logo
রোববার ২২ সেপ্টেম্বর, ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

  যাযাদি ডেস্ক   ২৬ আগস্ট ২০১৯, ০০:০০  

হাসপাতালে ডেঙ্গু রোগী ফের বেড়েছে

আরও ৩ জনের মৃতু্য

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে নতুন রোগী ভর্তির হার সবচেয়ে কমে আসার পরদিনই ফের বেড়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত দেশের সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে নতুন করে ১ হাজার ২৯৯ জন রোগী ভর্তি হয়েছেন।

গত শনিবারের তুলনায় এই সংখ্যা ১২০ জন বেশি। গত শনিবার সারা দেশে নতুন রোগী ছিলেন ১ হাজার ১৭৯।

গত ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ৬০৭ জন, ঢাকার বাইরে ভর্তি হন ৬৯২ জন।

এর আগরে ২৪ ঘণ্টায় ঢাকায় ৫৭০ জন এবং ঢাকার বাইরে ৬০৯ জন এইডস মশাবাহিত ডেঙ্গুজ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

বছরের শুরু থেকে এখন পর্যন্ত সারা দেশে ৬৩ হাজার ৫১৪ জন নাগরিক ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৫৭ হাজার ৪০৫ জন রোগী ছাড়পত্র পেয়েছেন বলে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে।

হাসপাতালগুলোতে এখন ভর্তি রয়েছেন ৫ হাজার ৯৪০ জন ডেঙ্গু রোগী। এর মধ্যে ঢাকার হাসপাতালগুলোতে ৩ হাজার ২৬৮ জন এবং সারাদেশে ২ হাজার ৬৭২ জন।

১৬৯ মৃতু্যর খবর পেয়েছে

স্বাস্থ্য অধিদপ্তর

ডেঙ্গুতে মৃতু্যর ১৬৯টি ঘটনার খবর পেয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এর মধ্যে ৮০টি মৃতু্যর ঘটনা পর্যালোচনা করেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। পর্যালোচনার পর ৪৭টি মৃতু্য ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত করেছে পর্যালোচনা কমিটি।

রোববার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরে আয়োজিত সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য জানান আইইডিসিআরের পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা।

ঢাকা মেডিকেলে

ডেঙ্গু রোগীর মৃতু্য

ডেঙ্গু নিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি এক রোগী চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

ফজলুর রহমান নামে ৫৫ বছর বয়সী ওই ব্যক্তি শুক্রবার ডেঙ্গুজ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তার বাসা রাজধানীর দক্ষিণ বনশ্রী এলাকায়।

চিকিৎসাধীন অবস্থায় শনিবার রাত দেড়টার দিকে তার মৃতু্য হয় বলে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন জানান।

তিনি বলেন, ঢাকা মেডিকেলে 'ডেথ রিভিউ' প্রক্রিয়া চালু হওয়ায় ফজলুর রহমান ডেঙ্গুতে মারা গেছেন কিনা- তা এখনই বলতে চান না তারা।

কিশোরগঞ্জে শিশুর মৃতু্য

এদিকে অষ্টগ্রাম (কিশোরগঞ্জ ) সংবাদদাতা জানান, কিশোরগঞ্জে ডেঙ্গু আক্রান্ত হয়ে মাহফুজা (১০) নামে এক শিশুর মৃতু্য হয়েছে। সে ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার বরিলস্না গ্রামের আবুল মনসুরের মেয়ে। কিশোরগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে গতকাল রোববার সকাল ৯টার দিকে তার মৃতু্য হয়েছে।

জানা গেছে, পরিবারের লোকজন সকাল পৌনে ৯টার দিকে প্রচন্ড জ্বর নিয়ে মাহফুজাকে হাসপাতালে নিয়ে যান। হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে ইসিজি করার সময় তার মৃতু্য হয়। তবে সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান জানান, জ্বরে আক্রান্ত শিশুটিকে অচেতন অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়। জরুরি বিভাগে ইসিজি করার সময়ই তার মৃতু্য হয়। পরীক্ষা-নিরীক্ষা করার সুযোগই হয়নি। তাই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে কিনা সেটা বলা যাচ্ছে না।

মাদারীপুরে গৃহবধূর মৃতু্য

মাদারীপুরের স্টাফ রিপোর্টার জানান, শিবচর উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্স থেকে ঢাকায় নেয়ার পথে শনিবার ১০টার দিকে ডেঙ্গু আক্রান্ত সুমি আক্তার (৩০) নামের এক গৃহবধূর মৃতু্য হয়েছে। এ নিয়ে মাদারীপুরে এখন পর্যন্ত ৮ জন ডেঙ্গু রোগীর মৃতু্য হয়েছে।

হাসপাতাল ও স্থানীয় সূত্রে জানা যায়, গত ২০ আগস্ট জেলার শিবচর উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে ভর্তি হয় ডেঙ্গু আক্রান্ত গৃহবধূ সুমি আক্তার। তিনি হাসপাতালেই চিকিৎসাধীন ছিলেন। শনিবার সন্ধ্যার দিকে তার অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় স্থানান্তর করা হয়। পদ্মা পাড়ি দিয়ে ঢাকা নেয়ার পথেই তার মৃতু্য হয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে