বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
একাদশ জাতীয় সংসদ নিবার্চন

আ’লীগ চায় ধারাবাহিকতা বিএনপির চেষ্টা পুনরুদ্ধারের

নাটোর-৩ (সিংড়া উপজেলা)
আকতার হোসেন অপূবর্, সিংড়া
  ১৪ নভেম্বর ২০১৮, ০০:০০

আসন্ন একাদশ জাতীয় সংসদ নিবার্চনে নাটোরের সিংড়া আসনে (নাটোর-৩) এখন পযর্ন্ত মোট ১৫ মনোনয়নপ্রত্যাশীর নাম শোনা যাচ্ছে। স্বাধীনতার পর থেকে এই আসনটি বিএনপি এবং আওয়ামী লীগ উভয় দলই বেশ কয়েকবার দখলে নিয়েছে। চলনবিল অধ্যুাষিত গুরুত্বপূণর্ এই আসনটিতে বিএনপির শাসনামলে ছিলেন হেভিওয়েট প্রাথীর্ অধ্যাপক কাজী গোলাম মোশের্দ। যিনি ওই সময়ের প্রধান মন্ত্রী, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অত্যন্ত আস্থা ভাজন ব্যক্তিত্ব হিসেবে বেসামরিক বিমান পরিবহন ও পযর্টন মন্ত্রণালয়-সম্পকির্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেছেন।

অপরদিকে বিগত ১০ বছরে আওয়ামী লীগ শাসনামলে এ আসনটি অলংকৃত করে রেখেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক।

এ অবস্থায় ক্ষমতাসীন আওয়ামী লীগ চায় ক্ষমতার ধারাবাহিকতা রক্ষা করে আগামী জাতীয় সংসদ নিবার্চনে এ আসনটি দখলে রাখতে। অপরদিকে বিএনপি চায় আসনটি পুনরুদ্ধার করতে।

১৫ মনোনয়নপ্রত্যাশীর মধ্যে বতর্মান এমপি ও আইসিটি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলকসহ আওয়াামী লীগ থেকে তিনজন, বিএনপি থেকেআটজন ছাড়াও রয়েছেন জামাতের একজন, জাতীয় পাটির্র একজন, ওয়াকার্সর্ পাটির্র একজন এবং বিকল্পধারার একজন প্রাথীর্।

চলনবিল অধু্যুষিত সিংড়া উপজেলা ১২টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত। এই আসনের ভোটার সংখ্যা ২ লাখ ৭৬ হাজার ৪৭ জন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক দায়িত্ব গ্রহণের পর থেকে এই আসনে ব্যাপক উন্নয়ন হয়েছে। এখানে নিমার্ণ করা হচ্ছে হাইটেক পাকর্।

স্থানীয় তরুণদের ডিজিটাল প্রশিক্ষণের মাধ্যমে কমর্দক্ষ করে গড়ে তোলা হচ্ছে, প্রত্যন্ত অঞ্চলে রাস্তাঘাট নিমার্ণ করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে জুনাইদ আহমেদ পলক বলেন, বিগত প্রায় ১০ বছরে সিংড়া সংসদীয় এলাকায় যে উন্নয়ন হয়েছে তা স্বাধীনতার পরবতীর্ সকল সময়ের চেয়ে কয়েকগুণ বেশি। তার এবং বতর্মান সরকারের এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আসন্ন জাতীয় সংসদ নিবার্চনে বিপুল ভোটের ব্যবধানে সিংড়ার মানুষ নৌকাকে বিজয়ী করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

জুনাইদ আহমেদ পলকের বাইরে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন পৌর আওয়ামী লীগের সভাপতি, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও গোল আফরোজ সরকারি কলেজের সাবেক নিবাির্চত ভিপি, বতর্মান উপজেলা চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক এবং জেলা আওয়ামী লীগের সহসভাপতি, উপজেলা শেরকোল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক শামসুল ইসলাম।

অপর পক্ষে বিগত বিএনপি-জামাত জোট সরকারের আমলে এই আসনে এমপি ছিলেন জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি অধ্যাপক কাজী গোলাম মোশের্দ। এর আগেও তিনি তিনবার এমপি ছিলেন এই আসনটিতে।

এই আসনে বিএনপির মনোনয়নপ্রত্যাশী আটজন। এদের মধ্যে রয়েছেন জেলা বিএনপি সিনিয়র সহসভাপতি কাজী গোলাম মোশের্দ, উপজেলা বিএনপির সভাপতি অ্যাড. মজিবর রহমান মন্টু, ২০ দলীয় জোটের সদস্য সচিব ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক দাউদার মাহমুদ। জেলা বিএনপির প্রচার সম্পাদক সাবেক ছাত্রদলের সাধারণ সম্পাদক ও সভাপতি, সাবেক স্বেচ্ছাসেবক দলের সভাপতি ফরহাদ আলী দেওয়ান শাহিন, ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) ও ধানের শীষ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি, উপজেলা বিএনপির সহসভাপতি ডা. নজরুল ইসলাম, অপর সহসভাপতি, জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্ম দলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক, অ্যাড. ইউসুফ আলী, বতর্মান উপজেলা ভাইস চেয়ারম্যান, বিএনপির সাংগঠনিক সম্পাদক, সাবেক ছাত্রদলের সাধারণ সম্পাদক, সাবেক ভিপি শামীম হোসেন, পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম আনু।

জানতে চাইলে উপজেলা বিএনপির সভাপতি অ্যাড. মজিবর রহমান মন্টু জানান, বিগত ২৫ বছর তিনি উপজেলা বিএনপির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। একই সাথে তিনি ছিলেন নাটোর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক, সাবেক এপিপি, মানবাধিকার সংস্থার সহসভাপতি। চলনবিলের কৃতী সন্তান হিসেবে রাজশাহী বিশ^বিদ্যালয়ের ছাত্রদলের সংগঠনের নেতা ছিলেন। বতর্মানে উপজেলা ও পৌর বিএনপির একমাত্র আশ্রয়স্থল তিনি। এমতবস্থায় আসন্ন জাতীয় সংসদ নিবার্চনে তাকে মনোনয়ন প্রাথীর্ হিসেবে ইতোমধ্যেই সমথর্ন জানিয়েছেন উপজেলা ও পৌর বিএনপির একটি বড় অংশ। বিএনপির মনোনয়ন পেলে তিনি উপজেলা ও পৌর বিএনপির আস্থাভাজন হিসেবে ধানের শীষ প্রতীকে বিজয় অজর্ন করে সিংড়ায় বিএনপির হারিয়ে যাওয়া ঐতিহ্য ফিরিয়ে আনতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

কাজী গোলাম মোশের্দ বলেন, পরপর তিনবার তিনি বিপুল ভোটের ব্যবধানে সিংড়া আসনের এমপি নিবাির্চত হয়েছিলেন। সিংড়ার প্রতিটি মানুষই তাকে চেনেন-জানেন। এমপি হিসেবে দায়িত্ব পালন করলেও তার বিরুদ্ধে কোনো দুনীির্তর অভিযোগ নেই। আসন্ন জাতীয় সংসদ নিবার্চনে বিএনপি মনোনয়ন পেলে তিনি পূবের্র মতোই বিপুল ভোটের ব্যবধানে ধানের শীষ প্রতীককে বিজয়ী করতে পারবেন বলে আশা করছেন।

জেলা বিএনপির প্রচার সম্পাদক দেওয়ান শাহিন জানান, মরহুম শামিম আল রাজির আগে সিংড়া বিএনপি হারিয়েছেন উপজেলা বিএনপির সভাপতি, উপজেলা চেয়ারম্যান, সাবেক এমপি আবুল কালাম আজাদকে। পরপর দুজন ত্যাগী নেতাকে হারিয়ে উপজেলা ও পৌর বিএনপি যখন চরম হতাশাগ্রস্ত ঠিক সেই সময়ে জেলা বিএনপির নিদেের্শ সিংড়ায় তিনি দিনের পর দিন সময় কাটিয়েছেন। স্থানীয় নেতাদের সহযোগিতা করে সক্ষম হয়েছেন বিএনপি নেতাকমীের্দর একতাবদ্ধ রাখতে। দাউদার মাহমুদকেন্দ্রিক ঘটনায় সিংড়া বিএনপি এখন ঐক্যবদ্ধ। এমতাবস্থায় তিনি মনোনয়ন পেলে রুহুল কুদ্দুস তালুকদার দুলুর আস্থাভাজন কমীর্ হিসেবে সাহসিকতার সঙ্গে ধানের শীষকে বিজয়ী করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক দাউদার মাহমুদ জানান,তিনি ছাত্রজীবন থেকে বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত, সিংড়ার আপামর মানুষ তাকে জিয়ার সৈনিক হিসেবে জানে। স্থানীয় বিএনপি নেতাকমীর্-সমথর্ক থেকে শুরু করে কেন্দ্রীয় বিএনপি পযর্ন্ত তাকে অত্যন্ত ভালবাসে। আসন্ন জাতীয় সংসদ নিবার্চনপূবের্ তাকে উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক করা হয়েছে। কেন্দ্রীয় বিএনপি ইতোমধ্যেই আগামী জাতীয় সংসদ নিবার্চনে সিংড়া আসনে ধানের শীষ প্রতীককে বিজয়ী করার জন্য প্রচারণা চালাতে তাকে নিদের্শ দিয়েছেন।

সম্প্রতি উপজেলা বিএনপির সাধারণ সম্পাদকের দায়িত্ব পাওয়ার পর স্থানীয় বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকমীর্রা শত শত মোটরসাইকেল নিয়ে ধানের শীষের পক্ষে শো ডাউন করেছেন। আসন্ন সংসদ নিবার্চনে মনোনয়ন পেলে তিনি নেতাকমীের্দর প্রেরণা, সমথর্ন, ভোটকে কাজে লাগিয়ে সিংড়া আসনে ধানের শীষ প্রতীককে বিজয়ী করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

উপজেলা বিএনপির সহসভাপতি অ্যাডভোকেট ইউসুফ আলী জানান, তিনি শিক্ষাজীবনে ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষাথীর্ থাকা অবস্থায় বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত। মুক্তিযুদ্ধের পক্ষের সংগঠনের নেতা হিসেবে ১৯৯৭ সাল থেকে তিনি বুকে শহীদ জিয়ার আদশর্ লালন করেন। বিএনপির মনোনয়ন পেলে চলনবিল মানুষের সন্তান হিসেবে, তরুণ প্রজন্মের প্রতিনিধি হিসেবে তিনি ধানের শীষ প্রতীককে জয়ী করতে পারবেন বলে আশা করছেন।

উপজেলা বিএনপির সহসভাপতি ডাক্তার নজরুল ইসলাম জানান, তিনি পরপর তিনবার চেষ্টা করে মনোনয়ন না পেলেও ২০০৮ নিবার্চনে কাজী গোলাম মোশেের্দর জয়ী না হওয়া এবং পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলের নেতাকমীর্সহ সবর্স্তরের মানুষের তার প্রতি সমথর্নই আসন্ন সংসদ নিবার্চনে তাকে মনোনয়ন পেতে সহযোগিতা করবে।

তিনি দীঘির্দন থেকে সিংড়ার বিভিন্ন প্রত্যন্ত এলাকায় সাধারণ, গরিব, মেহনতি, দুস্থ মানুষদের ফ্রি মেডিক্যাল চিকিৎসা সেবা দিয়ে আসছেন। বিএনপির স্থানীয় বিভিন্ন কমর্সূচিতে রয়েছে তার পদচারণা ও অংশগ্রহণ। তিনি মনোনয়ন পেলে বিএনপি ভোটারদের বাহিরেও উপকার ভোগী সাধারণ মানুষের ভোট পাবেন যা তার ধানের শীষ প্রতীকের বিজয়কে ত্বরান্বিত করবে।

একাধিক মনোনয়নপ্রত্যাশী সম্পকের্ জানতে চাইলে উপজেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট মজিবর রহমান মন্টু বলেন, উপজেলায় একাধিক প্রাথীর্ থাকলেও সকলেই তাকে দঁাড়ানোর জন্য অনুরোধ করেছেন। এরপরও দল যাকে মনোনয়ন দেবে তার পক্ষে উপজেলার সকল বিএনপি নেতাকমীর্ কাজ করবেন। তবে দাউদার মাহমুদের বিরুদ্ধে কেন্দ্রীয় বিএনপি ব্যবস্থা গ্রহণ করবে এমন প্রত্যাশা করেন তিনি।

অপরদিকে এ আসন থেকে মনোনয়ন প্রত্যাশা করছেন জেলা জামাতের আমীর অধ্যাপক বেলাল উজ্জামান, জাতীয় পাটির্ এরশাদের দল থেকে মনোনয়ন প্রত্যাশা করছেন উপজেলা জাতীয় পাটির্র সভাপতি প্রকৌশলী আনিসুর রহমান, ওয়াকার্সর্ পাটির্ উপজেলা কমিটির সভাপতি এবং কেন্দ্রীয় কমিটির সদস্য মিজানুর রহমান মিজান এবং বিকল্পধারা সিংড়া উপজেলা কমিটির আহŸায়ক আনোয়ার হোসেন আলী রাজ।

উপজেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাড. ওহিদুর রহমান জানান, পলকের উন্নয়নে উপজেলা আওয়ামী লীগসহ সবর্স্তরের নেতাকমীর্রা খুশি। তাই আওয়ামী লীগের পক্ষ থেকে একজনই প্রাথীর্ রয়েছেন। তিনি বতর্মান আইসিটি প্রতিমন্ত্রী অ্যাড. জুনাইদ আহমেদ পলক।

অপরদিকে শফিকুল ইসলাম শফিক এবং অধ্যাপক শামসুল ইসলাম দাবি করেন, তারাও আসন্ন একাদশ জাতীয় সংসদ নিবার্চনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী।

এক প্রশ্নের জবাবে শফিক এবং সামসুল ইসলাম বলেন, সিংড়ার মানুষ নেতৃত্বে পরিবতর্ন চায়। আওয়ামী লীগের মনোনয়ন প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একক প্রাথীর্ থাকলে ভালোমন্দ বিচারের প্রয়োজন আসে না। তারা আসন্ন জাতীয় সংসদ নিবার্চনে নৌকার মনোনয়নপ্রত্যাশী। তার পরও শেখ হাসিনা যাকে মনোনয়ন দেবেন তাকেই বিজয়ী করার জন্য কাজ করবেন তারা।

জানতে চাইলে ওয়াকার্সর্ পাটির্র উপজেলা সভাপতি মিজানুর রহমান মিজান দাবি করেন, ৯ বছর সরকারি দলের সঙ্গে থাকলেও ক্ষমতায় ছিল না ওয়াকার্সর্ পাটির্। ওয়াকার্সর্ পাটির্ সাধারণ কৃষক শ্রমিক জনতার অধিকার আদায়ের সংগ্রাম করে। তাদের ভাগ্যের উন্নয়নের রাজনীতি করে। জাতীয় সংসদ নিবার্চনে তাকে প্রাথীর্ হিসেবে কাজ করার জন্য কেন্দ্র থেকে নিদের্শ দেয়া হয়েছে।

প্রকৌশলী আনিসুর রহমান জানান, এইচ এম এরশাদ বেশ কয়েক দিন তাকে জানিয়েছেন, সাধারণ জনগণের কাছে গিয়ে কাজ করতে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22431 and publish = 1 order by id desc limit 3' at line 1