বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

অপরাধমূলক কর্মকান্ডের জেরে চবিতে ১৩ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার

চবি প্রতিনিধি
  ২০ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অপরাধমূলক কর্মকান্ড প্রমাণিত হওয়ায় ১৩ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার এবং ২ জনের সনদ স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর মধ্যে ১ জন শিক্ষার্থীকে স্থায়ীভাবে এবং ১২ জনকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছ।

মঙ্গলবার দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রক্টর প্রফেসর মোহাম্মদ আলী আজগর চৌধুরী।

তিনি বলেন, গতবছর ৪ নভেম্বর আইন বিভাগের প্রথম বর্ষ সমাপনী পরীক্ষায় কাগজপত্র গরমিল পরিলক্ষিত হওয়ায় অনুসন্ধানে প্রক্সিতে ভর্তি হওয়ার প্রমাণ পাওয়ায় ২০১৭-১৮ শিক্ষাবষের্র মাইন নেওয়াজকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

এ ছাড়া রুহুল আমিন ও মুজাহিদুল ইসলাম নামের দুই শিক্ষার্থী থেকে টাকা, মোবাইল, ল্যাপটপ ছিনতাইয়ের ঘটনায় রসায়ন বিভাগের ২০১২-১৩ শিক্ষাবষের্র মিজানুর রহমান ফকিরকে ১ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

গত বছর ১ মার্চ সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের একটি পরীক্ষায় শিমুল দাশ গুপ্তের প্রক্সি হিসেবে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ২০১৫-১৬ শিক্ষাবষের্র শিক্ষার্থী সৈয়দ ফাহিম জাফরি অংশ নেয়ায় তাকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

এ ছাড়া গত বছর ২৮ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের 'ডি' ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রক্সির দায়ে বাংলা বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের জামশেদল কবির ও ইতিহাস বিভাগের ১৩-১৪ শিক্ষাবর্ষের আনোয়ার হোসেনের সনদ স্থগিত করা হয়েছে। একই ঘটনায় আইন বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মোশাররফ হোসন শিকদারকে ১ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের অ্যাম্বুলেন্সের অবৈধ ব্যবহার ও কর্মচারীদের হুমকি প্রদান করায় অর্থনীতি বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের এইচ এম হাসানুজ্জামানকে ১ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

এ ছাড়া ০৫ ও ০৬ ফেব্রম্নয়ারি চট্টগ্রাম শহর ও ক্যাম্পাসে ছাত্রলীগের দুই গ্রম্নপের সংঘর্ষের ঘটনায় উসকানি ও প্ররোচনা দেয়ায় পরিসংখ্যান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ইমরান নাজির ইমন, নৃবিজ্ঞান বিভাগের ১৬-১৭ শিক্ষাবর্ষের জিয়াউল হক মজুমদারকে ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

১ ফেব্রম্নয়ারিতে বিশ্ববিদ্যালয়ের এ এফ রহমান হলে মুক্তিযোদ্ধার সন্তান অর্থনীতি বিভাগের এমদাদুল হক ও সাংবাদিকতা বিভাগের ফাহিম হাসানকে মারধর ও জোরপূর্বক হল থেকে বের করে দেয়ায় লোকপ্রসাশন বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের দীপায়ন দেব ও সাব্বিরুল ইসলাম এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের একই শিক্ষাবর্ষের অর্নব বড়ুয়া ও আরবি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের জোবায়ের আহমেদকে ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউটের শিক্ষার্থী রবিউল ও নুসরাত জাহানকে মারধর ও মোবাইল ছিনতাইয়ের ঘটনায় ইতিহাস বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের সাব্বির হোসেনকে ১ বছর ও অর্থনীতি বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের মামুনুর রশীদকে ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

প্রক্টর প্রফেসর মোহাম্মদ আলী আজগর চৌধুরী বলেন, ১৮ ফেব্রম্নয়ারি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব রেসিডেন্স হেলথ অ্যান্ড ডিসিপিস্ননারি কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। যা সোমবার থেকেই কার্যকর হয়েছে। এ সময় বহিষ্কৃতরা ক্যাম্পাস ও হলে অবস্থান করতে পারবে না বলেও তিনি জানান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<37561 and publish = 1 order by id desc limit 3' at line 1