logo
সোমবার ২২ জুলাই, ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ১৬ এপ্রিল ২০১৯, ০০:০০  

পাটকল বন্ধ রেখে শ্রমিকদের রাজপথ-রেলপথ অবরোধ

পাটকল বন্ধ রেখে শ্রমিকদের রাজপথ-রেলপথ অবরোধ
বকেয়া পরিশোধ, মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে সোমবার রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচিতে এভাবেই রেললাইনে শুয়ে পড়েন খুলনার পাটকল শ্রমিকরা -যাযাদি
যশোরের দুটি রাষ্ট্রায়ত্ত পাটকল যশোর জুট ইন্ডাস্ট্রিজ (জেজেআই) ও কার্পেটিং জুট মিলসের শ্রমিকেরা দ্বিতীয় দফায় ৯৬ ঘণ্টার টানা ধর্মঘটে নেমেছেন। বকেয়া মজুরি আদায়, মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ ও সিবিএ-নন সিবিএর ডাকে এ ধর্মঘট শুরু হয়। ধর্মঘটের অংশ হিসেবে সোমবার সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অভয়নগর উপজেলার রাজঘাট এলাকায় যশোর-খুলনা মহাসড়ক এবং খুলনা-ঢাকা রেলপথ অবরোধ করেন শ্রমিকেরা।

শ্রমিকেরা জানিয়েছেন, সোমবার ভোর ছয়টা থেকে শুরু হওয়া এ ধর্মঘট শুক্রবার ভোর ছয়টায় শেষ হবে। এ সময় প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চার ঘণ্টা করে রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচি পালন করা হবে। এর আগে একই দাবিতে ২ থেকে গত ৫ এপ্রিল ৭২ ঘণ্টার এ ধর্মঘট করেন পাটকলশ্রমিকেরা।

জানা গেছে, সোমবার ধর্মঘটের কারণে পাটকল দুটিতে কোনো উৎপাদন হয়নি। সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত শ্রমিকেরা রাজঘাট এলাকায় যশোর-খুলনা মহাসড়কের ওপর অবস্থান নেন। এ সময় তারা কাঠের গুঁড়ি ফেলে মহাসড়ক অবরোধ করেন। মাঝে মধ্যে তারা বিভিন্ন স্স্নোগান দিতে থাকেন। কিছু শ্রমিক খুলনা-ঢাকা রেললাইনের ওপর অবস্থান নেন। এ সময় যশোর জুট ইন্ডাস্ট্রিজের সামনে যশোর-খুলনা মহাসড়কে সমাবেশ হয়। সমাবেশে বক্তব্য দেন পাটকলটির সিবিএর সাবেক সাধারণ সম্পাদক হারুন অর রশিদ মলিস্নক, শ্রমিকনেতা জিয়াউদ্দিন পলাশ, ইসরাইল সরদার, গোলাম আযম প্রমুখ। একই সময়ে কার্পেটিং জুট মিলসের সমাবেশে বক্তব্য দেন পাটকলটির সিবিএর যুগ্ম সম্পাদক মোজাফফর আহমেদ ও সাংগঠনিক সম্পাদক আবু বক্কার।

কার্পেটিং জুট মিলসের সিবিএ সভাপতি জাহিদুল ইসলাম বলেন, 'আমাদের দাবি ৯ দফা বাস্তবায়নের।' যশোর জুট ইন্ডাস্ট্রিজে সিবিএর অর্থ সম্পাদক ইসরাইল সরদার বলেন, 'সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজঘাট এলাকায় রাজপথ ও রেলপথ অবরোধ করেছি। বেলা ১১টার দিকে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান গাড়িতে করে খুলনা থেকে যশোর-খুলনা মহাসড়ক দিয়ে যশোর বিমানবন্দরে যাচ্ছিলেন। অবরোধে তিনি কিছুক্ষণের জন্য আটকা পড়েন। তিনি গাড়িতে বসেই ঘোষণা দেন, 'আপনারা আশ্বস্ত থাকেন, আপনাদের দাবিদাওয়ার ব্যাপারে বৈঠক করতে ঢাকায় যাচ্ছি।'

রাজপথ-রেলপথ অবরোধ করায় সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত যশোর-খুলনা মহাসড়কে কোনো যানবাহন চলেনি। তবে নওয়াপাড়া থেকে যশোর পর্যন্ত কিছু বাস চলাচল করেছে।

নওয়াপাড়া রেলের স্টেশনমাস্টার মহসিন রেজা বলেন, অবরোধ চলাকালে খুলনা স্টেশনে আটকা পড়ে রাজশাহীগামী কপোতাক্ষ এক্সপ্রেস, চিলাহাটিগামী রূপসা এক্সপ্রেস, বেনাপোলগামী কমিউটার ও পার্বতীপুরগামী রকেট মেইল ট্রেন। দুপুর ১২টার পর ট্রেন চলাচল শুরু হয়।

যানবাহন ও ট্রেন চলাচল বন্ধ থাকায় চরম দুর্ভোগের মধ্যে পড়ে যাত্রীরা।

সীতাকুন্ড (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, সীতাকুন্ডে নির্মাণাধীন ৬ তলা ভবনের ছাদ থেকে পড়ে মো. রাকিব (২২) নামে এক শ্রমিকের মৃতু্য হয়েছে। গত রোববার রাত সাড়ে ১২টায় ভাটিয়ারী বিএমএ'র ভেতরে এ ঘটনা ঘটে। নিহত রাকিব নওগাঁ জেলার নেয়ামতপুর থানার রসপুরা এলাকার জাকারিয়ার পুত্র।

চট্টগ্রাম মেডিকেল কলেজ পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই জহিরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, রাতে নির্মাণাধীন ৬ তলা ভবনের ছাদে কাজ করার সময় হঠাৎ উপর থেকে নিচে ছিটকে পড়েন রাকিব। এতে গুরুতর আহত অবস্থায় রাকিবকে উদ্ধার করে চমেক হাসপাতালে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

পলাশ (নরসিংদী) সংবাদদাতা জানান, পাটকল শ্রমিকদের প্রস্তাবিত মজুরি কমিশন বাস্তবায়ন, শ্রমিক-কর্মচারীদের বকেয়া মজুরি ও পাট ক্রয়ের টাকাসহ ৯ দফা দাবি আদায়ের লক্ষ্যে বিজেএমসি নিয়ন্ত্রাণাধীন পলাশ শিল্পএলাকায় ঘোড়াশালের বাংলাদেশ জুটমিলের শ্রমিকর। সোমবার ভোর ৬টা থেকে ৯৬ ঘণ্টা ধর্মঘট শুরু করে বিক্ষোভ মিছিল করেছে মিলের তিন হাজার শ্রমিক। ধর্মঘট চলাকালে মিলের প্রধান ফটকের সামনে মিলের সিবিএ সভাপতি ইউসুফ মিয়ার সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ নন-সিবিএ সম্মিলিত পরিষদের কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক ও বাংলাদেশ জুটমিলের সিবিএ সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান, সিবিএ সহসভাপতি দেলোয়ার হোসেন, সাহেব আলী, যুগ্ম সম্পাদক হারুন অর রশিদ প্রমুখ। বক্তারা শ্রমিকদের প্রস্তাবিত মজুরি বাস্তবায়ন, শ্রমিক-কর্মচারীদের বকেয়া মজুরি, শ্রমিকদের গ্রাচু্যইটির টাকা ও পাট ক্রয়ের টাকাসহ ৯ দফা দাবি মেনে নেয়ার আহ্বান জানান। দাবি আদায়ের লক্ষ্যে শ্রমিকরা গতকাল থেকে টানা ৯৬ ঘন্টা পাটকল ধর্মঘট এবং প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪ ঘণ্টা করে সড়ক ও রেলপথ অবরোধ কর্মসূচি পালন করছে। এদিকে মিলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে