মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
জুলহাস-তনয় খুন

টঙ্গী থেকে এসে হত্যায় অংশ নেয় ওরা ৭ জন

যাযাদি রিপোটর্
  ১৭ জানুয়ারি ২০১৯, ০০:০০
জুলহাস মান্নান মাহবুব তনয়

রাজধানীর কলাবাগানের লেক সাকার্স রোডের বাড়িতে বসবাসকারী জুলহাস মান্নান ও মাহবুব তনয়কে হত্যার ছক তৈরি হয় বেশ অনেক দিন ধরেই। প্রথমে তাদের সম্পকের্ সব তথ্য সংগ্রহ করেন হত্যাকারীরা। এরপর নামা হয় কিলিং মিশনে। ঘটনার দিন হত্যাকাÐে অংশ নেন সাতজন। দুজন বাইরে দঁাড়িয়ে থাকেন। ভেতরে ঢোকেন পঁাচজন। কুরিয়ার সাভিের্সর ভুয়া আইডি ও পাসের্ল নিয়ে ঢোকেন তারা।

পঁাচজনের মধ্যে তিনজন বাড়িটির সিঁড়ি বেয়ে ওপরে উঠে যান। দুজন গেটের কাছে দঁাড়িয়ে থাকা দারোয়ানকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে আহত করে আটকে রাখেন। এই দুজনের একজন হলেন আসাদুল্লাহ।

২০১৬ সালের ২৫ এপ্রিল কলাবাগানের লেক সাকার্স রোডের বাড়িতে ঢুকে যুক্তরাষ্ট্রের আন্তজাির্তক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির কমর্কতার্ জুলহাস মান্নান ও তার বন্ধু নাট্যকমীর্ মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করে দুবৃর্ত্তরা। এ ঘটনায় জুলহাসের বড় ভাই মিনহাজ মান্নান কলাবাগান থানায় এ মামলা করেন।

ওই মামলায় মঙ্গলবার রাতে গাজীপুরের টঙ্গী এলাকা থেকে আসাদুল্লাহকে গ্রেপ্তার করে পুলিশ। বুধবার দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে এক ব্রিফিংয়ে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম এসব কথা বলেন। এ নিয়ে এই ঘটনায় চারজনকে গ্রেপ্তার করা হলো।

আসাদুল্লাহ (২৫) ওরফে ফকরুল ওরফে ফয়সাল ওরফে জাকির ওরফে সাদিকের গ্রামের বাড়ি ঝিনাইদহের মহেশপুর উপজেলার মদনপুর গ্রামে। বাবার নাম এমদাদুল হক। বতর্মানে গাজীপুরের টঙ্গীতে মরকুন কবরস্থান গেট এলাকায় থাকছিলেন তিনি।

ডিএমপি সূত্রে জানা গেছে, আসাদুল্লাহর পরিবার জামায়াতে ইসলামীর রাজনীতির সঙ্গে জড়িত। তার বাবা চুয়াডাঙ্গা জেলার মাধবপুর ইসলামিয়া মাদ্রাসায় শিক্ষকতা করতেন। তিনি সে সময় জামায়াতে ইসলামীর রুকন ছিলেন। ২০০১ সালে মদনপুর দাখিল মাদ্রাসা থেকে পাস করেন আসাদুল্লাহ। এরপর যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে মেকানিক্যাল পড়া শুরু করেন। ২০১৫ সালে আনসারুল্লাহ বাংলা টিমে যোগ দেন। ২০১৫ সালের শেষের দিকে সংগঠনে তার নাম দেয়া হয় ফয়সাল। ২০১৬ সালে ১ জানুয়ারি যশোর থেকে ঢাকার উত্তর বাড্ডায় তাকে একটি বাসায় প্রশিক্ষণ দিতে নিয়ে আসা হয়।

মনিরুল ইসলাম বলেন, হত্যাকাÐের পর এই ঘটনা তদন্তের দায়িত্ব পায় সিটিটিসি। জুলহাস ও তনয় হত্যাকাÐে ১৩ জনের জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। তারা সবাই আনসুরাল্লাহ বাংলা টিমের বিভিন্ন সময়ের নেতা ও সদস্য। ঘটনার পর সিসিটিভি ফুটেজ দেখে পঁাচজনকে শনাক্ত করা হয়। তবে হত্যাকাÐে সাতজন অংশ নেন। তাদের মধ্যে দুজন বাইরে দঁাড়িয়ে ছিলেন। বাসার ভেতরে ঢোকেন পঁাচজন। ভুয়া কুরিয়ারের আইডি ও পাসের্ল নিয়ে তারা ভেতরে ঢোকেন। আসাদুল্লাহসহ দুজন গেটের কাছে দঁাড়িয়ে থাকা দারোয়ানকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে আহত করে আটকে রাখেন।

এ ঘটনায় গ্রেপ্তার অন্য তিনজন হলেন আরাফাত ওরফে শামস ওরফে সিয়াম ওরফে সাজ্জাদ, সায়মন ওরফে শাহরিয়ার এবং আবদুল্লাহ ওরফে জুবায়ের ওরফে জায়েদ ওরফে জাবেদ ওরফে আবু ওমায়ের। এই তিনজনই আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। জুলহাস ও তনয়ের বিষয়ে তথ্য সংগ্রহ করেন সায়মন ও জাবেদ। আরাফাত সরাসরি দুজনকে হত্যায় অংশ নেন।

মনিরুল ইসলাম বলেন, ঘটনার দিন টঙ্গী থেকে বাসে করে ঢাকায় আসেন আসাদুল্লাহ। ঘটনাস্থলে এসে নামাজ আদায় করে কিলিং মিশনে অংশ নেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<32531 and publish = 1 order by id desc limit 3' at line 1