logo
সোমবার ২৭ মে, ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

  কালাই (জয়পুরহাট) সংবাদদাতা   ১০ আগস্ট ২০১৮, ০০:০০  

আধুনিক প্রযুক্তিতে আমন ধান চাষ

জয়পুরহাটের কালাইয়ে এবার চলতি রোপা আমন মৌসুমে আধুনিক প্রযুক্তিতে রোপা আমন ধান চাষ এগিয়ে চলছে। সে লক্ষ্যে উপজেলার ৯০ শতাংশ জমিতে কৃষক ইতোমধ্যেই আমন ধানের চারা রোপণ করেছেন। বাকি জমিতে ধানের চারা রোপনে ব্যস্ত সময় পার করছেন তারা।

এবার মৌসুমের শুরুতে পযার্প্ত বৃষ্টি না হওয়ায় গভীর ও অগভীর সেচযন্ত্র দিয়ে জমিতে পানি দিয়েই চারা রোপণ শুরু করেন কৃষক। পরে কাক্সিক্ষত বৃষ্টি হওয়ায় ধানের চারা রোপণের গতিও বাড়তে থাকে। পানি নিষ্কাশনের অব্যবস্থাপনার কারণে কিছু কিছু মাঠে অতিরিক্ত পানি জমে থাকায়, সে এলাকার কৃষক কিছুটা বিলম্বে আমন ধানের চারা রোপণ করেন।

উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কমর্কতার্ মোজাফ্ফর রহমান জানান, চলতি মৌসুমে উপজেলার ১৩ হাজার ৬৩০ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নিধার্রণ করা হয়েছে। সে লক্ষ্যমাত্রা অনুযায়ী এবার উপশী জাতের ব্রি ধান-৩৯, ৪৯, ৫১, ৫২, ৬২, ৬৪, ৭০, ৭২, ৭৫ ও বিনা-৭ ধান; হাইব্রিড জাতের ধানী গোল্ড ও বিএডিসি হাইব্রিড-২; এবং স্থানীয় জাতের মামুন, সুমন, সুমন স্বণর্, স্বণর্-৫, কাটারিভোগ জাতের ধানের চারা রোপণ করা হয়েছে।

পৌরসভার থুপসারা মহল্লার আব্দুল মোমিন ও আব্দুল আজিজ, উপজেলার হারুঞ্জা গ্রামের সেকেন্দার আলীসহ অনেক কৃষক জানান, তারা সেচ দিয়েই আমন ধান লাগিয়েছেন। চারা লাগানোর পর অতি বৃষ্টিতে তাদের কিছু কিছু ধানক্ষেত পানির নিচে তলিয়ে গেলেও কোনো ক্ষতি হয়নি। কারণ অল্প কয়েকদিনের মধ্যেই মাঠের পানি নেমে গেছে।

কালাই উপজেলা কৃষি কমর্কতার্ কৃষিবিদ রেজাউল করিম জানান, ধানের অধিক ফলনের জন্য কৃষি বিভাগ কৃষকদের আধুনিক বিভিন্ন তথ্যপ্রযুক্তি কাজে লাগানোর পরামশর্ প্রদান অব্যাহত রেখেছে। এবারে উপজেলার প্রায় ৬৩ ভাগ জমিতে লাইনে ধানের চারা লাগানো হয়েছে। শেষ সময় পযর্ন্ত আবহাওয়া অনুক‚লে থাকলে এবারও আমন ধানের বাম্পার ফলন হবে বলে তিনি আশাবাদী।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে