শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জাতীয় কবি নিয়ে নতুন করে বিতর্কের সুযোগ নেই: হানিফ

যাযাদি রিপোর্ট
  ২৬ মে ২০১৯, ০০:০০
কবি নজরুল ইসলামের জন্মবার্ষিকীতে শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদসংলগ্ন তার সমাধিস্থলে শ্রদ্ধা জানান আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফসহ অন্য নেতাকর্মীরা -যাযাদি

বাংলাদেশের জাতীয় কবি নজরুল ইসলামের সাংবিধানিক স্বীকৃতি নিয়ে নতুন করে ভাবনা ও বিতর্কের সুযোগ নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল- আলম হানিফ।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন কবি নজরুল ইসলামের সমাধিস্থলে শ্রদ্ধা জানাতে এসে তিনি এ মন্তব্য করেন।

হানিফ বলেন, কাজী নজরুল ইসলাম সারাজীবন অসাম্প্রদায়িক সমাজ গঠনের জন্য তার লেখনী কবিতা, গল্পের মধ্য দিয়ে চেষ্টা করেছিলেন। তিনি সবসময় কুসংস্কার ও ধর্মান্ধতার বিরুদ্ধে ছিলেন। অসাম্প্রদায়িক চেতনা ধারণ করেছিলেন কবি নজরুল ইসলাম।

জাতীয় কবি হিসেবে সাংবিধানিক ঘোষণার নথিপত্র আছে কি না এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, 'কবি নজরুলকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কলকাতা থেকে বাংলাদেশে নিয়ে এসেছিলেন এবং জাতীয় কবির মর্যাদা দিয়েছিলেন। আমরা জানি তিনি আমাদের জাতীয় কবি। এটার কোথায় প্রজ্ঞাপন আছে কি না সেটা সরকারের সংশ্লিষ্টরা বলতে পারবেন।'

হানিফ বলেন, কবিকে জাতির পিতা স্বীকৃতি দিয়ে গেছেন। এটি নিয়ে নতুন করে ভাবনার ও বিতর্কের কোনো সুযোগ নেই। কাজী নজরুল ইসলাম এদেশের মানুষের কাছে স্মরণীয় এবং বরণীয় হয়ে থাকবেন। বিশেষ করে অসাম্প্রদায়িক সমাজ গড়ার ক্ষেত্রে তার যে অসামান্য অবদান সেটা সারাজীবন সবাই তাকে মনে রাখবে।

এ সময় উপস্থিত ছিলেন- গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। এ ছাড়া আওয়ামী লীগ ও যুবলীগের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

স্বেচ্ছাসেবক লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন সভাপতি অ্যাডভোকেট মোলস্না আবু কাউসার। ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পক্ষে সংগঠনটির বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। এ ছাড়া আওয়ামী লীগের মহানগর ইউনিট, যুবলীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট শ্রদ্ধা নিবেদন করে।

বিএনপির শ্রদ্ধা

দেশের বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান-কবিতা নিয়ে জনগণের পাশে যেতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম।

শনিবার সকালে কবি নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন কবির সমাধিস্থলে শ্রদ্ধা জানাতে এসে তিনি এ মন্তব্য করেন। এ সময় উপস্থিত ছিলেন বিএনপি নেতা খায়রুল কবির খোকনসহ দলের অন্য নেতাকর্মীরা।

আব্দুস সালাম বলেন, জাতীয় কবির জন্মদিনে বিএনপি, কারাবন্দি দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে কবির প্রতি থেকে শ্রদ্ধা জানাতে তারা এখানে এসেছেন। বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান জাতীয় কবিকে ভারত থেকে এখানে নিয়ে এসেছিলেন। পাশাপাশি কবির ইচ্ছা অনুযায়ী মসজিদের পাশেই তাকে সমাহিত করার ব্যবস্থা করেছেন। সেজন্য এই দিনে কবি নজরুল ইসলামের পাশাপাশি আমাদেরকে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কথাও মনে করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<51185 and publish = 1 order by id desc limit 3' at line 1