logo
রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ১৮ জুলাই ২০১৯, ০০:০০  

বন্যা মোকাবিলায় তিন বাহিনী প্রস্তুত আছে: সেনাপ্রধান

দেশের বন্যাপরিস্থিতি মোকাবিলায় সেনা, বিমান ও নৌবাহিনী প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ।

বুধবার সচিবালয়ে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে তিন বাহিনীর প্রধানের সঙ্গে ডিসিদের আলোচনা শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

জেনারেল আজিজ আহমেদ বলেন, বন্যা পরিস্থিতির অবনতি হলে সেনা, বিমান ও নৌবাহিনী সহায়তা করতে প্রস্তুত রয়েছে বলে সভায় জানানো হয়েছে। এ ছাড়া নিজের মধ্যে বোঝাপড়া কীভাবে আরও ভালো করা যায়, সে বিষয়ে জেলা প্রশাসকদের সঙ্গে আলোচনা হয়েছে।

দেশের বেশির ভাগ নদ-নদীতে বন্যার পানি বাড়ছে। আগামী দু-এক দিনের মধ্যে কুড়িগ্রাম, জামালপুর, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, টাঙ্গাইল ও শেরপুরে বন্যাপরিস্থিতির অবনতি হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাস দিয়েছে।

মশক নিধন সপ্তাহ

পালন করা হবে

ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় আগামী ২৫ থেকে ৩১ জুলাই দেশব্যাপী মশক নিধন সপ্তাহ পালন করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে বলে মন্ত্রী জানান।

বুধবার সচিবালয়ে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে ডিসিদের সঙ্গে আলোচনা শেষে মন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

তাজুল ইসলাম বলেন, ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দেয়ায় ২৫ থেকে ৩১ জুলাই মশক নিধন সপ্তাহ পালন করা হবে। মশার প্রজননক্ষেত্র ধ্বংস করতে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টিকে গুরুত্ব দেয়া হবে। এ বিষয়ে ডিসিদের নির্দেশনা দেয়া হয়েছে।

ঢাকার দুই সিটি করপোরেশনের মশার ওষুধে কাজ হচ্ছে না- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, 'মশা মারতে গিয়ে মানুষ মারতে পারি না। পরিবেশের জন্য ক্ষতিকর কোনো ওষুধ ছিটানো যাবে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত মশার ওষুধ কেনা হচ্ছে। সিটি করপোরেশনের সংগ্রহ করা মশার ওষুধ আন্তর্জাতিক ল্যাবে পুনরায় পরীক্ষা করার নির্দেশ দেয়া হয়েছে।'

ভূমি উদ্ধারে পুরস্কার

পাবেন ডিসিরা

যে যত বেশি সরকারি ভূমি উদ্ধার করতে পারবেন তাদের পুরস্কৃত করার ঘোষণা দিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের চতুর্থ দিনের তৃতীয় অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

তিনি বলেন, সরকারি ভূমি উদ্ধার আরও কীভাবে করা যায় সে বিষয়ে তাদের বলেছি। তারপরও যে যত বেশি ভূমি উদ্ধার করতে পারবেন তাদের পুরস্কৃত করা হবে।

ভূমিমন্ত্রী বলেন, অনেকগুলো ভালো প্রস্তাব এসেছে। আমরা বলেছি, করব। আমরা জনগণকে সেবা দিতে চাচ্ছি, কীভাবে জনগণের সেবা বাড়ানো যায় এবং আউট অফ দ্য বক্স কীভাবে চিন্তা করা যায়। গতানুগতিক সিস্টেমে চিন্তা করলে হবে না, আউট অফ দ্য বক্স চিন্তা করতে হবে।

তিনি বলেন, মানুষ কী চায়, সময়োপযোগী কাজ যাতে মানুষকে দেয়া যায়। অধিগ্রহণের ক্ষেত্রে সমস্যা অনেক সময় হয়। প্রকৃত যাদের জমি অধিগ্রহণ করা হয় তাদের টাকা পাওয়ার ক্ষেত্রে বেশ সমস্যা হচ্ছে।

সড়কের পাশে

পশুর হাট নয়

আসন্ন কোরবানির ঈদকে কেন্দ্র করে প্রধান সড়ক ও মহাসড়কের পাশে পশুর হাট যেন বসতে না পারে, সে জন্য জেলা প্রশাসকদের (ডিসি) প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সচিব মো. নজরুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

সচিব সাংবাদিকদের বলেন, 'কিছু কিছু রাস্তা আছে এলজিআরডির কিন্তু বর্তমান প্রেক্ষাপটে এগুলো মহাসড়ক বিভাগে আনা দরকার। এ বিষয়ে ডিসিদের সুপারিশ রয়েছে। কিছু রাস্তা প্রশস্ত করা, ফোর লেন কারার সুপারিশ তারা করেছে। এগুলো আমাদের পরিকল্পনার মধ্যেও রয়েছে। এগুলো যথাসময়ে বাস্তবায়ন করবো।'

তিনি বলেন, 'আমাদের দিক থেকে ডিসিদের একটা ম্যাসেজ দেয়ার চেষ্টা করেছি যে, সামনে পবিত্র ঈদুল আজহা, ঈদকে কেন্দ্র মহাসড়কের পাশে অনেক সময় কোরবানি পশুর হাট বসে। এতে করে যান চলাচলে বাধা সৃষ্টি করে। তাই রাস্তায় হাট যেন না বসে সেজন্য ডিসিদের সহযোগিতা চেয়েছি।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে