মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

আরও রোহিঙ্গা ফেরত পাঠাচ্ছে সৌদি

যাযাদি ডেস্ক
  ২২ জানুয়ারি ২০১৯, ০০:০০
বিমানবন্দরে সৌদি আরব থেকে ফেরত আসা কয়েকজন রোহিঙ্গা Ñফাইল ছবি

সৌদি আরব রোহিঙ্গাদের আটক করে বাংলাদেশে ফেরত পাঠানো অব্যাহত রেখেছে। দেশটি এবার অবৈধভাবে থাকা ২৫০ রোহিঙ্গাকে আটক করে বাংলাদেশে ফেরতের পরিকল্পনা নিয়েছে। এদের ফেরত পাঠানো হলে চলতি বছরে এটি হবে রোহিঙ্গা ফেরতের দ্বিতীয় ঘটনা।

রোহিঙ্গা অ্যাক্টিভিস্টদের একটি গ্রæপের বরাত দিয়ে আল জাজিরা রোববার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। এসব রোহিঙ্গাকে আটক করে এরই মধ্যে আশ্রয়কেন্দ্রে রেখেছে সৌদি আরব। আটক রোহিঙ্গাদের আশঙ্কা, বাংলাদেশে ফেরত পাঠালে তাদের কারাগারে পাঠানো হতে পারে।

এর আগে গত ৭ জানুয়ারি সৌদি আরব ১৩ রোহিঙ্গাকে বাংলাদেশে ফেরত পাঠায়। ওই দিন রাত স্থানীয় সময় রাত ২টার দিকে সৌদি এয়ারলাইন্সে করে তারা ঢাকায় পৌঁছায়। পরে তাদের ইমিগ্রেশন পুলিশের হেফাজতে রাখা হয়।

নায় সান লুইন নামের একজন অ্যাক্টিভিস্ট আল জাজিরাকে জানান, সৌদি আরবে অন্তত ৩ লাখ রোহিঙ্গা বাস করছেন। এসব রোহিঙ্গা সৌদি কতৃর্পক্ষের কাছে আটক রোহিঙ্গাদের ফেরত না পাঠানোর আহŸান জানিয়েছেন।

সান লুইন বলেন, ‘সৌদি আরবে বেশির ভাগ রোহিঙ্গারই বৈধভাবে বসবাসের অনুমতি রয়েছে। কিন্তু দেশটি জেদ্দার শুমাইসি কারাগারে বন্দি রোহিঙ্গাদের সঙ্গে অপরাধীর মতো আচরণ করা হচ্ছে।’

একটি ভিডিও অনুসারে, কয়েক বছর আগে বিভিন্নভাবে সৌদি আরব যাওয়া এসব রোহিঙ্গাকে গত রোববার জেদ্দার একটি কারাগারে নেয়া হয়েছে। তাদের যেকোনো সময় ঢাকাগামী ফ্লাইটে তুলে দেয়া হবে। এসব রোহিঙ্গার অনেকেই বাংলাদেশ, পাকিস্তান, ভারত ও নেপালের মতো দেশের পাসপোটর্ নিয়ে সৌদি আরবে প্রবেশ করেছে।

এর আগে গেল বছরের অক্টোবরে মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই এক প্রতিবেদনে জানিয়েছিল, কোনো সুনিদির্ষ্ট অভিযোগ ছাড়াই সৌদি আরবে বেশ কয়েক বছর ধরে আটক রাখা হয়েছে কয়েকশ রোহিঙ্গা পুরুষ, নারী ও শিশুকে। প্রতিদিন ৫ থেকে ১০ জন রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠানো হচ্ছে বলেও দাবি মিডল ইস্ট আইয়ের।

মিয়ানমারে নাগরিকত্ব না থাকা রাখাইনের রোহিঙ্গা জনগোষ্ঠীকে বিশে^র সবচেয়ে নিপীড়িত জাতিগোষ্ঠী হিসেবে বিবেচিত করা হয়। রাখাইনে মিয়ানমার বাহিনীর নিবির্চারে ধষর্ণ, হত্যা, বাড়িঘর পুড়িয়ে দেয়ার মুখে প্রাণ বঁাচাতে সব মিলিয়ে এগারো লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

এর বাইরে দক্ষিণ এশিয়ার ভারত, পাকিস্তান নেপালেও রোহিঙ্গা শরণাথীর্ রয়েছে। এরপর সৌদি আরবেই সবচেয়ে বেশি রোহিঙ্গার বসবাস। ১৯৭৩ সালে বাদশা ফয়সালের সময় থেকে রোহিঙ্গাদের আশ্রয় দেয়া শুরু করে সৌদি আরব।

সম্প্রতি সৌদি আরবের পাশাপাশি ভারতও দেশটিতে থাকা শরণাথীর্ কাডর্ধারী রোহিঙ্গাদের বাংলাদেশে ফেরতের চেষ্টা চালাচ্ছে। এমন ৩১ জন রোহিঙ্গা গত চার দিন ধরে ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্তের শূন্যরেখায় আশ্রয় নিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33358 and publish = 1 order by id desc limit 3' at line 1