বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বুয়েটে ছাত্ররাজনীতি উন্মুক্ত করতে হবে: সেলিম

নতুনধারা
  ১০ অক্টোবর ২০১৯, ০০:০০

যাযাদি রিপোর্ট

ছাত্রলীগের একাধিপত্য, দখলদারিত্ব ও সন্ত্রাসের কারণে বুয়েটছাত্র আবরার ফাহাদ প্রাণ হারিয়েছে মন্তব্য করে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, এর পুনরাবৃত্তি রোধে বুয়েটে ছাত্ররাজনীতি উন্মুক্ত করতে হবে।

বুধবার রাজধানীর পুরানা পল্টনের মুক্তি ভবনে বাম গণতান্ত্রিক জোটের এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

ডাকসুর সাবেক ভিপি সেলিম বলেন, "শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এখন একতরফা নিয়ন্ত্রণে নিয়েছে সরকারি দলের ছাত্র সংগঠন। বুয়েটের ঘটনা তারই নমুনা।"

"সত্য কথা হলো বুয়েটে কোনো ছাত্র রাজনীতি নাই। ছাত্র রাজনীতি নিষিদ্ধ। এই নিষিদ্ধ থাকার কারণেই আবরার হত্যা হয়েছে।"

এই মন্তব্যের ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, "সেখানে ছাত্র ইউনিয়ন, ছাত্রফ্রন্টকে কাজ করতে দেওয়া হয়? ছাত্র ফেডারেশনকে কী কাজ করতে দেওয়া হয়? এগুলো হলো আদর্শ ছাত্র সংগঠন। তারা যে কাজটা করে তা ছাত্র রাজনীতি।

"আর ছাত্রলীগ বা ছাত্রদল ... যখন বিএনপি ক্ষমতায় ছিল তারাও (ছাত্র দল) দখলদারিত্ব করেছে। তারা যে কর্মকান্ড চালায় তা ছাত্ররাজনীতি না। তা কায়েমী স্বার্থবাদীদের দখলদারিত্ব ও লুটপাট।"

আবরার হত্যার মতো ঘটনার পুনরাবৃত্তি রোধ করতে হলে 'সন্ত্রাসী ক্ষমতাকেন্দ্রিক রাজনীতি' নিষিদ্ধ করে 'ছাত্ররাজনীতিকে উন্মুক্ত করতে হবে' বলে মত দেন সেলিম।

সংবাদ সম্মেলনে বাম গণতান্ত্রিক জোটের ভারপ্রাপ্ত সমন্বয়ক আবদুস সাত্তার বলেন, "প্রধানমন্ত্রীর এবারের ভারত সফরে সম্পাদিত চুক্তি, সমঝোতা স্মারক ও ঘোষণা একটি স্বাধীন সার্বভৌম দেশের আত্মমর্যাদাসম্পন্ন জাতি হিসেবে অপমানজনক এবং এটা বাংলাদেশ সরকারের নতজানু পররাষ্ট্রনীতির বহিঃপ্রকাশ।"

অন্যদের মধ্যে সিপিবির সাধারণ সম্পাদক শাহ আলম, বিপস্নবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদের নেতা বজলুর রশিদ ফিরোজ, গণতান্ত্রিক বিপস্নবী পার্টির সাধারণ সম্পাদক মুশরেফা মিশু এসময় উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<70469 and publish = 1 order by id desc limit 3' at line 1