বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

৫০ হাজার টন গম কেনায় সায়

যাযাদি রিপোর্ট
  ১৮ নভেম্বর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক বাজার থেকে ৫০ হাজার টন গম কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার।

রোববার সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এ প্রস্তাবসহ মোট ৮টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

বৈঠক চলাকালে অর্থমন্ত্রী 'জরুরি কাজে' চলে যাওয়ার পর বৈঠক শেষে রোববার রাতে অনুমোদিত প্রকল্পগুলোর বিষয়ে সাংবাদিকদের জানান কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, ২০১৯-২০২০ অর্থবছরের বাজেটে গম আমদানির নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনে প্যাকেজ ২-এর আওতায় ৫০ হাজার টন গম আমদানিতে সিঙ্গাপুরভিত্তিক মেসার্স সুইস সিঙ্গাপুর ওভারসিস প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ৫০ হাজার টন গম সংগ্রহ করা হবে। প্রতি টন গমে ২৬৮ দশমিক ১৪ ডলার হিসাবে ১১৩ কোটি ৬২ লাখ ৪৩ হাজার টাকা ব্যয় হবে।

বরিশাল-পটুয়াখালী মহাসড়কে পায়রা নদীর ওপর পায়রা সেতু (লেবুখালী সেতু) নির্মাণ প্রকল্পের পূর্তকাজের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলেও এ সময় জানান কৃষিমন্ত্রী।

তিনি বলেন, 'এক হাজার ৪৭০ কিলোমিটার দীর্ঘ এ সেতুর অ্যাপ্রোচ রাস্তাসহ ২৬ কিলোমিটার দীর্ঘ রবিশাল-পটুয়াখালী রাস্তা নির্মাণে ১৪৭ কোটি ৮৪ লাখ টাকা ভেরিয়েশন প্রস্তাব অনুমোদনের পর এ ব্যয় দাঁড়াবে এক হাজার ৭০ কোটি ৬ লাখ টাকা।'

কৃষিমন্ত্রী বলেন, 'প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানি অর্থনৈতিক অঞ্চলের জন্য অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় পরামর্শক ফার্মের সঙ্গে সম্পাদিত চুক্তি স্বাক্ষরের একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। জাপানের নিপ্পন কোই প্রকল্পের পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছে। এতে ব্যয় হবে ১৭২ কোটি ১৭ লাখ টাকা।'

বৈঠকে আগামী নভেম্বর-ডিসেম্বর সময়ে অতিরিক্ত চাহিদা পূরণের জন্য জি-টু-জি ভিত্তিতে মোগ্যাস (অক্টেন ও আরওএন) আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয় জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, এজন্য ব্যয় হবে ১৫৯ কোটি ৯২ লাখ টাকা।

কৃষিমন্ত্রী জানান, বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাস্তবায়নাধীন 'লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট (দ্বিতীয় সংশোধিত)' শীর্ষক প্রকল্পের আওতায় প্রফেশনাল আউটসোর্সিং ট্রেনিং অ্যান্ড এমপস্নয়মেন্ট সার্ভিসেস ফর আইটি-আটিইএস ইন্ডাস্ট্রি সংক্রান্ত সেবা ক্রয়ের বিভিন্ন প্যাকেজের আওতায় ১৫টি লটে ১৫টি প্রতিষ্ঠানের সঙ্গে ১০৯ কোটি ৯৫ লাখ ৫১ হাজার টাকার চুক্তি স্বাক্ষরের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

এছাড়া বৈঠকে 'চট্টগ্রাম-রাঙ্গামাটির জাতীয় মহাসড়কের (এন-১০৬) হাটহাজারি থেকে রাউজান পর্যন্ত সড়ক চার-লেনে উন্নীতকরণ' প্রকল্পের বিভিন্ন কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ২১৪ কোটি ৭৬ লাখ ৩৫ হাজার টাকা।

'ফেনী-নোয়াখালী জাতীয় মহাসড়কের (এন-১০৪) ২-লেন অংশ (মহীপাল থেকে চৌমুহনী পূর্ব বাজার পর্যন্ত) ৪-লেনে উন্নীতকরণ' শীর্ষক অনুমোদিত প্রকল্পের বিভিন্ন কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৩০৮ কোটি টাকা।

এছাড়া অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ঢাকা এলিভেটেডে এঙ্প্রেসওয়ে পিপিপি প্রকল্পে পরামর্শক নিয়োগে চুক্তি স্বাক্ষরের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, 'তিন বছর মেয়াদে মট ম্যাগডোনাল লিমিটেড ৫৩ কোটি টাকায় ২০২২ সাল পর্যন্ত এ কাজ করবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<76069 and publish = 1 order by id desc limit 3' at line 1