বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বিশ্বের নিরাপদ এয়ারলাইন্সের তালিকায় বিমান

যাযাদি রিপোটর্
  ২১ জানুয়ারি ২০১৯, ০০:০০

উন্নত গ্রাহকসেবা ও নিরাপদ উড্ডয়নে আদশর্ প্রতীক হয়ে দঁাড়িয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ২০১৮ সালে যাত্রীদের নিরাপত্তার বিষয়ে পঁাচ তারকা পেয়ে বিশ্বের সেফটি এয়ারলাইন্সের তালিকায় জায়গা করে নিয়েছে বিমান।

এয়ারলাইন রেটিংস ডটকমের ওয়েবসাইট ও বিমান সূত্রে রোববার এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। আকাশপথে কোনো বিমান সংস্থা নিভর্রযোগ্য ও নিরাপদ- সেই রেটিং প্রতিবছর করে থাকে রেটিংস ডটকম।

এবার ১২টি পৃথক মানদÐ ব্যবহার করে বিশ্বের ৪০৫টি এয়ারলাইন্সের তথ্য ব্যাপকভাবে বিশ্লেষণের মাধ্যমে নিরাপদ এয়ারলাইন্সের তালিকা তৈরি করেছে সংস্থাটি। সরকারি, বিশ্ব এভিয়েশন গভনির্ং বডি ও এভিয়েশন-সংশ্লিষ্ট শীষর্ সংগঠনগুলোর অডিটের আলোকে এই মানদÐ নিরূপণ করা হয়। এ ছাড়া প্রতিটি এয়ারলাইন্সের উড়োজাহাজের বয়স ও লাভের হারের সঙ্গে দুঘর্টনায় পড়া ও গুরুতর ঘটনার রেকডর্ ঘেঁটে দেখা হয় এই রেটিংয়ে।

আইয়াটা অপারেশনাল সেফটি অডিট (আইওএসএ) সনদপ্রাপ্ত হওয়ায় তিন তারকা পেয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) কালো তালিকাভুক্ত না হওয়ায় পূণর্ তারকা পেয়েছে বাংলাদেশের পতাকাবাহী বিমান সংস্থাটি। গত ১০ বছরে দুঘর্টনা এড়াতে পারায় ও কোনো আরোহীর মৃত্যু না হওয়ায় আরেকটি পূণর্ তারকা পেয়েছে বিমান। তবে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) অনুমোদন না থাকা ও আইকাওয়ের আটটি নিরাপত্তা প্যারামিটার সম্পন্ন না করায় বিমান দুটি তারকা পায়নি।

এ বিষয়ে বিমানের মুখপাত্র ও জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ বলেন, ১৯৭২ সালের জানুয়ারি প্রতিষ্ঠার পর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অতি নিরাপদ ও উন্নত যাত্রীসেবার লক্ষ্য স্থির করে ফ্লাইট পরিচালনা করছে। যাত্রী নিরাপত্তাকে সবার আগে বিবেচনা করার কারণে এখন আন্তজাির্তক স্বীকৃতি পেয়েছে।

বাংলাদেশ বিমান বাহিনীর উপহার দেয়া ডিসি-৩ উড়োজাহাজ দিয়ে প্রথম কাযর্ক্রম শুরু হয় বিমানের। বিমানের এয়ারলাইন কোড ‘বিজি’। এর উড়োজাহাজগুলো হলো- কিউ-৪০০, এ৩১০, ৭৩৭-৮০০ ও ৭৭৭-৩০০ইআর ও ৭৮৭ ড্রিমলাইনার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33193 and publish = 1 order by id desc limit 3' at line 1