শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
বহিষ্কারের সিদ্ধান্ত আজ

আল্টিমেটামের শেষ দিনেও অনড় আ’লীগের বিদ্রোহীরা

মনোনয়নপত্র বৈধ হওয়া প্রাথীের্দর নিবার্চন থেকে সরে গিয়ে মহাজোট মনোনীত প্রাথীর্র পক্ষে কাজ করার জন্য চিঠি দেন শেখ হাসিনা
ফয়সাল খান
  ১৮ ডিসেম্বর ২০১৮, ০০:০০

দলীয় প্রধান শেখ হাসিনার অনুরোধ, আজীবন বহিষ্কারের ঘোষণা, কেন্দ্রীয় নেতাদের যোগাযোগ এবং সবের্শষ আলটিমেটামের সময় পার হওয়ার পরও নিজ অবস্থানে অনড় আওয়ামী লীগের বিদ্রোহী প্রাথীর্রা। এ অবস্থায় তাদেরকে আজীবনের জন্য দল থেকে বহিষ্কার করা হতে পারে। আজ মঙ্গলবার এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে দলের নীতি নিধার্রণী ফোরাম।

খেঁাজ নিয়ে জানা গেছে, নিবার্চনী তফসিল ঘোষণার পর থেকেই বিদ্রোহী প্রাথীের্দর ব্যাপারে কঠোর হুঁশিয়ারি দিয়ে আসছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আজীবন বহিষ্কারের ঘোষণাও দেয়া হয়। এরপরও দলীয় মনোনয়ন না পেয়ে ৭৬টি আসনে স্বতন্ত্র প্রাথীর্ হিসেবে মনোনয়নপত্র জমা দেন শতাধিক আওয়ামী লীগ নেতা। এরমধ্যে যাচাই-বাছাইয়ে বাদ পড়েন অনেকেই। মনোনয়নপত্র বৈধ হওয়া প্রাথীের্দর নিবার্চন থেকে সরে গিয়ে মহাজোট মনোনীত প্রাথীর্র পক্ষে কাজ করার জন্য চিঠি দেন শেখ হাসিনা। দলের কেন্দ্রীয় নেতারা এসব বিদ্রোহী প্রাথীর্র সঙ্গে ব্যক্তিগতভাবে যোগাযোগও করেন। এতে কিছু প্রাথীর্ নিবার্চন থেকে সরে দঁাড়ালেও এখনো ১৮ থেকে ২০ জন বিদ্রোহী প্রাথীর্ মাঠে আছেন। তারা আওয়ামী লীগ ও মহাজোট মনোনীত প্রাথীর্র বিপক্ষে স্বতন্ত্র প্রাথীর্ হিসেবে নিবার্চনে লড়ছেন। এ অবস্থায় গত শনিবার এক সংবাদ সম্মেলনে দুই দিনের আলটিমেটাম দেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক।

এ সময় তিনি বলেন, ‘আওয়ামী লীগ বা মহাজোটের কোনো বিদ্রোহী প্রাথীর্ নেই। কিছু স্বতন্ত্র প্রাথীর্ রয়েছে। যারা এখনও আওয়ামী লীগ ও মহাজোটের প্রাথীের্দর বিরুদ্ধে স্বতন্ত্র প্রাথীর্ হয়ে দঁাড়িয়ে আছেন আমরা তাদেরকে জানাতে চাই, ১৭ ডিসেম্বরের মধ্যে সরে দঁাড়াতে হবে। সংবাদ সম্মেলন করে প্রাথির্তা প্রত্যাহারের ঘোষণা দিতে হবে। আমরা আশা করি এই সময়ের মধ্যে তারা সরে ]দঁাড়াবে এবং মাঠে দল ও মহাজোট প্রাথীর্র পক্ষে কাযর্কর ভূমিকা রাখবে। তা না হলে কঠোর সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।’

রোববার রাতে এই আলটিমেটাম শেষ হয়েছে। রোববার সন্ধ্যায় এ রিপোটর্ লেখা পযর্ন্ত নিবার্চনী মাঠে থাকা আওয়ামী লীগের বিদ্রোহী প্রাথীের্দর সরে যাওয়ার খবর পাওয়া যায়নি। আজ এসব প্রাথীর্র ব্যাপারে দলীয় সিদ্ধান্ত নেয়া হবে বলে জানা গেছে। একাধিক কেন্দ্রীয় নেতা জানিয়েছেন বহিষ্কারের বিকল্প ভাবছেন না তারা। ফলে এখনো নিবার্চনী মাঠে সক্রিয় বিদ্রোহী প্রাথীের্দরকে বহিষ্কার অথবা আজীবনের জন্য বহিষ্কারের মতো সিদ্ধান্তও নেয়া হতে পারে।

বিদ্রোহী প্রাথীের্দর নিবৃত্ত করার দায়িত্বে থাকা কেন্দ্রীয় নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবারের নিবার্চনে দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে যারা বিদ্রোহী প্রাথীর্ হিসেবে মাঠে থাকবেন তাদেরকে আজীবনের জন্য বহিষ্কার করা হবে। এর কোনো বিকল্প ভাবা হচ্ছে না। এরইমধ্যে অনেকেই নিজ নিজ প্রাথির্তা প্রত্যাহার করে দলীয় প্রাথীর্র পক্ষে কাজ শুরু করেছেন। বাকিরাও প্রাথির্তা থেকে সরে দঁাড়াবেন এবং একই পথে হঁাটবেন বলে আশা করেন তারা।

দলীয় সূত্রে জানা গেছে, গত ৮ ডিসেম্বর আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের জন্য ত্যাগ স্বীকারের মূল্যায়নের আশ্বাস দিয়ে বিদ্রোহী প্রাথীের্দর মনোনয়নপত্র প্রত্যাহার করে দলীয় প্রাথীর্র পক্ষে কাজে নামার অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছিলেন। এরপর দলীয় সভাপতির নিদেের্শ জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমানসহ কয়েকজন সাংগঠনিক সম্পাদক বিদ্রোহী প্রাথীের্দর যোগাযোগ করে তাদের মনোনয়নপত্র প্রত্যাহারের অনুরোধ জানান। গত ৯ ডিসেম্বরের মধ্যে বেশ কিছু বিদ্রোহী প্রাথীর্ মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিদ্রোহী প্রাথীের্দর সঙ্গে যোগাযোগের দায়িত্বে থাকা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক গতকাল বিকেলে বলেন, ১৭ ডিসেম্বরের মধ্যে বিদ্রোহীদের প্রাথির্তা প্রত্যাহার করে নেয়ার জন্য বলা হয়েছিল। দলের আহŸান বিশেষ করে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার আহŸানে সাড়া দিয়ে অনেকেই মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন। বাকিরাও ঘোষণা দিয়ে নিবার্চনের মাঠ থেকে সরে যাবেন এবং দলের মনোনীত প্রাথীর্র পক্ষে কাজ করবেন বলে বিশ্বাস করি। তিনি বলেন, এই আহŸানের পরেও যারা প্রাথির্তা প্রত্যাহার করবেন না তাদের দল থেকে আজীবন বহিষ্কার করা হবে।

দলীয় সূত্রে জানা গেছে, সারাদেশে এখনও আওয়ামী লীগের অন্তত ১৮ থেকে ২০ জন বিদ্রোহী প্রাথীর্ নিবার্চনের মাঠে প্রচারণা চালাচ্ছেন। এদের মধ্যে ২০১৪ সালের নিবার্চনে দল অথবা স্বতন্ত্রভাবে নিবাির্চত কয়েকজন এমপিও রয়েছেন। ফলে ওইসব আসন নিয়েই বেশি উদ্বেগ রয়েছে ক্ষমতাসীন দলের নীতিনিধার্রকদের।

আওয়ামী লীগের ঘঁাটি হিসেবে বিবেচিত ফরিদপুর-৪ (সদরপুর-ভাঙ্গা-চরভদ্রাসন) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রাথীর্ দলের সভাপতিমÐলীর সদস্য কাজী জাফরউল্লাহ। তার বিরুদ্ধে বিদ্রোহী প্রাথীর্ হিসেবে নিবার্চনে লড়ছেন মজিবুর রহমান চৌধুরী নিক্সন। তিনি গত নিবার্চনে স্বতন্ত্র প্রাথীর্ হিসেবে কাজী জাফরউল্লাহর বিরুদ্ধে জিতেছিলেন। এবারের নিবার্চনেও দলীয় মনোনয়ন না পেয়ে আবারও স্বতন্ত্র প্রাথীর্ হয়েছেন। নৌকার প্রাথীর্ কাজী জাফরউল্লাহর বিরুদ্ধে নিক্সন চৌধুরী লড়ছেন সিংহ প্রতীক নিয়ে। দলের কোনো পদে না থাকায় ‘আজীবন বহিষ্কারের’ সিদ্ধান্তের বিষয়টি ততটা আমলে নিচ্ছেন বলে জানা গেছে।

মাদারীপুর-২ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রাথীর্ নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান নৌকা প্রতীকে নিবার্চন করলেও সেখানে মাদারীপুর জেলা আওয়ামী লীগের সদস্য আল আমিন মোল্লা সিংহ প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রাথীর্ হিসেবে মাঠে আছেন।

ময়মনসিংহ-৯ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রাথীর্ আনোয়ারুল আবেদিন খানের বিপক্ষে নান্দাইল উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও ২০০৮ সালে নৌকা প্রতীকে নিবাির্চত এমপি মেজর জেনারেল (অব.) আবদুস সালাম কুড়াল প্রতীকে নিবার্চনী লড়াইয়ে রয়েছেন।

নরসিংদী-৩ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকে মনোনয়ন পেয়ে প্রচারণা চালাচ্ছেন জহিরুল হক ভূঞা মোহন। ২০১৪ সালের নিবার্চনে তার বিরুদ্ধে বিদ্রোহী প্রাথীর্ হয়ে জয়ী হন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য সিরাজুল ইসলাম মোল্লা। এবারও দলের মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রাথীর্ হয়েছেন। তিনি স্বতন্ত্র হিসেবে সিংহ প্রতীকে লড়ছেন।

মানিকগঞ্জ-১ আসনে বতর্মান এমপি এ এম নাঈমুর রহমান দুজর্য় আবারও দলীয় মনোনয়ন পেয়ে নৌকা প্রতীকে নিবার্চন করছেন। এই আসনে আওয়ামী লীগের সাবেক সাংসদ প্রকৌশলী এ বি এম আনোয়ারুল হক সিংহ প্রতীকে বিদ্রোহী প্রাথীর্ হিসেবে নিবার্চন করছেন।

মুন্সীগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ও বতর্মান এমপি অ্যাডভোকেট মৃণাল কান্তি দাসের প্রতিপক্ষ হিসেবে প্রাথীর্ হয়েছেন মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মহিউদ্দিন আহমেদের ছেলে পৌর মেয়র ফয়সাল বিপ্লবের স্ত্রী চৌধুরী ফাহরিয়া আফরিন। তিনি স্বতন্ত্র প্রাথীর্ হিসেবে একতারা প্রতীকে ভোটের লড়াইয়ে আছেন।

যশোর-৫ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রাথীর্ স্বপন ভট্টাচাযের্্যর বিরুদ্ধে বিদ্রোহী প্রাথীর্ হয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক কায়সার হাসান বারী। স্বপন ভট্টাচাযর্্য ২০১৪ সালে বিদ্রোহী প্রাথীর্ হিসেবে সংসদ সদস্য নিবাির্চত হন।

কুমিল্লা-৩ (মুরাদনগর) আসনে ইউসুফ আবদুল্লাহ হারুন নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রাথীর্ হলেও তার বিরুদ্ধে নোঙর প্রতীকে নিবার্চনী প্রচারণা চালাচ্ছেন উপজেলা যুবলীগের নেতা আবদুল্লাহ নজরুল।

গাইবান্ধা-৩ আসনে আওয়ামী লীগ থেকে ইউসুফ আলী সরকার মনোনয়ন পেয়ে নিবার্চনী প্রচারণা চালালেও তার বিরুদ্ধে অবস্থান নিয়ে বিদ্রোহী প্রাথীর্ হয়েছেন দলের নেতা আবু জাফর মোহাম্মদ জাহিদ।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের প্রাথীর্ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভাÐারী। এই আসনে স্বতন্ত্র প্রাথীর্ হয়েছেন চট্টগ্রাম মহানগর উত্তর আওয়ামী লীগের সদস্য এ টি এম পিয়ারুল ইসলাম। এরইমধ্যে তিনি কোনোভাবেই নিবার্চন থেকে সরবেন না বলে ঘোষণা দিয়েছেন।

ঠাকুরগঁাও-৩ আসনে ১৪ দলের শরিক ওয়াকার্সর্ পাটির্র ইয়াসিন আলী জোট প্রাথীর্ হিসেবে নৌকা প্রতীকে নিবার্চন করছেন। স্বতন্ত্র প্রাথীর্ হিসেবে এখানে মোটর প্রতীক নিয়ে নিবার্চনী প্রচারণা চালাচ্ছেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ইমদাদুল হক।

তাছাড়া মহাজোটের শরিক জাতীয় পাটিের্ক ছাড় দেয়া ২৯ আসনের মধ্যে পাঁচটিতে রয়েছে আওয়ামী লীগের বিদ্রোহী প্রাথীর্। রংপুর-১ আসনে জাতীয় পাটির্র মহাসচিব এলজিআরডি প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গাকে এবারও মহাজোটের প্রাথীর্ করা হলেও ওই আসনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রাথীর্ হিসেবে মাঠে নামেন আসাদুজ্জামান বাবলু। এর আগে তিনি দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে উপজেলা চেয়ারম্যান নিবাির্চত হন। এবার উপজেলা চেয়ারম্যান থেকে পদত্যাগ করে স্বতন্ত্র প্রাথীর্ হয়েছেন। পিরোজপুর-৩ আসনে জাতীয় পাটির্র রুস্তম আলী ফরাজী মহাজোটের মনোনয়ন পেলেও ওই আসনে ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা আশরাফুর রহমান মঠবাড়িয়া উপজেলা চেয়ারম্যান থেকে পদত্যাগ করে আপেল প্রতীকে স্বতন্ত্র প্রাথীর্ হয়েছেন। একইভাবে নারায়ণগঞ্জ-৩ আসনে মহাজোট মনোনীত জাতীয় পাটির্র লিয়াকত হোসেন খোকার বিরুদ্ধে আওয়ামী লীগের সাবেক এমপি আবদুল্লাহ আল কায়সার, গাইবান্ধা-১ আসনে মহাজোট মনোনীত জাতীয় পাটির্র প্রাথীর্ শামীম হায়দার পাটোয়ারীর বিরুদ্ধে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহŸায়ক আফরোজা বারী ও উপজেলা আওয়ামী লীগের সদস্য এমদাদুল হক এবং ল²ীপুর-২ আসনে মহাজোট মনোনীত জাতীয় পাটির্র মোহাম্মদ নোমানের বিরুদ্ধে কুয়েত আওয়ামী লীগের সাবেক আহŸায়ক শহিদুল ইসলাম বিদ্রোহী হিসেবে এখনও নিবার্চনী প্রচারণার মাঠে রয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<27661 and publish = 1 order by id desc limit 3' at line 1