শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

হিযবুতের প্রধান মহিউদ্দিন খালাস দু'জনের কারাদন্ড

যাযাদি রিপোর্ট
  ২৫ মার্চ ২০১৯, ০০:০০
অধ্যাপক মহিউদ্দিন

সন্ত্রাসবিরোধী আইনে করা মামলায় হিযবুত তাহরীরের সদস্য সাইদুর রহমান ও তৌহিদুল আলমের দুই বছরের সশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছে ট্রাইবু্যনাল। কারাদন্ডের পাশাপাশি পাঁচ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে আরও তিন মাসের কারাদন্ডের আদেশ দেন বিচারক।

অপরদিকে অভিযোগ প্রমাণিত না হওয়ায় হিযবুত তাহরীরের প্রধান সমন্বয়ক অধ্যাপক মহিউদ্দিনসহ চারজনকে খালাস দিয়েছেন আদালত। খালাস পাওয়া অপর তিন আসামি হলেন- হিযবুত তাহরীরের যুগ্ম সমন্বয়ক কাজী মোরশেদুল হক পস্নাবন, হিযবুত তাহরীর সদস্য তানভীর আহম্মেদ ও আবু ইউসুফ আলী।

রোববার সন্ত্রাস দমন ট্রাইবু্যনালের বিচারক মুজিবুর রহমান এ রায় ঘোষণা করেন।

ট্রাইবু্যনালের পেশকার আতাউর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, কারাদন্ডপ্রাপ্ত সাইদুর রহমান ও তৌহিদুল আলম পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ট্রাইবু্যনাল।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১০ সালের ১৮ এপ্রিল উত্তরা থানাধীন ৩ নম্বর সেক্টরে তাকওয়া মসজিদের পশ্চিম পাশে হিযবুত তাহরীর বাংলাদেশের কিছু সদস্য সরকারবিরোধী লিফলেট ও পোস্টার বিলি এবং জনজীবনে আতঙ্ক সৃষ্টির জন্য পেট্রলবোমা নিয়ে আসেন। এ খবর পেয়ে উত্তরা থানার উপ-পরিদর্শক ঘটনাস্থলে গিয়ে আসামিদের গ্রেপ্তার করেন। পরে তাদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা করেন।

২০১৩ সালের ৯ ফেব্রম্নয়ারি ডিবি পুলিশের পরিদর্শক নুরুল আমীন হিযবুত তাহরীরের প্রধান সমন্বয়ক অধ্যাপক মহিউদ্দিনসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালত কামরুল হোসেন মোলস্না আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। মামলায় ১৬ সাক্ষীর মধ্যে বিভিন্ন সময়ে সাতজন সাক্ষ্য দেন।

মামলার আসামিরা হলেন- হিযবুত তাহরীরের প্রধান সমন্বয়ক অধ্যাপক মহিউদ্দিন, যুগ্ম সমন্বয়ক কাজী মোরশেদুল হক পস্নাবন, হিযবুত তাহরীর সদস্য তানভীর আহম্মেদ, সাইদুর রহমান, আবু ইউসুফ আলী ও তৌহিদুল আলম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<42527 and publish = 1 order by id desc limit 3' at line 1