শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

একুশে বইমেলার উদ্বোধনে কবি শঙ্খ ঘোষ

যাযাদি ডেস্ক
  ১৯ জানুয়ারি ২০১৯, ০০:০০
শঙ্খ ঘোষ

ফেব্রæয়ারির প্রথমদিনে ঢাকায় শুরু হওয়া একুশে বইমেলার উদ্বোধনে এ বার সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি শঙ্খ ঘোষ। ঢাকার তথ্য মন্ত্রলায় সূত্রে খবর, বষীর্য়ান কবি এই অনুষ্ঠানের আমন্ত্রণ গ্রহণ করেছেন।

একুশের ভাষা আন্দোলনের ঐতিহ্য হিসেবে পরিচিত ঢাকার একুশে বইমেলার উদ্বোধনে প্রতি বছর এক জন বিশিষ্ট ব্যক্তিকে সম্মানিত অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়। শঙ্খ ঘোষের ঘনিষ্ঠ সূত্রে জানা গিয়েছে, সুস্থ থাকলে এ বারে ঢাকায় একুশে বইমেলার উদ্বোধনে তিনি হাজির থাকবেন। এক মাস ধরে চলা মেলাটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একাত্তরে বাংলাদেশ স্বাধীন হওয়ার পরের বছরে ৮ ফেব্রæয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন মাঠে চটের টুকরোয় শরণাথীর্ লেখকদের ৩২টি বই সাজিয়ে ‘অমর একুশের গ্রন্থমেলা’ শুরু করেন তৎকালীন স্বাধীন বাংলা সাহিত্য পরিষদের কণর্ধার চিত্তরঞ্জন সাহা। ১৯৭৮-এ মেলাটি পরিচালনার ভার নেয় ‘বাংলা একাডেমি’।

১৯৮৩-তে একাডেমির প্রাঙ্গণে মেলা শুরুর আয়োজন যখন চ‚ড়ান্ত, হুসেইন মুহম্মদ এরশাদের সেনাশাসনের বিরুদ্ধে ছাত্র মিছিলে সেনাবাহিনী ট্রাক তুলে দিয়ে দুই ছাত্রকে হত্যা করে। সে বছর আর মেলা হয়নি। কিন্তু ১৯৮৪ থেকে সাড়ম্বরে শুরু হয় একুশের বইমেলা। ২০১৪ সালে মেলা উঠে যায় সোহরাওয়াদীর্ উদ্যানের বড় ময়দানে।

কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনের এক কমর্কতার্ জানিয়েছেন, শান্তি নিকেতনে ‘বাংলাদেশ ভবন’-এর রক্ষণাবেক্ষণের জন্য ১০ কোটি টাকা শিগগিরই বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কতৃর্পক্ষের হাতে দেয়া হবে। ভবনটির উদ্বোধন করে বাংলাদেশের প্রধানমন্ত্রী হাসিনা এই অথর্ দেয়ার ঘোষণা করেছিলেন। ডেপুটি হাইকমিশনের প্রথম সচিব মোফাখখারুল ইকবাল জানান, এই অথর্ তাদের হাতে চলে এসেছে। একটি অনুষ্ঠান করে তা উপাচাযের্র হাতে তুলে দেয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<32827 and publish = 1 order by id desc limit 3' at line 1