logo
সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১২ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

দূষণ কমাতে

কৃত্রিম মেঘ

যাযাদি ডেস্ক

পাশের দেশ ইন্দোনেশিয়ার দূষিত বায়ু আর ধোঁয়ায় ছেয়ে গেছে আকাশ। অস্বস্তিতে বাসিন্দারা। চোখে ও গলায় জ্বালাপোড়াও হচ্ছে কারও কারও। উপায় না দেখে দূষণ কমাতে কৃত্রিম মেঘ পাঠানোর প্রস্তুতি নিয়েছে মালয়েশিয়া। বলা হচ্ছে, এতে বৃষ্টি হবে, কেটে যাবে ধোঁয়াশা। স্বস্তি পাবেন বাসিন্দারা।

মালয়েশিয়া কর্তৃপক্ষ সোমবার বলেছে, প্রতিবেশী ইন্দোনেশিয়ার বনাঞ্চলে মানবসৃষ্ট অগ্নিকান্ডের কারণে শুষ্ক মৌসুমে তাদের দেশের কিছু কিছু অঞ্চল ধোঁয়াশায় ছেয়ে যাচ্ছে। বর্নিও দ্বীপটি ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ব্রম্ননেইয়ের মধ্যে পড়েছে। এই দ্বীপে মালয়েশিয়ার অংশে পড়েছে সাবাহ ও সারাওয়াক রাজ্য। এর মধ্যে সারাওয়াক কয়েক দিন ধরে ধোঁয়াশায় আচ্ছন্ন রয়েছে।

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর ও পার্শ্ববর্তী দেশ সিঙ্গাপুরেও সোমবার আকাশ ধোঁয়াশাচ্ছন্ন ছিল। পোড়া গন্ধও পাওয়া যাচ্ছিল। কুয়ালালামপুরের কোনো কোনো বাসিন্দা চোখে ও গলায় জ্বালাপোড়ার কথা জানান। সংকট সমাধানের পরিকল্পনার বিষয়ে মালয়েশিয়ার পরিবেশবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা গ্যারি থেসেইরা বলেন, উড়োজাহাজে করে রাসায়নিক নিয়ে মেঘে ছেড়ে দেয়া হবে। শুষ্ক মৌসুমে বৃষ্টি আনতে কিছু দেশ এ ধরনের উদ্যোগ নেয়।

ঘণ্টায় আত্মহত্যা

৯০ জনের

যাযাদি ডেস্ক

বিশ্বব্যাপী প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করে মারা যাচ্ছেন। অর্থাৎ প্রতি ঘণ্টায় ৯০ জন। যা প্রতিরোধযোগ্য। এই মৃতু্যগুলো থামাতে সব দেশকে আরও বেশি কিছু করা দরকার। যদিও আগের চেয়ে আত্মহত্যা করে মারা যাওয়া মানুষের সংখ্যা কমছে।

মঙ্গলবার বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে এ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করে জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিস্নউএইচও)। নতুন এই রিপোর্ট বলছে, প্রতি ছয় মিনিটে ৯ জন মানুষ মারা যাচ্ছেন আত্মহত্যায়। যদিও বিশ্বব্যাপী আত্মহত্যার হার হ্রাস পেয়েছে ৯ দশমিক ৮ শতাংশ।

ডবিস্নউএইচওর মহাপরিচালক ড. তেদ্রোস আধানম গেব্রিয়েসাস বলেন, প্রতিটি মৃতু্য পরিবার, বন্ধুবান্ধব এবং সহকর্মীদের জন্য ট্র্যাজেডি। এখনও আত্মহত্যা প্রতিরোধযোগ্য। আমরা সব দেশকে টেকসই উপায়ে আত্মহত্যা প্রতিরোধে কৌশল অবলম্বনের আহ্বান জানাচ্ছি। ডবিস্নউএইচও বলছে, প্রতি বছর আট লাখ মানুষ মারা যান শুধু আত্মহত্যায়। যা ম্যালেরিয়া, স্তন ক্যান্সার বা যুদ্ধ এমনকি হত্যাযজ্ঞের কারণে মারা যাওয়ার চেয়েও বেশি। এসময় সংস্থাটি আত্মহত্যা সমস্যাটিকে 'বৈশ্বিক জনস্বাস্থ্যের গুরুতর সমস্যা' বলে আখ্যায়িত করে।

অজ্ঞাত নারীর

লাশ উদ্ধার

বারহাট্টা (নেত্রকোনা) সংবাদদাতা

নেত্রকোনার বারহাট্টায় এক অজ্ঞাত নারীর (৩৫) এর লাশ উদ্ধার করেছে মোহনগঞ্জ রেলওয়ে ফাঁড়ি পুলিশ।

মঙ্গলবার দুপুরে ২টার দিকে উপজেলার সদর ইউনিয়নের বড়ি গ্রাম সংলগ্ন রেললাইনের পাশ থেকে এ লাশ উদ্ধার করা হয়। রেলওয়ে পুলিশ সূত্রে জানা যায় বড়ি গ্রামের রেল লাইনের পাশে একটি অজ্ঞাত লাশ পরে থাকতে দেখে এলাকাবাসী রেলওয়ে পুলিশকে খবর দিলে এ লাশ উদ্ধার করে। মোহনগঞ্জ রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই সাহেদ জানান, ময়না তদন্তের জন্য মঙ্গলবার ৪টার দিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। এ ব্যাপারে ময়মনসিংহ রেলওয়ে থানায় মামলা দায়ের করা হয়েছে। তবে উদ্ধার হওয়া লাশের পরিচয় পাওয়া যায়নি।

ডাকাতের হামলায়

গৃহকর্তা নিহত

লক্ষ্ণীপুর প্রতিনিধি

লক্ষ্ণীপুরে ডাকাতদের হামলায় আতিকউলস্নাহ নামের ৮৫ বছর বয়সী এক গৃহকর্তা নিহত হয়েছে।

পুলিশ ও স্থানীয়রা জানান, পৌরশহরের পশ্চিম লক্ষ্ণীপুর এলাকার আতিকউলস্নাহ বাড়িতে রাত আনুমানিক ৩টার দিকে ৫/৬ জনের মুখোশ পরা একদল ডাকাত ঘরের দরজা ভেঙে প্রবেশ করে। এ সময় আতিকউলস্নাহ, তার মেয়ে ও গৃহপরিচারিকার হাত-পা, মুখ বেঁধে স্বর্ণালংকার ও নগদ টাকা লুটে নেয়। এতে ডাকাতদের বাধা দিলে তাদের হামলায় আতিকউলস্ন্যাহ নিহত হন। পরে তাদের চিৎকারে আশপাশের লোকজন এগিয়ে এসে আতিকউলস্নাহকে মৃত ও অন্যদের বাঁধা অবস্থায় দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে নিহতের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সদর হাসপাতাল মর্গে প্রেরণ করে। নিহত আতিকউলস্নাহ মৃত মুসলিম মিয়ার ছেলে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে