শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আগামী সপ্তাহে সংরক্ষিত মহিলা আসনের তফসিল

যাযাদি রিপোটর্
  ১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসছে আগামী ৩০ জানুয়ারি (বুধবার)। নতুন সংসদের প্রথম অধিবেশনেই যোগ দিতে পারেন সংরক্ষিত নারী আসনের এমপিরা। নিবার্চন কমিশন (ইসি) সূত্রে এ সব তথ্য জানা গেছে।

বছরের প্রথম অধিবেশন হওয়ায় এ অধিবেশন দীঘির্দন চলবে। আর নতুন সংসদের প্রথম অধিবেশনে যাতে সংরক্ষিত নারী এমপিরা যোগ দিতে পারেনÑ এ জন্য ইসি ও সংসদ সচিবালয় একযোগে কাজ করছে। চলতি সপ্তাহেই এ নিবার্চনের তফসিল ঘোষণা হতে পারে বলে জানা গেছে।

সূত্রে জানা যায়, সংসদে সংরক্ষিত নারী আসনের ৫০টির মধ্যে সংসদের সরাসরি নিবার্চনে প্রাপ্ত আসন অনুপাতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পাটির্ ৪টি, জাতীয় ঐক্যফ্রন্ট ১টি এবং স্বতন্ত্র ও অন্যান্য দল মিলে ২টি আসন পাবে। তবে দল ও জোটগুলো সমঝোতার মাধ্যমে আসন সংখ্যা কম-বেশি করতে পারবে।

গত বৃহস্পতিবার ইসির সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, আগামী সপ্তাহে সংরক্ষিত মহিলা আসনে তফসিল ঘোষণা করা হবে। ইসির সব রকম প্রস্তুতি রয়েছে।

ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান বলেছেন, সংসদ নিবার্চনের ফলাফলের গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে সংরক্ষিত নারী আসনের ভোট করার বাধ্যবাধকতা রয়েছে। এ লক্ষ্যে আমরাও প্রস্তুতি শুরু করেছি। সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে দল বা জোট সংরক্ষিত আসন বরাদ্দ পাবে।

সূত্র জানায়, জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নিবার্চন আইন ২০০৪ অনুযায়ী, গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে সংরক্ষিত আসনে নিবার্চনের জন্য কমিশন দল ও জোটওয়ারি তালিকা তৈরি করবে এবং ভোটার তালিকা ইসিতে টানিয়ে দেবে। দল বা জোটে যোগ দেয়ার বিষয়ে নিজেদের অবস্থান জানাতে সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোকে চিঠি দেবে ইসি সচিবালয়।

নিবার্চন পরিচালনা শাখা জানায়, ভোটের জন্য একটি দিন রাখা হলেও ফল জানা যায় তার আগেই। ৫০টি সংরক্ষিত নারী আসনের বিপরীতে দল ও জোটগতভাবে সমান সংখ্যক প্রাথীর্ মনোনয়ন দেয়া হলে প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার দিনই তাদের বিনা প্রতিদ্ব›িদ্বতায় নিবাির্চত ঘোষণা করা হতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<31901 and publish = 1 order by id desc limit 3' at line 1