logo
শনিবার ২৩ মার্চ, ২০১৯, ৯ চৈত্র ১৪২৫

  যাযাদি রিপোটর্   ১১ জানুয়ারি ২০১৯, ০০:০০  

বিশ্ব পাসপোটর্ সূচকে এগিয়েছে বাংলাদেশ

বৈশ্বিক পাসপোটর্ সূচকে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। ভিসা ছাড়া শুধু পাসপোটর্ দিয়ে বিদেশ ভ্রমণের সুবিধার ভিত্তিতে বিশ্বব্যাপী এই সূচক তৈরি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনা-বিষয়ক ফামর্ হেনলি পাসপোটর্ সূচকের তথ্য অনুযায়ী- এ জরিপে ১০০তম অবস্থান থেকে তিন ধাপ এগিয়ে বিশ্বে ৯৭ নম্বর র?্যাংকিংয়ে এসে দঁাড়িয়েছে বাংলাদেশের পাসপোটর্।

আন্তজাির্তক সংবাদমাধ্যম বলছে, বিনা ভিসায় বা অন-অ্যারাইভাল ভিসায় বিদেশ ভ্রমণ সুবিধার ভিত্তিতে বিভিন্ন দেশের পাসপোটের্র মূল্যায়ন করে হেনলি অ্যান্ড পাটর্নারস। আর ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোটর্ অ্যাসোসিয়েশনের (আইএটিএ) তথ্য ব্যবহার করে তৈরি একমাত্র সূচক এটি। এ ছাড়া আইএটিএ’র সহায়তায় ২০০৬ সাল থেকে এই জরিপ করছে প্রতিষ্ঠানটি। অপরদিকে, বিশ্বের পযর্টকদের তথ্যভিত্তিক সবচেয়ে বড় ডাটাবেজ এই আইএটিএ।

বুধবার হেনলি অ্যান্ড পাটর্নারসের ওই পাসপোটর্ সূচকটি প্রকাশ হয়। এতে দেখা গেছে, বিনা ভিসায় বিশ্বের ৪১টি দেশে ভ্রমণের সুবিধা নিয়ে লেবানন, লিবিয়া এবং দক্ষিণ সুদানের সঙ্গে যৌথভাবে ৯৭তম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

সূচকের তথ্যমতে, বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভিসা ছাড়া শুধু পাসপোটর্ দিয়ে ৩৩টি দেশ ভ্রমণের সুবিধা নিয়ে ১০২তম অবস্থানে রয়েছে পাকিস্তান। তবে ভারত বাংলাদেশের চেয়ে এগিয়ে। ৬১টি দেশে ভ্রমণ সুবিধা নিয়ে বৈশ্বিক পাসপোটর্ সূচকে ৭৯তম অবস্থান নিয়েছে দেশটি।

সূচকে বাংলাদেশের পাশাপাশি অবস্থানে রয়েছে শ্রীলংকা। শুধু পাসপোটর্ দিয়ে ৪৩ দেশে ভ্রমণ সুবিধা নিয়ে এশিয়ার এই দেশটি ৯৫তম র?্যাংকিংয়ে। এ ছাড়া নেপাল রয়েছে ৯৮তম স্থানে। তাদের ভিসা ছাড়া পাসপোটর্ দিয়ে ভ্রমণ সুবিধা রয়েছে ৪০টি দেশে। মিয়ানমার ৯০তম অবস্থানে। দেশটির ভ্রমণের অধিকার রয়েছে ৪৮টি রাষ্ট্রে।

সূচকের ভিত্তিতে, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোটর্ জাপানের। এ দেশের পাসপোটর্ দিয়ে ১৯০টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করা যায়। এরপরই রয়েছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। তাদের পাসপোটর্ দিয়ে ১৮৯টি দেশে ভ্রমণ করা যায়। বিশ্বের সবচেয়ে শক্তিশালী ১০ পাসপোটের্র তালিকায় এই এক ও দুই নম্বরে অবস্থানের তিনটি দেশ ছাড়াও রয়েছে ফ্রান্স ও জামাির্ন, ডেনমাকর্, ফিনল্যান্ড, ইতালি ও সুইডেন এবং লুক্সেমবাগর্ ও স্পেন। এর মধ্যে ফ্রান্স ও জামাির্ন শুধু পাসপোটর্ দিয়ে ভ্রমণ করতে পারে ১৮৮টি দেশ। এ ছাড়া ডেনমাকর্, ফিনল্যান্ড, ইতালি ও সুইডেন ১৮৭টি এবং লুক্সেমবাগর্ ও স্পেন ১৮৬টি দেশে ভ্রমণ করতে পারে। এই দেশগুলো হেনলি র?্যাংকিংয়ের এক থেকে পঁাচ নম্বর অবস্থান দখল করে নিয়েছে।

এ ছাড়া যৌথভাবে ছয় নম্বর অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। তাদের ভ্রমণের সুবিধা রয়েছে ১৮৫টি দেশে। আর সাত নম্বর অবস্থানে রয়েছে কানাডা।

তবে সবচেযে কম শক্তিশালী পাসপোটর্ হলো- আফগানিস্তান ও ইরাক, সোমালিয়া ও সিরিয়া, পাকিস্তান, ইয়েমেন এবং ইরিত্রিয়ার। এর মধ্যে আফগানিস্তান ও ইরাকের পাসপোটর্ দিয়ে ভ্রমণ করা যায় ৩০টি দেশ। এ ছাড়া সোমালিয়া ও সিরিয়ার ৩২, পাকিস্তানের ৩৩, ইয়েমেনের ৩৭ এবং ইরিত্রিয়ার ৩৭ দেশে ভিসা ছাড়া ভ্রমণের অধিকার রয়েছে।

এদিকে, এই সূচকে মাত্র দুই বছরের মধ্যে ১৬ ধাপ এগিয়ে গেছে চীন। পাসপোটর্ র?্যাংকিংয়ে ২০১৭ সালে দেশটি ছিল ৮৫তম অবস্থানে। এবার দখল করে নিয়েছে ৬৯তম অবস্থান। এ ছাড়া সূচক অনুযায়ী, দেশটি এশিয়ার মধ্যে শীষের্ রয়েছে উল্লেখ করা হয়েছে।

এর আগে ২০১৮ সালের অক্টোবরে বৈশ্বিক পাসপোটর্ র‌্যাংকিংয়ে ৯৫ থেকে পঁাচ ধাপ পিছিয়ে ১০০তম অবস্থানে গিয়েছিল বাংলাদেশ। তখনো বাংলাদেশের ৪১টি দেশে ভিসা ছাড়া শুধু পাসপোটর্ দিয়ে ভ্রমণের সুবিধা ছিল।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে