logo
মঙ্গলবার ২০ আগস্ট, ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ১৬ মে ২০১৯, ০০:০০  

খাদ্যে ভেজাল প্রয়োগকারীদের মৃতু্যদন্ড দাবি

খাদ্যে ভেজাল প্রয়োগকারীদের সর্বোচ্চ শাস্তি মৃতু্যদন্ড দাবি করেছেন বিশিষ্ট কলামিস্ট, গবেষক ও বুদ্ধিজীবী সৈয়দ আবুল মকসুদ।

বুধবার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামনে 'ইফতারসহ সব খাদ্যে বিষ ও ভেজালমুক্ত এবং নিরাপদকরণের' দাবিতে নাগরিক সমাবেশে তিনি এই দাবি জানান। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও গ্রিন ভয়েজ এই সমাবেশের আয়োজন করে।

সমাবেশে আবুল মকসুদ বলেন, কোনো ব্যক্তিকে বিষপ্রয়োগ করে হত্যা করা হলে, তা ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করে ৩০২ ধারায় হত্যা মামলা করা হয়। তাহলে যারা খাদ্যে ভেজাল দিয়ে কোটি কোটি মানুষকে হত্যা করছে, তাদের কেনো মৃতু্যদন্ড দেয়া হবে না।

তিনি বলেন, খাদ্যে ভেজাল রোধে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) এবং নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কাজ করে। সম্প্রতি হাইকোর্ট ৫২টি ভেজাল পণ্য নিষিদ্ধ করেছে। তাহলে এতদিন বিএসটিআই এবং নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কী কাজ করেছে।

ভেজাল খাবার খেয়ে আমাদের যে ক্ষতি হয়েছে, এর দায়িত্ব ও ক্ষতিপূরণ কে দেবে উলেস্নখ করে মকসুদ বলেন, যারা খাদ্যে ভেজাল মেশায়, তাদের বিরুদ্ধে সবাইকে সচেতন হতে হবে এবং তাদের আইনপ্রয়োগকারী সংস্থার কাছে ধরিয়ে দিতে হবে।

নাগরিক সমাবেশে আরও বক্তব্য রাখেন বাপার যুগ্ম-সাধারণ সম্পাদক মিহির বিশ্বাস, আলমগীর কবির, গ্রিন ভয়েসের ঢাকা মহানগর কমিটির সমন্বয়ক আবদুস ছাত্তার প্রমুখ।

নাগরিক সমাবেশে মানুষের সঙ্গে সম্পর্কিত সব পশুপাখি ও মাছের নিরাপদ খাদ্য নিশ্চিতকরণসহ ২৮টি দাবি তুলে ধরা হয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে