বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
আজ একনেকে উঠছে

শিক্ষা অবকাঠামো নির্মাণ তিন জেলায় বড় বরাদ্দ

নতুনধারা
  ১০ ডিসেম্বর ২০১৯, ০০:০০

যাযাদি রিপোর্ট

মাদারীপুরে সরকারি শেখ হাসিনা একাডেমী এন্ড উইমেন্স কলেজ, ঢাকার বঙ্গবন্ধু কলেজ এবং রংপুরের কালেক্টরেট স্কুল এন্ড কলেজে বড় অবকাঠামো নির্মাণের বরাদ্দ পেতে যাচ্ছে। এছাড়াও ৪টি সড়ক অবকাঠামো উন্নয়ন সংক্রান্ত প্রকল্প পাস হতে পারে।

আজ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা অনুষ্ঠিত হবে। সেখানে এসব প্রকল্প পাস হওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারপারসন শেখ হাসিনা এ সভায় সভাপতিত্ব করার কথা রয়েছে।

একনেক ও শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সভায় অনুমোদনের জন্য ৬টি প্রকল্প, যার মধ্যে ৪টি সড়ক অবকাঠামো উন্নয়ন সংক্রান্ত। মোট ১ হাজার ৫৭১ কোটি টাকা ব্যয়সংবলিত এসব প্রকল্পের মধ্যে সড়কে বরাদ্দ দেয়া হবে ১ হাজার ৩৫১ কোটি ৭১ লাখ টাকা। এর বাইরে পাকিস্তানের  ইসলামাবাদে বাংলাদেশ চ্যান্সারি কমপেস্নক্স নির্মাণে আবারও মেয়াদ ও ব্যয় বাড়ানো হচ্ছে। ঢাকা, মাদারীপুর ও রংপুর জেলার ৩টি কলেজের অবকাঠামো উন্নয়নেও একটি প্রকল্প উঠছে। এসব প্রকল্প অনুমোদন পেলে বাস্তবায়নে ব্যয় হবে প্রায় ১ হাজার ৫৭২ কোটি টাকা। পুরোটাই সরকারের নিজস্ব অর্থায়ন থেকে বরাদ্দ দেয়া হবে। 

৩টি কলেজের অবকাঠামো উন্নয়ন: শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ঢাকা, মাদারীপুর ও রংপুর জেলার ৩টি কলেজের অবকাঠামো উন্নয়নের ৮৮ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প প্রস্তাব পাঠানো হয়েছে। এর মাধ্যমে উক্ত প্রতিষ্ঠানসমূহের ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ সৃষ্টি, শিক্ষার্থী ও শিক্ষকদের আবাসন ব্যবস্থাসহ শিক্ষার পরিবেশ নিশ্চিতকরণ, শিক্ষার গুণগতমান বাড়ানো, শিক্ষা বিস্তারের মাধ্যমে মানব সম্পদ খাতে অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধি করা এবং নারী শিক্ষার উন্নয়ন ও নারীর ক্ষমতায়ন করা সম্ভব বলে মনে করা হচ্ছে। প্রকল্প অনুমোদন পেলে চলতি বছর থেকে জুন ২০২২ সাল নাগাদ এর কাজ শেষ করার লক্ষ্য রয়েছে। প্রকল্পের আওতায় মাদারীপুরে সরকারি শেখ হাসিনা একাডেমী এন্ড উইমেন্স কলেজের ১০তলা ভিতবিশিষ্ট ১০তলা একাডেমিক কাম প্রশাসনিক ভবন নির্মাণ, ৫ তলা ভিতবিশিষ্ট ৫ তলা মহিলা হোস্টেল (১৩২ বেড) ভবন নির্মাণ, ৫ তলা ভিতবিশিষ্ট ৫ তলা শিক্ষক ডরমেটরি নির্মাণ, ৫ তলা ভিতবিশিষ্ট ৫ তলা বিজ্ঞান ভবন নির্মাণ, ২তলা ভিতবিশিষ্ট ২ তলা অধ্যক্ষের বাস ভবন নির্মাণ এবং আসবাবপত্র সরবরাহ করা হবে। এছাড়া ঢাকার সরকারি বঙ্গবন্ধু কলেজে ১০ তলা ভিতবিশিষ্ট ১০ তলা একাডেমিক ভবন নির্মাণ, আসবাবপত্র সরবরাহ করা হবে। একই সঙ্গে রংপুরের কালেক্টরেট স্কুল এন্ড কলেজে ১০ তলা ভিতবিশিষ্ট ১০ তলা একাডেমিক ভবন নির্মাণ এবং  আসবাবপত্র সরবরাহ করা হবে।

সড়কের ৪টি প্রকল্প একনেকে উঠানো হবে। এরমধ্যে কক্সবাজার জেলার রামু-ফতেখাঁরকুল-মরিচ্যা জাতীয় মহাসড়ক (এন-১০৯ এবং ১১৩) প্রশস্তকরণে ২৬৬ কোটি ১৬ লাখ টাকা। এটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদপ্তর। চলতি বছর থেকে জুন ২০২২ নাগাদ এর বাস্তবায়ন করবে। এর সঙ্গে, ঢাকার কেরানীগঞ্জ থেকে মুন্সীগঞ্জের হাঁসাড়া পর্যন্ত জেলা মহাসড়ক (জেড-৮২০৩) যথাযথমানে উন্নীত ও প্রশস্তকরা হবে। সড়ক ও জনপথ অধিদপ্তর চলতি বছর থেকে ডিসেম্বর ২০২২ নাগাদ এটির বাস্তবায়ন করতে চায়।  এতে ব্যয় হবে ৪০৯ কোটি টাকা। দেশের দক্ষিণাঞ্চলের ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশী-দাশুরিয়া জাতীয় মহাসড়ক (এন-৭০৪) এর কুষ্টিয়া শহরাংশ ৪-লেনে উন্নীতকরণসহ অবশিষ্টাংশ যথাযথমানে উন্নীতকরণ করার উদ্যোগ নেয়া হচ্ছে। কুষ্টিয়া জেলা সদর, মিরপুর ও ভেড়ামারা উপজেলার সড়ক চলতি বছর থেকে জুন ২০২২ সাল নাগাদ বাস্তবায়ন করতে চায় সড়ক ও জনপদ অধিদপ্তর। এতে মোট ব্যয় হবে ৫৭৪ কোটি টাকা। এছাড়া সড়ক ও জনপথ অধিদপ্তর কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী-কাশিপুর-ফুলবাড়ী-কুলাঘাট-লালমনিরহাট জেলা মহাসড়ক উন্নয়ন করবে। এ প্রকল্পের আওতায় নাগেশ্বরী-কাশিপুর-কুলাঘাট (ফুলবাড়ী)-লালমনিরহাট জেলা মহাসড়ক (জেড-৫৬১৬) এবং লালমনিরহাট-ফুলবাড়ী জেলা মহাসড়ক (জেড-৫৯০১) দুটির ২৭ দশমিক ৫০ কিলোমিটার সড়ক উন্নয়নের মাধ্যমে উন্নত ও নিরাপদ সড়ক যোগাযোগব্যবস্থা স্থাপন করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। একনেকে অনুমোদন পেলে চলতি বছর থেকে জুন ২০২১ সাল নাগাদ এর কাজ শেষ হবে। এতে ব্যয় ধরা হয়েছে ৯৯ কোটি ৩৫ লাখ টাকা। এছাড়াও পাকিস্তানের ইসলামাবাদে বাংলাদেশ চ্যান্সারি কমপেস্নক্স নির্মাণ (৩য় সংশোধিত) প্রস্তাব পাঠিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। ২০০৭ সালের জুলাইয়ে নেয়া প্রকল্পের কোনো অগ্রগতি না হওয়ায় এবার ব্যয় বাড়িয়ে ২০২২ সালের জুন পর্যন্ত মেয়াদ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এতে মোট প্রকল্প ব্যয় দাঁড়াবে ৭৯ কোটি ৮৬ লাখ টাকা, প্রকল্প অনুমোনকালে ব্যয় ছিল ২৯ কোটি ৮০ লাখ টাকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<79267 and publish = 1 order by id desc limit 3' at line 1