শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ট্রাইবু্যনাল না হওয়া পর্যন্ত জজ কোর্টে মাদক আইনে বিচার

যাযাদি রিপোর্ট
  ২১ অক্টোবর ২০১৯, ০০:০০

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮-এর ৪৪(১) ধারা অনুসারে ট্রাইবু্যনাল না হওয়া পর্যন্ত ফৌজাদারি কার্যবিধির ৫(২) ধারা অনুযায়ী জেলা ও দায়রা জজ আদালতে মাদকের মামলা চলবে বলে আদেশ দিয়েছে হাইকোর্ট।

একই সঙ্গে মাদক মামলার আসামি মো. মাসুদুল হক মাসুদকে স্থায়ী জামিন দিয়েছে আদালত। জামিনের বিষয়ে জারি রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তার জামিন বহাল থাকবে। আদালত বলেছে, আসামি জামিনের অপব্যবহার করলে তার জামিন বাতিল করা হবে।

রোববার হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে গতকাল আসামি পক্ষে আইনজীবী ছিলেন আল ফয়সাল সিদ্দিকী। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন বাপ্পী উপস্থিত ছিলেন।

আদেশের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, মাদক মামলার বিচারে ট্রাইবু্যনাল হয়নি। আদালত এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করলে আইনমন্ত্রীকে বিষয়টি অবহিত করেন। আইনমন্ত্রী জানিয়েছেন, শিগগিরই পদক্ষেপ নেওয়া হবে। আদালত বলেছে, মাদক আইনের ৪৪(১) ধারা অনুযায়ী ট্রাইবু্যনাল না হওয়া পর্যন্ত ফৌজাদারি কার্যবিধির ৫(২) ধারা অনুযায়ী অন্যান্য আইনের বিচারের বিধান অনুযায়ী হবে।

এর আগে গত ২৫ আগস্ট রাজধানীর বংশালে মাদক মামলার আসামি মাসুদের জামিন আবেদনের ওপর শুনানিকালে মাদক মামলার নতুন আইন নিয়ে গেজেট প্রকাশ না হওয়ার বিষয়টি আদালতের নজরে আসে।

মামলার এজাহারে বলা হয়েছে, ইয়াবা ও হেরোইনসহ গত বছর ২৭ ডিসেম্বর মাসুদুল হক মাসুদকে গ্রেপ্তার করে পুলিশ। এ বিষয়ে বংশাল থানায় দায়ের করা মামলায় গত ২২ জানুয়ারি তদন্ত প্রতিবেদন দাখিল করা হয়। এরপরই নিম্ন আদালতে জামিন চায় আসামি। কিন্তু ওই আদালত জামিনের আবেদন খারিজ করে।

ওই আদেশের বিরুদ্ধে জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করে মাসুদ। আবেদনের ওপর শুনানিকালে নথি পর্যালোচনা করে হাইকোর্ট। নথিতে দেখা যায়, মাদক মামলাটি আমলে নিয়েছে ঢাকা মহানগর দায়রা জজ আদালত। এরপর তার বিচারের জন্য ঢাকা মহানগর তৃতীয় যুগ্ম দায়রা জজ আদালতে পাঠিয়েছে। আইনের ব্যত্যয় ঘটিয়ে মামলাটি বিচারের জন্য তৃতীয় মহানগর দায়রা জজ আদালতে পাঠানোয় উভয় বিচারকের কাছে ব্যাখ্যা জানতে চায় হাইকোর্ট।

এছাড়া মাদকদ্রব্য অপরাধ দমন ট্রাইবু্যনাল স্থাপনের অগ্রগতি ১৩ অক্টোবরের মধ্যে জানাতে আইন ও স্বরাষ্ট্র সচিবকে নির্দেশ দেয়া হয়। ট্রাইবু্যনাল স্থাপন সংক্রান্ত মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৪৪ ধারা কার্যকরে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তাও জানাতে বলা হয়। এরই ধারাবাহিকতায় আইন মন্ত্রণালয় আদালতকে জানায়, তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৪৪(১) ধারায় বলা হয়েছে, এ আইনের উদ্দেশ্য পূরণকল্পে সরকার সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, প্রয়োজনীয় সংখ্যক মাদকদ্রব্য অপরাধ দমন ট্রাইবু্যনাল স্থাপন করতে পারবে। (৪) উপ-ধারায় বলা হয়েছে, এ ধারার অধীন ট্রাইবু্যনাল স্থাপিত না হওয়া পর্যন্ত সরকার সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, সংশ্লিষ্ট জেলার যে কোনো অতিরিক্ত জেলা জজ বা দায়রা জজকে তার নিজ দায়িত্বের অতিরিক্ত ট্রাইবু্যনালের দায়িত্ব প্রদান করতে পারবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<72091 and publish = 1 order by id desc limit 3' at line 1