শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
একাদশ জাতীয় সংসদ নিবার্চন

আওয়ামী লীগে প্রাথীর্জট বিএনপিতে আলাল-সান্টু

বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর)
আরিফুর রহমান, বরিশাল
  ১৭ নভেম্বর ২০১৮, ০০:০০

একাদশ জাতীয় সংসদ নিবার্চনকে সামনে রেখে বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর) নিবার্চনী এলাকায় বইছে ভোটের হাওয়া। এ আসন থেকে অংশ নিতে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পাটির্, জাসদ ও ইসলামী আন্দোলনের প্রায় একডজন নেতা নিজেকে প্রাথীর্ হিসেবে ঘোষণা করেছেন। কেন্দ্রীয় নেতাদের সঙ্গে যোগাযোগ রক্ষার পাশাপাশি এলাকায় জনসংযোগ করে চলেছেন তারা। তফসিল ঘোষণা হওয়াতে সম্ভাব্য প্রাথীের্দর তোড়জোড় আরও বেড়েছে। তবে কে পাচ্ছেন আওয়ামী লীগ ও বিএনপির টিকিট তা নিয়ে আলোচনা চলছে চায়ের টেবিল থেকে শুরু করে বন্ধুদের আড্ডায়।

এ আসনের মধ্যে বানারীপাড়া একসময় পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার সঙ্গে সংযুক্ত ছিল। ৯ম জাতীয় সংসদ নিবার্চন থেকে নতুন সীমানা নিধার্রণের মাধ্যমে বানারীপাড়াকে উজিরপুরের সাথে সংযুক্ত করে বরিশাল-২ আসন গঠিত হয়। পরবতীর্ দুই নিবার্চনেই এ আসন থেকে আওয়ামী লীগ জয় লাভ করে। ৯ম জাতীয় সংসদ নিবার্চনে বিজয়ী এমপি মনিরুল ইসলাম মনি নানা বিতকির্ত কমর্কাÐে জড়িয়ে পড়েছিলেন, তার ওপর স্থানীয় আওয়ামী লীগের নেতাকমীর্রাও খুশি ছিলেন না। কেননা তিনি জাতীয় পাটির্ থেকে আওয়ামী লীগে যোগদান করে মনোনয়ন বাগিয়ে নেন। কিন্তু দল ১০ জাতীয় সংসদ নিবার্চনে প্রাথীর্ বাছাইয়ে সেই ভুল আর করেনি। বতর্মান এমপি অ্যাডভোকেট তালুকদার মোহাম্মদ ইউনুস এলাকায় অনেক উন্নয়ন করেছেন। তিনি গ্রামে গ্রামে গিয়ে নেতা-কমীের্দর খোঁজ-খবর নেন। দুই উপজেলার রাস্তা-ঘাটের উন্নয়নসহ অনেক বাঁশের সাকোকে কালবাটের্ রূপ দিয়েছেন। তিনি এর আগে বরিশাল-১ আসন (আগৈলঝাড়া-গৌরনদী) থেকে সংসদ সদস্য নিবাির্চত হন। তাই এই নেতা আগামী নিবার্চনে দলীয় মনোনয়ন পাওয়ার ব্যাপারে শতভাগ আশাবাদী বলে জানিয়েছেন।

এছাড়া দলের মনোনয়ন পাওয়ার দৌড়ে আছেন বানারীপাড়া উপজেলা চেয়ারম্যান গোলাম ফারুক। তিনি বানারীপাড়া উপজেলা পরিষদ নিবার্চনে তিনবার প্রতিদ্ব›দ্বী প্রাথীর্র চেয়ে বিপুল ভোটের ব্যবধানে চেয়ারম্যান নিবাির্চত হন। একাধারে তিনি জেলা আওয়ামী লীগের কাযর্করী সদস্য ও বানারীপাড়া উপজেলা আ’লীগের সিনিয়র সহ-সভাপতি। ১৯৭৮ সালে চাখার ফললুল হক সরকারি কলেজ ছাত্রলীগে যোগদানের মাধ্যমে তিনি রাজনীতিতে আছেন। ২০১৪ সালে তিনি বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক নিবাির্চত হন। ২০০৯ সালে তিনি প্রথম উপজেলা চেয়ারম্যান নিবাির্চত হন। এসময় তার প্রতিদ্ব›দ্বী সব প্রাথীর্র জামানত বাজেয়াপ্ত হয়। ৯ম জাতীয় সংসদ নিবার্চনে আওয়ামী লীগের তৃণমূল নেতাকমীর্রা তাকে সমথর্ন দিলেও কেন্দ্র জাতীয় পাটির্ থেকে আ’লীগে যোগদান করা মনিরুল ইসলাম মনিকে মনোনয়ন দেন।

নিবার্চনের ব্যাপারে গোলাম ফারুক বলেন, ব্যক্তিগতভাবে তিনি উপজেলার প্রায় সাড়ে ৫শত মসজিদে অনুদান দিয়েছেন। শতাধিক মন্দির উন্নয়নেও আথির্ক সহযোগিতা করেছেন। মায়ের নামে শেরেবাংলা কলেজে ছাত্রীনিবাস নিমার্ন করেছেন। তার বাবা ডা. মোতাহার উদ্দিন আওয়ামী লীগের একজন প্রবীণ নেতা ছিলেন। তার নেতা দক্ষিণাঞ্চল আ’লীগের অভিভাবক আলহাজ আবুল হাসানাত আব্দুল্লাহর নিদেের্শ তিনি বানারীপাড়া ও উজিরপুরবাসীর জন্য কাজ করে যাচ্ছেন। দল তাকে মনোনয়ন দিলে নৌকার বিজয় ত্বরান্বিত হবে বলেও মনে করেন তিনি।

এ আসনের আওয়ামী লীগের আরেক প্রাথীর্ কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি শাহে আলম। তিনি বলেন, ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত থাকার সুবাদে মাঠ পযাের্য়র নেতা-কমীের্দর সাথে সম্পকর্ অনেক থেকেই। এলাকার বেকার সমস্যা দূর করতে নানাভাবে সহযোগিতা করাসহ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে দেশের নামকরা ডাক্তারদের সমন্বয়ে মেডিকেল ক্যাম্পও করেছেন। দল যদি তাকে মনোনয়ন দেয় তবে এ আসনে আওয়ামী লীগের জয় নিশ্চিত হবে বলে মনে করেন তিনি।

এছাড়া সাবেক এমপি মনিরুল ইসলাম মনি, আব্দুর রাজ্জাক, হাবিবুর রহমান খান, ক্যাপ্টেন এম. মোয়াজ্জেম হোসেন এবং শেরেবাংলা একে ফজলুল হকের দৌহিত্র ফাইয়াজুল হক রাজু এ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চান।

এ আসনে বিএনপির মনোনয়নপ্রত্যাশীর তালিকায় রয়েছেন দলের নিবার্হী কমিটির সদস্য, জেলা দক্ষিণ বিএনপির সহ-সভাপতি সরফুদ্দিন আহমেদ সান্টু। শিক্ষানুরাগী ও সমাজসেবক হিসেবে পরিচিত সান্টু বরিশাল সিটি কপোের্রশনের ২০০৮ সালের নিবার্চনে স্বতন্ত্র প্রাথীর্ হিসেবে অংশ নিয়ে মাত্র কিছু ভোটের ব্যবধানে পরাজিত হন। তবে অনেকের দাবি ইলেকশন ইঞ্জিনিয়ারিংয়ের কারণে তার এই হার। এরপর ২০০৮ সালের ৯ম জাতীয় সংসদ নিবার্চনে দলের চেয়ারপারসন খালেদা জিয়া বানারীপাড়া-উজিরপুর (বরিশাল-২) সংসদীয় আসনে ধানের শীষ প্রতীক তুলে দেন তার হাতে। নিবার্চনে সামান্য কিছু ভোটের ব্যবধানে এস. সরফুদ্দিন আহমেদ সান্টুকে পরাজিত করানো হয় বলে দাবি স্থানীয় বিএনপির। কিন্তু থেমে থাকেননি তিনি। সান্টু বলেন, ২০০৮ থেকে এ পযর্ন্ত দীঘর্ ১০ বছর ধরে বানারীপাড়া-উজিরপুর বিএনপিকে শক্তিশালী এবং উপজেলার সকল সাধারণ জনগণের কাছে গিয়ে তাদের সমস্যা শুনে তা সমাধানের চেষ্টা করে যাচ্ছেন। তিনি বানারীপাড়া-উজিরপুর উপজেলার গরিব অসহায় মানুষের সহযোগিতা, তাদের ছেলে মেয়েদের লেখাপড়া খরচ, বিভিন্ন মসজিদ-মাদ্রাসায় প্রতিনিয়ত আথির্ক অনুদান প্রদান করে আসছেন। তার নিজস্ব অথার্য়নে উজিরপুর উপজেলায় তিনটি কলেজ প্রতিষ্ঠা করেছেন। কলেজগুলোতে বতর্মানে কয়েকশত ছেলেমেয়ে লেখাপড়া চালিয়ে যাচ্ছে। সান্টু নিজ অথার্য়নে বরিশালের উজিরপুর উপজেলার গুঠিয়া ইউনিয়নে বাংলাদেশের অন্যতম সৌন্দযর্পূণর্ বাইতুল আমান জামে মসজিদ ও ঈদগাহ কমপ্লেক্স নিমার্ণ করেছেন। যা দেখতে প্রতিনিয়ত দেশের বিভিন্ন স্থান থেকে শত শত মানুষ ছুটে আসেন। বাইতুল আমান জামে মসজিদ ও ঈদগাহ কমপ্লেক্স এর পাশাপাশি তার মায়ের নামে মরহুম মালেকা বেগম হাফিজিয়া মদ্রাসা ও এতিমখানা নিমার্ন করেন। এই হাফিজি মাদ্রাসায় শতাধিক এতিম বিনা খরচে কুরআন শিক্ষার সুযোগ পাচ্ছে। দলীয় মনোনয়নের ব্যাপারে শতভাগ আশাবাদী সান্টু আরো বলেন, তাকে মনোনয়ন দিলে উজিরপুর -বানারীপাড়া এলাকার সংগঠিত নেতাকমীর্ ও জনগণ ধানের শীষকে বিজয় লাভ করাবে।

বানারীপাড়া পৌর যুবদল নেতা জিয়াউল হাসান শিমুল বলেন, এস সরফুদ্দিন আহমেদ সান্টুর অক্লান্ত পরিশ্রমের ফলে আজ বানারীপাড়া-উজিরপুর (বরিশাল-২) বিএনপি সু-সংগঠিত। তার নেতৃত্বে বানারীপাড়া-উজিরপুর উপজেলার প্রতিটি ইউনিয়নসহ পৌরসভার বিএনপি অঙ্গ ও সহযোগী সংগঠনের প্রতিটি ইউনিটের কমিটি নতুন করে গঠন ও পুনগর্ঠন হয়েছে। আমরা বানারীপাড়া-উজিরপুর উপজেলা তথা বরিশাল-২ আসনে এমন একজন নেতা পেয়েছেন যার কাছে ধমর্, বণের্র কোন ভেদাভেদ নেই। তিনি প্রতিনিয়তই উজিরপুর ও বানারীপাড়া উপজেলার মসজিদ, মাদ্রাসা, মন্দির ও স্কুল-কলেজের উন্নয়ন করার জন্য সাহায্য-সহযোগিতা করে যাচ্ছেন। তার কাছে কোনো গরিব ও অসহায় মানুষ সাহায্য-সহযোগিতার জন্য গেলে খালি হাতে ফেরত পাঠান না। যে ব্যক্তি সংসদ সদস্য না হয়েও নিজস্ব অথার্য়নে এসব উন্নয়ন করে চলেছেন, তিনি যদি সংসদ সদস্য হন তবে এই দুই উপজেলায় উন্নয়নের জোয়ার হবে এটা তার বিশ্বাস।

এছাড়া এ আসনে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন বিএনপির যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন আলাল, সাবেক হুইপ শহিদুল হক জামাল, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সাধারন সম্পাদক অ্যাডভোকেট এসএমএ বকর, জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক ও সাংবাদিক নেতা ইলিয়াস খান এছাড়া নিবার্চনে অংশ নেয়ার ইচ্ছার কথা জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর ব্যক্তিগত সহকারী ও জাসদ (ইনু) এর কেন্দ্রীয় কমিটির সহ দপ্তর সম্পাদক সাজ্জাদ হোসেন।

জাতীয় পাটির্র (এ) প্রাথির্তা নিয়ে যাদের নাম আলোচিত হচ্ছে তাদের মধ্যে রয়েছেন দলের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক চিত্রনায়ক মাসুদ পারভেজ সোহেল রানা। এ আসনে ইসলামী আন্দোলনের মাওলানা নেছার উদ্দিন এর নাম এলাকায় আলোচনায় আছে।

বরিশাল জেলা নিবার্চন অফিস সূত্রে জানা গেছে, আসনটির দুই উপজেলায় দুটি পৌরসভা এবং ১৭টি ইউনিয়নে মোট ভোটার ২ লাখ ৯২ হাজার ৩৮০ জন। এর মধ্যে বানারীপাড়ায় রয়েছে ১ লাখ ১৩ হাজার ৪৩১ ভোটার। যার মধ্যে পুরুষ ৫৭ হাজার ৪৭৯ এবং মহিলা ৫৫ হাজার ৯৫২ জন। অন্যদিকে উজিরপুরে মোট ভোটার ১ লাখ ৭৮ হাজার ৯৪৯ জন। পুরুষ ৯০ হাজার ৬২৩ এবং মহিলা ৮৮ হাজার ৩২৬ জন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22786 and publish = 1 order by id desc limit 3' at line 1