শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রাতভর জেগেছিলেন প্রধানমন্ত্রী

যাযাদি রিপোর্ট
  ২২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

ঘিঞ্জি পুরান ঢাকার আরেকটি ভয়াবহ ট্র্যাজেডির সাক্ষী হলো বিশ্ববাসী। আগুনের লেলিহান শিখা কেড়ে নিয়েছে অন্তত ৭৮টি তাজা প্রাণ। দগ্ধ হয়েছেন আরও অর্ধশত মানুষ। খাবারের হোটেল, বাসাবাড়ির মানুষের পাশাপাশি পুড়ে মরেছে রাস্তার মানুষও। এই ট্র্যাজেডি কাঁদিয়েছে গোটা দেশের মানুষকে।

অগ্নিকান্ডের ঘটনার পর ফায়ার সার্ভিসকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষও এগিয়েছে এসেছে উদ্ধার কাজে। তবে ঘিঞ্জি পরিবেশের কারণে বেগ পেতে হয়েছে উদ্ধার কাজে। আর তাতেই ক্ষতির পরিমাণ বেশি। এই ভয়াবহতায় উদ্বেগ ছিল সবার, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও রাতভর উদ্ধার কার্যক্রম পর্যবেক্ষণ করেছেন।

বুধবার রাতের ঘটনার পর বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টার দিকে চকবাজারের অগ্নিকান্ডের উদ্ধার অভিযানের সমাপ্তি ঘোষণা করেন দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন।

তিনি বলেন, এই অনাকাঙ্ক্ষিত ঘটনায় ৭৮ জন প্রাণ হারিয়েছেন। আহতের সংখ্যা ৪১ জন, তাদের মধ্যে থেকে ৩২ জনকে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দিয়ে ছেড়ে দিলেও কয়েকজনের অবস্থা সংকটাপন্ন। বাকিদের সুচিকিৎসা নিশ্চিত করা হয়েছে। নিহতদের শনাক্তের কাজ চলছে, যাদের শনাক্ত করা যাবে না তাদের ক্ষেত্রে ডিএনএ টেস্টের ব্যবস্থা করা হবে।

মেয়র খোকন বলেন, 'উদ্ধার কাজ সমাপ্তি ঘোষণা করা হলেও তিনটি টিম কাজ করবে। আগুন নিভে গেছে। উদ্ধার কাজ সমাপ্ত। ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে ক্ষতিপূরণ দিতে সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছে।'

ফায়ার সার্ভিসের পাশাপাশি সরকারের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়েছে জানিয়ে মেয়র বলেন, তদন্ত করে দোষী ব্যক্তির বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে সারারাত উদ্ধার কাজ পরিচালনা করা হয়েছে। প্রধানমন্ত্রী সারা রাত জেগে উদ্ধার কাজ তদারক করেছেন। এ ঘটনা গভীরভাবে পর্যবেক্ষণ করেছেন তিনি।

সকালে ঘটনাস্থলে যান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সঙ্গে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। তিনি বলেছেন হতাহতদের পরিবারকে প্রয়োজনীয় সহায়তা ও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে। এ ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ফায়ারকর্মীদের জন্য চ্যালেঞ্জ

ঘটনাস্থলে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স) একেএম শাকিল নেওয়াজ বলেন, রাস্তা সরু, পর্যাপ্ত পরিমাণে পানির ব্যবস্থা না থাকা, বিভিন্ন ধরনের কেমিক্যাল, বৈদু্যতিক ওয়ারিং এলোমেলো থাকায় সব মিলিয়ে এখানে একটা ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হয়েছে। শাকিল নেওয়াজ বলেন, 'এটা একটা ভালো নিউজ দিয়েছে, ওয়েক আপ কল দিয়েছে যে তোমরা সতর্ক হও, এর চেয়ে বড় দুর্ঘটনা আসছে।'

ক্ষতিগ্রস্তদের সহায়তায়

নিয়ন্ত্রণ কক্ষ

ক্ষতিগ্রস্তদের তথ্য ও বিভিন্ন সহায়তার জন্য দক্ষিণ সিটি করপোরেশন একটি কন্ট্রোল রুম খুলেছে বলে জানান মেয়র খোকন। যার নম্বর- ৯৫৫৬০১৪। এছাড়া নিকটস্থ ওয়ার্ড কাউন্সিলর অফিস ও থানায় প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে।

রাষ্ট্রপতি ও

প্রধানমন্ত্রীর শোক

পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকান্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ শোকবার্তা জানানো হয়।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকান্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

তিনি এ মর্মান্তিক দুর্ঘটনায় নিহতদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। একইসঙ্গে আহতদের আশু সুস্থতা কামনা করেন।

রাষ্ট্রপতি এ দুর্ঘটনায় নিহত ও আহতদের পরিবারের পাশে দাঁড়াতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

আরেক শোকবার্তায় এ অগ্নিকান্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান প্রধানমন্ত্রী। একই সঙ্গে আহতদের যথাযথ চিকিৎসা এবং নিহতদের স্বজনদের প্রয়োজনীয় সহযোগিতা দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, আগুনে আহতদের যথাযথ চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করতে এবং নিহতদের পরিবারকে প্রয়োজনীয় সহায়তা দিতে যথাযথ কর্তৃপক্ষকে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।

মমতা ব্যানার্জির শোক

পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

বৃহস্পতিবার এক টুইটবার্তায় তিনি নিজের শোকের কথা জানান।

টুইটে মমতা বলেন, 'বাংলাদেশে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় আমরা খুবই মর্মাহত। নিহতদের পরিবারকে সমবেদনা জানাই। আহতদের দ্রম্নত আরোগ্য কামনা করছি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<37794 and publish = 1 order by id desc limit 3' at line 1