শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সংস্কারপন্থিদের দলে ফেরাল বিএনপি

পদত্যাগী-বহিষ্কৃতরাও ফিরেছেন
যাযাদি রিপোটর্
  ১৩ নভেম্বর ২০১৮, ০০:০০

একাদশ নিবার্চন সামনে রেখে ১১ বছর আগে ‘ওয়ান-ইলেভেনের’ সময়ে ‘সংস্কারপন্থি’ হিসেবে পরিচিত তিনজনের বহিষ্কারাদেশ প্রত্যাহার করেছে বিএনপি।

একই সঙ্গে দলের নেতৃত্বের বিরুদ্ধে বক্তব্য রাখার জন্য বহিষ্কৃত স্থায়ী কমিটির সদস্য চৌধুরী তানভীর আহমেদ সিদ্দিকীর বহিষ্কারাদেশও তুলে নেয়া হয়েছে। পাশাপাশি চঁাদপুর-২ আসনের সাবেক সাংসদ এসএ সুলতান, যিনি সংস্কারপন্থি হিসেবে দল থেকে পদত্যাগ করেছিলেন, তার সদস্যপদও ফিরিয়ে দিয়েছে দল।

সোমবার দুপুরে এক সংবাদ ব্রিফিংয়ে দলের এসব সিদ্ধান্তের কথা জানান দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, ‘দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে আবেদনের প্রেক্ষিতে তার নিদেশর্ক্রমে দলের যারা ইতোপূবের্ অব্যাহতিপ্রাপ্ত ছিলেন এবং বহিষ্কার হয়েছিলেন তাদের অব্যাহতি ও বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে।

‘এরা হলেন সাবেক স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী চৌধুরী তানভীর আহমেদ সিদ্দিকী (গাজীপুর), সাবেক প্রতিমন্ত্রী ও দলের সাবেক শিক্ষাবিষয়ক সম্পাদক আলমগীর কবির (নওগঁা), সাবেক হুইপ দলের নিবার্হী কমিটির সদস্য আবু ইউসুফ মো. খলিলুর রহমান (জয়পুরহাট) ও সাবেক হুইপ ও রেড ক্রিসেন্টের সাবেক চেয়ারম্যান শহীদুল হক জামাল (বরিশাল)।’

তিনি আরও বলেন, ‘দল থেকে পদত্যাগ করা চঁাদপুর জেলা বিএনপির সাবেক সভাপতি সাবেক সাংসদ এসএ সুলতান টিটুর সদস্যপদ ফিরিয়ে দেয়া হয়েছে। সাবেক দপ্তর সম্পাদক মফিকুল হাসান তৃপ্তিরও বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে।’

২০০৭ সালে জরুরি অবস্থা জারির পর সেনা নিয়ন্ত্রিত তত্ত¡াবধায়ক সরকার আমলে দুই নেত্রী শেখ হাসিনা ও খালেদা জিয়াকে নিজ নিজ দলের নেতৃত্ব থেকে সরানোর চেষ্টা হয়েছিল।

তখন তৎকালীন বিএনপির মহাসচিব আবদুল মান্নান ভুঁইয়ার নেতৃত্বে একটি দল দলে সংস্কারের দাবি তুলেছিল। তখন গ্রেপ্তার হওয়ার আগে মহাসচিব মান্নান ভুঁইয়া, তৎকালীন যুগ্ম মহাসচিব আশরাফ হোসেন, তৎকালীন দপ্তর সম্পাদক মফিকুল হাসান তৃপ্তিকে বহিষ্কার করেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

খালেদা জিয়া বন্দি অবস্থায় তখন দুটি ধারায় বিএনপি চলছিল; তবে খালেদা জিয়া মুক্তি পাওয়ার পর সংস্কারপন্থিরা চুপসে যান, তাদের কাউকে কাউকে দলে ফেরানো হলেও অনেকে রাজনীতিতে নিষ্ক্রিয় হয়ে পড়েন। কয়েকজনকে বহিষ্কার করা হয়।

তখন যারা বহিষ্কৃত হয়েছিলেন কিংবা অন্য দলে চলে গিয়েছিলেন, একাদশ সংসদ নিবার্চন সামনে রেখে তাদের দলে ফেরাতে সম্প্রতি উদ্যোগী হয় বিএনপি।

এর অংশ হিসেবে গত ২৫ অক্টোবর গুলশানে চেয়ারপারসনের কাযার্লয়ে সাবেক ১১ জন সাংসদকে নিয়ে বৈঠক করেন মহাসচিব মিজার্ ফখরুল ইসলাম আলমগীর।

এর আগে সাবেক ছাত্রনেতা বরিশালের জহিরউদ্দিন স্বপন ও নরসিংদীর সদার্র সাখাওয়াত হোসেন বকুলকে খালেদা জিয়া নিজ কাযার্লয়ে ডেকে নিজ নিজ নিবার্চনী এলাকায় কাজ করার নিদের্শ দিয়েছিলেন।

এদিকে দলের সহদপ্তর সম্পাদক বেলাল আহমেদের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টাঙ্গাইলের বাসাইল উপজেলার সাবেক সভাপতি এনামুল করিম অটল, চঁাদপুরের ফরিদগঞ্জ উপজেলার সাবেক সভাপতি আবদুল মান্নান, ফেনীর সোনাগাজীর যুগ্ম সাধারণ সম্পাদক হাবিব উল্লাহ পারভেজের বহিষ্কারাদেশ গঠনতন্ত্রের ৫ ধারা অনুযায়ী প্রত্যাহার করেছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22284 and publish = 1 order by id desc limit 3' at line 1