logo
রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৮ নভেম্বর ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

প্রতিবন্ধীর বন্ধু

কৃত্রিম বুদ্ধিমত্তা

যাযাদি ডেস্ক

চাকরির ক্ষেত্রে শারীরিকভাবে অক্ষম মানুষের জন্য সুখবর বয়ে আনতে পারে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা। আধুনিক প্রযুক্তি শারীরিক প্রতিবন্ধী মানুষের বন্ধু হয়ে উঠবে বলেই পূর্বাভাস দিচ্ছে বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার।

তাদের পূর্বাভাস অনুযায়ী, ২০২৩ সাল নাগাদ কৃত্রিম বুদ্ধিমত্তা ও আধুনিক প্রযুক্তির কল্যাণে শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের চাকরির সুযোগ তিনগুণ বেড়ে যাবে।

গার্টনারের ফেলো ডেরিল পস্ন্যামার বলেন, দক্ষ প্রতিভাসম্পন্ন প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করার একটি সুযোগ রয়েছে। এআই, অগমেন্টেড রিয়্যালিটি (এআর), ভার্চুয়্যাল রিয়্যালিটির (ভিআর) মতো আধুনিক প্রযুক্তি ব্যবহারের প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করার নতুন সুযোগ সৃষ্টি হচ্ছে। উদাহরণ হিসেবে পস্ন্যামার বলেন, অনেক রেস্তোরাঁয় রোবট পরিবেশনকারী নিয়োগ করা হচ্ছে। এই রোবট পরিচালনায় যুক্ত হচ্ছেন শারীরিকভাবে অক্ষম ব্যক্তিরা। যেসব প্রতিষ্ঠানে বিশেষ ক্ষমতাসম্পন্ন এমন ব্যক্তিকে কর্মী হিসেবে নিয়োগ দেয়, তাদের সুনাম বাড়ার পাশাপাশি ৭২ শতাংশ উৎপাদনশীলতা বাড়ে।

ছুরি মেরে

যুবক খুন

যাযাদি ডেস্ক

রাজধানীর হাজারীবাগে এক যুবককে ছুরি মেরে হত্যা করা হয়েছে। বুধবার গভীর রাতে হাজারীবাগের গজমহল এলাকায় এ হত্যাকান্ড ঘটে বলে জানিয়েছে পুলিশ।

নিহত আবিদ হোসেন রূপক (২৩) গজমহল এলাকাতেই থাকতেন। সেখানে একটি কারখানায় তিনি কাজ করতেন। স্বজনদের বরাত দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ফাঁড়ির পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, 'রাতে ওষুধ কিনতে বাসা থেকে বের হয়েছিলেন রূপক। দুর্বৃত্তরা তাকে রাস্তায় ছুরি মেরে পালিয়ে যায়।' স্থানীয়রা রাত ১টার দিকে রূপককে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মোটরসাইকেল

চালকের মৃতু্য

যাযাদি ডেস্ক

রাজধানীর মহাখালী ফ্লাইওভারে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে এক যুবকের মৃতু্য হয়েছে। নিহত নাসির উদ্দিন (২৩) রাজধানীর আজিমপুরের নিউ পল্টন এলাকার বাসিন্দা।

বুধবার গভীর রাতে ধানমন্ডির পপুলার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃতু্য হয় বলে জানিয়েছেন বনানী থানার এসআই শাহিন আলম। তিনি বলেন, বুধবার রাত ১২টার দিকে মোটরসাইকেল চালিয়ে ফ্লাইওভারে ওঠার সময় নিয়ন্ত্রণ হারিয়ে আহত হন নাসির। তাকে প্রথমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয় বলে হাসপাতাল পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাচ্চু মিয়া জানান। তিনি বলেন, 'পরে নাসিরের স্বজনরা তাকে পপুলার হাসপাতালে নিয়ে যায়।'

রাজধানীতে আটক

৩ মাদকবিক্রেতা

যাযাদি ডেস্ক

রাজধানীর মিরপুর দারুস সালামের মাজার রোড থেকে ৩৫ কেজি গাঁজাসহ ৩ মাদকবিক্রেতাকে আটক করেছের্ যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান র্(যাব)। আটকরা হলেন-খুরশেদ আলম (৪৫),

ওমর আলী (৪২) ও শাহীন আহম্মেদ (৩৮)।

র্

যাব কর্মকর্তা বলেন, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার রাত সাড়ে ৩টায়র্ যাব-৪-এর একটি দল মিরপুর দারুস সালামের গাবতলী মাজার রোড এলাকায় অভিযান চালায়। এ সময় ৩৫ কেজি গাঁজা, নগদ ২৮ হাজার টাকা ও প্রাইভেট কারসহ তিন মাদকবিক্রেতাকে আটক করা হয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে