শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

তদন্ত কর্মকর্তা ও পিপির বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ

যাযাদি রিপোর্ট
  ২৫ এপ্রিল ২০১৯, ০০:০০

সন্ত্রাসবিরোধী আইনে করা মামলায় অভিযোগপত্র দিতে হলে সরকারের অনুমোদন লাগে। এ অনুমোদন ছাড়া বগুড়ার এক মামলায় অভিযোগপত্র দেয়ায় সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে পুলিশ কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিষয়টি সংশ্লিষ্ট আদালতের নজরে না আনায় মামলার সংশ্লিষ্ট পিপির (রাষ্ট্রপক্ষের আইনজীবী) বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নিতে বলা হয়েছে আইন মন্ত্রণালয়কে।

বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। বগুড়া সদর থানায় করা ওই মামলায় সরকারের অনুমোদন ছাড়াই অভিযোগপত্র দাখিল করা হয়েছে উলেস্নখ করে এক আসামির জামিন আবেদনের শুনানিতে এ আদেশ দেয়া হয়।

আদালতে আসামি রফিকুল ইসলাম ওরফে রুবেলের জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী তারিকুল ইসলাম। রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহবুব মোর্শেদ। পাঁচ বছর ধরে রফিকুল কারাবন্দি।

মামলার নথিতে দেখা যায়, অস্ত্র উদ্ধার অভিযানে গিয়ে ২০১৩ সালের ২৩ আগস্ট বগুড়া সদর থানায় চারজনের বিরুদ্ধে একটি মামলা করের্ যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র্(যাব)। ওই মামলার তদন্তের সময় একই বছরের ২৪ আগস্ট রফিকুল ইসলামকে গ্রেপ্তার করা হয়। ওই মামলায় ওই বছরের ২৪ নভেম্বর রফিকুলসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়া হয়। পরে ২০১৫ সালে মামলাটি বগুড়ার বিশেষ ট্রাইবু্যনাল-৪-এ বদলি হয়। ওই মামলায় বিচারিক আদালতে রফিকুল জামিন চাইলে গত বছরের ৬ জুন তা নামঞ্জুর হয়। ওই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন রফিকুল। এর ওপর বুধবার শুনানি হয়।

সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহবুব মোর্শেদ বলেন, সন্ত্রাসবিরোধী আইনের ৪০-এর ২ ধারা অনুসারে অভিযোগপত্র দাখিলের আগে সরকারের অনুমোদন নিতে হয়। অথচ ওই মামলায় অনুমোদন ছাড়াই অভিযোগপত্র দাখিল করা হয়েছে এবং অভিযোগ গঠন করা হয়েছে। ওই যুক্তিতে জামিন আবেদন করা হলে হাইকোর্ট রফিকুলকে জামিন দিয়েছেন।

রফিকুলের আইনজীবী তারিকুল ইসলাম বলেন, মামলাটি অভিযোগ গঠনের পর এখন সাক্ষ্যগ্রহণের পর্যায়ে রয়েছে। পাঁচ বছরের বেশি সময় ধরে রফিকুল কারাগারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<46770 and publish = 1 order by id desc limit 3' at line 1