়র স্কেল প্রদান করা যাচ্ছে না।

ফলে বতর্মানে পুলিশের সাংগঠনিক কাঠামোতে মঞ্জুরিকৃত ২৫৩টি সিনিয়র সহকারী পুলিশ সুপারের পদ শূন্য রয়েছে। এতে করে এটিকে যেমন ২৫৩টি সিনিয়র এএসপি পদ শূন্য থাকায় পুলিশের প্রশাসনিক ও অপারেশনাল কাযর্ক্রমে জটিলতার সৃষ্টি হচ্ছে তেমনি পদোন্নতিযোগ্য সহকারী পুলিশ সুপাররা উচ্চতর বেতন স্কেলের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

বাংলাদেশ সিভিল সাভির্স নিয়োগ বিধিমালা, ১৯৮১ এর বিধি ৫ (বি) অনুযায়ী কোনো কমর্কতার্ সিনিয়র স্কেল পরীক্ষায় উত্তীণর্ ও চাকরিতে যোগদানের পর হতে সন্তোষজনকভাবে পঁাচ বছর চাকরিকাল অতিবাহিত করার পর সিনিয়র স্কেলে পদোন্নতির জন্য যোগ্য হিসেবে বিবেচিত হবে মমের্ উল্লেখ রয়েছে। ওই বিধি মোতাবেক পুলিশের ৩০ ও ৩১তম বিসিএস (পুলিশ) ক্যাডারে কমর্কতার্রা সব শতর্ পূরণ করে পদোন্নতির অপেক্ষায় রয়েছেন। জাতীয় বেতন স্কেল ২০১৫ এর নিদের্শনা অনুযায়ী এবং নিয়োগবিধি না থাকায় যেহেতু বিদ্যমান ২৫৩টি সিনিয়র এএসপি পদে কাউকে পদায়ন করা যাচ্ছে না সেহেতু ওই ২৫৩টি সিনিয়র এএসপিকে চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫ এর ৬ষ্ঠ গ্রেডে (স্কেল ৩৫৫০০-৬৭০১০) ‘অতিরিক্ত পুলিশ সুপার’ পদে উন্নীত করা প্রয়োজন।

‘অতিরিক্ত পুলিশ সুপার’ পদে উন্নীতর জন্য বিবেচ্য পত্রে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মতিপত্র ও প্রস্তাবটি প্রশাসনিক অনুমোদনের সত্যায়িত কপি দেয়া হয়েছে।

অথর্মন্ত্রীকে পাঠানো সারসংক্ষেপে বলা হয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পুলিশের সাংগঠনিক কাঠামোতে বিদ্যমান ২৫৩টি ‘সিনিয়র সহকারী পুলিশ সুপার’ পদকে বিলুপ্ত করে অনুরূপ ২৫৩টি ‘অতিরিক্ত পুলিশ সুপার’ পদ রাজস্ব খাতে স্থায়ীভাবে সৃজনে সম্মতি দেয়া হয়েছে। এটি বাস্তবায়িত হলে বছরে অতিরিক্ত দুই কোটি ৮৬ লাখ ১৯ হাজার ৩৬০ টাকা লাগবে বলে জানানো হয়।

অথর্ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী বাংলাদেশ পুলিশে ৭৫০টি ক্যাডার পদ এবং ৪৯ হাজার ২৫০টি নন-ক্যাডার ও সিভিল পদসহ মোট ৫০ হাজার নতুন পদ সৃজনের বিষয়ে নীতিগতভাবে অনুমোদন দেন। তা অনুমোদনের প্রেক্ষিতে পুলিশের বিভিন্ন ইউনিটে ৪৯ হাজার ৩১৫টি নতুন পদ সৃজনে অথর্ বিভাগ থেকে সম্মতি দেয়া হয়েছে। এর মধ্যে ক্যাডার পদ ৭৭৪টি অথার্ৎ প্রধানমন্ত্রীর অনুমোদিত ৭৫০টি ক্যাডার পদের অতিরিক্ত ২৪টি ক্যাডার পদ অনুমোদন দেয়া হয়।

উল্লেখ্য, ৭ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ অধি শাখা-১ এর উপ-সচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশ পুলিশের ২৩৫ কমর্কতাের্ক অতিরিক্ত পুলিশ সুপার থেকে পুলিশ সুপারে (এসপি) পদোন্নতি দেয়া হয়।

প্রজ্ঞাপনে দেখা গেছে, ২৩০ জনকে সুপার নিউমারির পদের বিপরীতে এসপি হিসেবে পদোন্নতি দেয়ার কথা উল্লেখ করা হয়েছে। দুটি পৃথক প্রজ্ঞাপনে (৫ ও ২৩০ জন) এ পদোন্নতি দেয়া হয়। প্রজ্ঞাপনটি অবিলম্বে কাযর্করের নিদের্শ দেয়া হয়েছে। এর আগে গত ৬ নভেম্বর পৃথক এক প্রজ্ঞাপনে চার অতিরিক্ত আইজিপি ও ১৩ ডিআইজিকে পদোন্নতি দেয়া হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22159 and publish = 1 order by id desc limit 3' at line 1