বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ইসির জন্য ১৯২০ কোটি টাকা

যাযাদি রিপোর্ট
  ১৪ জুন ২০১৯, ০০:০০

২০১৯-২০২০ অর্থবছরে নির্বাচন কমিশন সচিবালয়ের জন্য ১৯২০ কোটি ৭০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে বাজেটে।

এর মধ্যে পরিচালন খাতে ৭৭৯ কোটি ৪৭ লাখ টাকা ও উন্নয়ন খাতে ১১৪১ কোটি ২৩ লাখ টাকা বরাদ্দ রয়েছে সাংবিধানিক সংস্থাটির জন্য।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন।

২০১৯-২০২০ অর্থবছরের বাজেটে ইসির অন্তত ১১টি খাতে কর্মসূচি বাস্তবায়নের কথা বলা হয়েছে।

এর মধ্যে রয়েছে ছবিসহ ভোটার তালিকা, সংসদের উপনির্বাচন, স্থানীয় সরকারের সাধারণ ও উপনির্বাচন, স্মার্ট কার্ড প্রদান, ২ বছরমেয়াদি পেপার লেমিনেটেড পরিচয়পত্র, ইভিএম প্রকল্পের আওতায় ৮২০০০ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও সংশ্লিষ্ট যন্ত্রপাতি ক্রয়, দেশি-বিদেশি প্রশিক্ষণ, প্রবাসী বাংলাদেশি নাগরিকদের প্রবাসেই নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান, শূন্য হতে ১৮ বছর নাগরিকদের নিবন্ধন ও এনআইডি প্রদান, এনআইডি তথ্য যাচাই এবং ইসির উন্নয়ন ও নির্বাচনী ব্যবস্থাপনার উন্নয়ন।

একাদশ সংসদ নির্বাচন থাকায় গেল অর্থবছরে পরিচালন ও উন্নয়ন খাতে ইসির সংশোধিত বাজেট ছিল ৪৩৪৩ কোটি ১২ লাখ ২৩ হাজার টাকা।

২০১৮-২০১৯ অর্থবছরে ইসির বাজেট বরাদ্দ কম থাকলেও ইভিএম কেনা ও ভোটের পরে সংশোধিত বাজেটের পরিধি বেড়ে যায়। ২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত বাজেটে ইসির জন্য ৯৫৩ কোটি ২৭ লাখ ৬৭ হাজার টাকা এবং ২০১৬-১৭ অর্থবছরে ৮০১ কোটি ৫৩ লাখ ৯৭ হাজার টাকা বরাদ্দ ছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<53508 and publish = 1 order by id desc limit 3' at line 1