বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

অগ্নিনির্বাপকের দাম কমবে

যাযাদি রিপোর্ট
  ১৪ জুন ২০১৯, ০০:০০
অগ্নিনির্বাপক যন্ত্র

সাম্প্রতিক সময়ে দেশে বেশ কয়েক জায়গায় বড় ধরনের অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। বজ্রপাতেও প্রতি বছর দেশে অনেক মানুষ মারা যাচ্ছে। এসব মোকাবিলায় নতুন ২০১৯-২০ অর্থবছরের বাজেটে অগ্নিনির্বাপক যন্ত্রপাতি ও উপকরণ আমদানিতে সবার ক্ষেত্রে রেয়াতি সুবিধা প্রদান এবং লাইটিং অ্যারেস্টারের (বজ্রবারক) ওপর বিদ্যমান আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এতে দাম কমতে পারে এসব পণ্যের।

বৃহস্পতিবার বিকালে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রস্তাবিত বাজেটে এ প্রস্তাব দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, সাম্প্রতিক সময়ে দেশে বেশ কয়েকটি বড় ধরনের আগুন লাগার ঘটনা ঘটে। বর্তমানে শুধু মূসক নিবন্ধিত উৎপাদনকারী প্রতিষ্ঠানের জন্য বিভিন্ন অগ্নিনির্বাপক যন্ত্রপাতি ও উপকরণ আমদানির ক্ষেত্রে রেয়াতি হারে আমদানির সুবিধা বিদ্যমান রয়েছে।

অগ্নিকান্ডে ঝুঁকি থেকে রক্ষার জন্য সব প্রতিষ্ঠানকে রেয়াতি হারে অগ্নিনির্বাপক যন্ত্রপাতি ও উপকরণ আমদানির সুযোগ দেয়া প্রয়োজন। এ কারণে মূসক নিবন্ধিত উৎপাদনকারী প্রতিষ্ঠানের পাশাপাশি মূসক নিবন্ধিত উৎপাদানকারী প্রতিষ্ঠানের পাশাপাশি মূসক নিবন্ধিত সব সেবা প্রদানকারী যেমন হোটেল, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান ইত্যাদি প্রতিষ্ঠানকেও এ সুবিধা প্রদানের প্রস্তাব করছি। তাছাড়া অগ্নিনির্বাপক যন্ত্রপাতি ও উপকরণের তালিকায় আরও কয়েকটি প্রয়োজনীয় যন্ত্র ও উপকরণ অন্তর্ভুক্ত করার প্রস্তাব করছি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<53507 and publish = 1 order by id desc limit 3' at line 1